AssignmentClass 8 Assignment Answer

৮ম শ্রেণি কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

যারা অষ্টম শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান এখনো পাননি। তারা আজকের এই পোস্টের মাধ্যমে খুব সহজেই অষ্টম শ্রেণীর কর্মজীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট উত্তর ডাউনলোড করতে পারবেন। সবার সুবিধার কথা চিন্তা করে আজকের এই পোস্টের তুলে ধরা হয়েছে অষ্টম শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট উত্তর

তাই আপনি যদি অষ্টম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান তৈরি করতে হবে। দেখুন অষ্টম শ্রেণির এসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা

৮ম শ্রেণি কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

আপনাদের সবার সুবিধার কথা চিন্তা করে অষ্টম শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের এসাইনমেন্ট উত্তর তুলে ধরা হয়েছে আজকের এই পোস্টে। আপনারা অতি সহজেই প্রতিটি প্রশ্নের নির্ভুল উত্তর পাবেন আজকের এই পোস্টের মাধ্যমে।

তাই মনোযোগ সহকারে দেখে নিন অষ্টম শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট উত্তর। এবং অবশ্যই সবার সাথে অষ্টম শ্রেণীর কর্ম ও জীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট উত্তর শেয়ার করুন। এখানে পাবেন ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা

class 8 kormo assignment

অষ্টম শ্রেণী কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২২

অষ্টম শ্রেণীর প্রত্যেক শিক্ষার্থীকে কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট উত্তর তৈরি করতে হবে। দীর্ঘদিন পড়ালেখা থেকে সবাই দূরে আছে তাই সবার জন্য অষ্টম শ্রেণীর কর্ম ও জীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট তৈরি করা অনেকটা কষ্টকর।

তাই আপনাদের সবার সুবিধার্থে আজকের এই পোস্টে আমরা তুলে ধরেছি অষ্টম শ্রেণীর কর্মজীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের উত্তর। তাই নিচে থেকে দেখে নিন প্রতিটি প্রশ্নের নির্ভুল উত্তর।

ক. বিদ্যালয়ের পাঠাগারে শিক্ষার্থীরা পড়ালেখা করছে।

খ. শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ পরিষ্কার করছে ।

গ. শ্রেণিতে শিক্ষক পাঠদান করছে

ঘ. শিক্ষক বই বিতরণ করছেন ।

এই চারটি চিত্র অংকন করে কোনটি কায়িক শ্রম ও কোনটি মেধাশ্রম এবং কেন ?

অষ্টম শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা প্রশ্নের সমাধান ২০২২

পঞ্চম সপ্তাহের অষ্টম শ্রেণীর কর্মজীবন মুখী শিক্ষা প্রশ্নের সমাধান দেয়া হয়েছে আজকের পোস্টে। আপনি যদি সবার আগে নির্ভুলভাবে অষ্টম শ্রেণীর কর্মজীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট তৈরি করতে চান। তাহলে আজকের এই পোস্ট থেকে অষ্টম শ্রেণি কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান দেখে নিন। অবশ্যই সবার সাথে অষ্টম শ্রেণীর কর্মজীবন মুখী শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান শেয়ার করবেন।

উত্তরঃ-মানুষ তার শারীরিক শক্তি দিয়ে কোনাে কাজে যে শ্রম দেয় তাই কায়িক শ্রম । আর মস্তিষ্ককে কাজে লাগিয়ে মানুষ তার মেধা মনন দিয়ে যে শ্রম দেয় তাই মেধাশ্রম । সহজ ভাবে বলতে গেলে মানুষের চিন্তাভাবনাই মেধাশ্রম। জীবনে বেঁচে থাকার জন্য কায়িক ও মেধা দুই প্রকার শ্রমই সমান গুরুত্বপূর্ণ ।

মেধা শ্রম মূলত কাজের প্রেরণা যােগায় আর শারীরিক শ্রম তা সমাধান করতে সাহায্য করে । শ্রমই মানুষকে বেঁচে থাকার রসদ যােগায় । দৈনন্দিন জীবনে আমরা প্রতিনিয়ত নানা কাজ করে থাকি । এসব কাজ আমাদেরকে শারীরিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে । আমাদের সমাজে নানা পেশার মানুষ রয়েছেন ; যেমন- কামার , কুমার , তাঁতি , জেলে ইত্যাদি । তাঁরা সবাই নিজ নিজ কাজ করেন বলেই আমরা করতে আরামদায়ক জীবন – যাপন করতে পারি । কায়িক শ্রম আমাদের দেহ ও মনের জন্য খুবই জরুরি । এ শ্রম শরীরের কার্যক্ষতা ঠিক রাখে এবং রােগ প্রতিরােধ ক্ষমতা বাড়ায়।

Picture 1 Picture 2 Picture 3

বিদ্যালয়ের পাঠাগারে শিক্ষার্থীরা পড়ালেখা করছে এই কাজটি মেধা শ্রম । কারণ বই পড়তে আমাদের শারীরিক শক্তির তুলনায় মেধা শক্তির প্রয়ােগ অধিক করতে হয় । বই পড়ে আমরা অনেক কিছু শিখতে পারি ; জানতে পারি । আর এক্ষেত্রে মেধা শক্তির ভূমিকা মূখ্য বলেই বই পড়া মেধা |

শ্রমের উদাহরণ । শিক্ষার্থী কর্তৃক শ্রেণিকক্ষ পরিষ্কার করার কাজ হচ্ছে কায়িক শ্রম । কারণ শ্রেণিকক্ষ পরিষ্কার করতে হলে আমাদের শারীরিক শক্তির প্রয়ােজন হয় । যেহেতু এই কাজে আমাদের শরীরের ব্যবহার হচ্ছে তাই শিক্ষার্থী কর্তৃক শ্রেণিকক্ষ পরিষ্কার করা একটি কায়িক শ্রম ।

শ্রেণিতে শিক্ষক পাঠদান করছেন এই কাজ হচ্ছে মেধাশ্রম । কারণ শ্রেণিতে কোন বিষয়ক পড়াতে হলে শিক্ষককে অনেক কিছু পড়তে হয় , ভাবতে হয় , পরিকল্পনা করতে হয় । যেহেতু শিক্ষকতা করতে হলে মেধা খাটাতে হয় তাই শিক্ষকতা করা এক ধরনের মেধাশ্রম ।

শিক্ষকের বই বিতরণ একটি কায়িক শ্রম । কারণ বই বিতরণ করতে শরীরের প্রয়ােজন হয় ; মেধার প্রয়ােজন হয় না । যেহেতু শুধুমাত্র শারীরিক শক্তি ব্যবহার করে শিক্ষক বই বিতরণ করছেন তাই এই কাজ কায়িক শ্রেম।

শেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টে অষ্টম শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান তুলে ধরার জন্য। আপনাদের যদি অষ্টম শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন।

কারণ অষ্টম শ্রেণীর সকল শিক্ষার্থী কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চায়। সকল সপ্তাহের অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান পাবেন আমাদের ওয়েবসাইটে।

আরও দেখুনঃ 

৭ম শ্রেণীর কর্ম ও জীবন মুখী অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণীর কর্ম ও জীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর বাংলা ২০২২

নবম (৯ম) শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button