AssignmentClass 8 Assignment Answer

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২। অনেকেই অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর পাওয়ার জন্য অনুসন্ধান করছেন। তাদের জন্য আজকের এই পোস্ট অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর দেয়া হয়েছে। আপনারা যাতে অতি দ্রুত অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ কৃষি শিক্ষা সমাধান পেতে পারেন।

তাই আজকে আমাদের এই পোস্টে অষ্টম শ্রেণি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান দেয়া হয়েছে। দেখে নিন অষ্টম শ্রেণির এসাইনমেন্ট কৃষি শিক্ষা উত্তর ৩য় সপ্তাহ ২০২২। কৃষি শিক্ষা এসাইনমেন্ট ৮ম উত্তর  সবার দরকার। অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা।

আপনারা যারা অষ্টম শ্রেণীর শিক্ষার্থী রয়েছেন তারা সবাই যাবেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড অষ্টম শ্রেণীর তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সিলেবাস প্রকাশ করেছে। তাই বাংলাদেশের সকল স্থান থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান।

তাই আমরা আজকে আমাদের এই পোস্টে অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর তুলে ধরেছি। এর মাধ্যমে আপনারা সহজেই অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান দিতে পারবেন।

তোমরা যারা অষ্টম শ্রেণির এসাইনমেন্ট কৃষি শিক্ষা উত্তর ৩য় সপ্তাহ ২০২২ খুজছিলে তাদের জন্য সুখবর নিয়ে আসলাম। এখানে তোমরা ৩য় সপ্তাহ ৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২ পেয়ে যাবে। কৃষি শিক্ষা এসাইনমেন্ট ক্লাস ৮ লেখার জন্য তোমাদের কোনো ছবি আঁকাতে হবে না। শুধু লিখলেই হবে।

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

আপনারা অনেকেই আছেন যারা এখনো অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা সেমেন্ট সমাধান পাননি। কাজের জন্য আমরা আজকের এই পোস্টে অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান দিয়েছি। এর মাধ্যমে আপনারা অতি দ্রুত খুব সহজে অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন এবং উত্তর জানতে পারবেন।

এর মাধ্যমে আপনারা কিছু শিক্ষার্থী সহবাসে বেশি নাম্বার পেয়ে যাবেন। ৩য় সপ্তাহ ৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২ ও class 8 agriculture assignment 3rd week 2022। আরও দেখুন ৮ম শ্রেণির ১৪ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২। সবার জন্য দেওয়া হয়েছে অষ্টম শ্রেণীর তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট।

এখানে দেখুনঃ 

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর

সপ্তম (৭ম) শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর

অষ্টম (৮ম) শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর

নবম (৯ম) শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তর

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২২

সবার জন্য এখানে দেওয়া হয়েছে অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২২। আপনারা যারা এখনো অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান তৈরি করতে পারেননি। তারা এখান থেকে অতি দ্রুত অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ কৃষিশিক্ষা উত্তর পেয়ে যাবেন। তাই অবশ্যই সবার সাথে অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর শেয়ার করবেন। যাতে সবাই এই নতুন সপ্তাহের অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা প্রশ্ন এবং উত্তর পেতে পারে।

Class 8 Agriculture Assignment Answer

 ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান দেখুন

৯ম শ্রেণীর গণিত এসাইনমেন্ট সমাধান, সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গণিত। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট দেখুন। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান ২০২২, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি উত্তর ও ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট।

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণী অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণির উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান

৯ম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট সমাধান

৬ষ্ঠ শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান 

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান 

৬ষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান 

৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান 

৭ম শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

৮ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান

৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান

শ্রেণিঃ অষ্টম

বিষয়ঃ কৃষি শিক্ষা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ০১

অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ প্রথম অধ্যায়, বাংলাদেশের কৃষি ও আন্তর্জাতিক প্রেক্ষাপট;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও শিরােনাম/ বিষয়বস্তুঃ

১: কৃষিতে বিজ্ঞানীদের অবদান

২: বাংলাদেশের মানুষের জীবন, সংস্কৃতি এবং কৃষির আধুনিকায়ন

৩: বিশ্বের বিভিন্ন দেশের কৃষির অগ্রগতি

৪: এশীয় ও বিশ্ব- প্রেক্ষাপটে বাংলাদেশের কৃষির তুলনা পাঠ-৫: বাংলাদেশ ও ভারত

৬: ফসলের মৌসুম নির্ভরশীলতা কাটিয়ে উঠা

কৃষি শিক্ষা বিষয়ের ৩য় সপ্তাহের অষ্টম শ্রেণির এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

রুমির বাবা একজন কৃষিবিজ্ঞানী। তিনি মিষ্টি ও উচ্চ ফলনশীল আমের একটি জাত উদ্ভাবন করেন যা বারি-৪ নামে মাঠ পর্যায়ে সফলভাবে উৎপাদিত হচ্ছে।

গত ১৬ই ডিসেম্বর ২০২০ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর এই অবদানের জন্য তাঁকে রাষ্ট্রপতি পদক প্রদান করে সম্মানিত করেন।

রুমির বাবার এমন সম্মান প্রাপ্তির পিছনে নিম্নলিখিত বিষয়গুলাে তার মনে যে আলােড়ন সৃষ্টি করেছে সে ব্যাপারে তােমার সুচিন্তিত মতামত উল্লেখ কর

১. ধান, পাট, গম, আখ, চাষযােগ্য কৈ মাছ, মিষ্টি জাতের আম, মাল্টা ইত্যাদি উদ্ভাবনে কাদের নিরলস পরিশ্রম ও গবেষণায় অবদান রয়েছে?

২. কোন কোন প্রতিষ্ঠান গবেষণার মাধ্যমে এসব নতুন জাত উদ্ভাবন করেছেন?

৩. ধান গবেষণা প্রতিষ্ঠান (BRRI) থেকে ধানের কোন কোন জাত উদ্ভাবন করেছেন?

৪. কৃষিবিজ্ঞানীরা ধানছাড়াও অন্যান্য কি কি জাত উদ্ভাবন করেছেন-যা কৃষকেরা মাঠে চাষাবাদ করে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন?

৫. এ সমস্ত কৃষিজাত দ্রব্য উৎপাদনের মাধ্যমে মানুষের কোন ধরনের কর্মসংস্থানের সুযােগ সৃষ্টি হয়েছে?

নির্দেশনাঃ

১. এনসিটিবি কর্তৃক প্রণীত ২০২১ সালের কৃষিশিক্ষা বিষয়ের প্রথম অধ্যায় পাঠ;
২. ইন্টারনেট থেকে প্রাপ্ত তথ্য সংগ্রহ;
৩. বিষয় শিক্ষকের পরামর্শ গ্রহণ;
৪. অভিভাবকের মতামত গ্রহণ;
৫. স্বাস্থ্যবিধি মেনে নিকট প্রতিবেশির সাথে পরামর্শ;

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২২

বাংলাদেশের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান জানার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করে। তাই আজকের এই পোস্টে আমরা তুলে ধরেছি অষ্টম শ্রেণি তৃতীয় সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান।

আশাকরি এখান থেকে আপনারা অতি দ্রুত অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন এবং উত্তর জানতে পারবেন। এবং অবশ্যই সবার সাথে অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা উত্তর শেয়ার করবেন।

৩য় সপ্তাহ ৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট শুরু 

১নং প্রশ্নের উত্তর

ধান, পাট, গম, আখ, চাষযোগ্য কৈ মাছ মিষ্টি জাতের আম . মাল্টা ইত্যাদি উদ্ভাবনে কৃষি বিজ্ঞানীদের নিরলস পরিশ্রম ও গবেষণায় অবদান রয়েছে।

কৃষিতে বিজ্ঞানীদের অবদান অনেক। বিজ্ঞানীরা দীর্ঘকাল পর্যবেক্ষণ ও বিশ্লেষণের মাধ্যমে প্রতিনিয়ত নতুন নতুন বিষয় কৃষির সাথে যুক্ত করে কৃষি কর্মকাওকে আধুনিকায়ন করেছেন।

কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কৃষি গবেষণা প্রতিষ্ঠানের গবেষকরা যেমন বিজ্ঞানী হতে পারেন .তেমনি কৃষকরাও বিজ্ঞানী হতে পারেন। আদি কৃষির উৎপত্তি সাধারণ মানুষের হাতেই।

কৃষি বিশ্বাবিদ্যালয়ের শিক্ষক এবং কৃষি গবেষণা প্রতিষ্ঠানের গবেষকরা জলবাষু . পরিবেশ, মাটি, পানি উৎপাদন পদ্ধতি এসব বিষয় বিবেচনায় এনে উচ্চতর গবেষণা করেছেন। তাদের গবেষণার ফলে কৃষিতে যুক্ত হচ্ছে নতুন নতুন প্রযুক্তি।

২নং প্রশ্নের উত্তর

আমাদের দেশেও বিভিন্ন গবেষণা ইনস্টিটিউট গবেষণার মাধ্যমে এসব নতুন জাত উদ্ভাবন করেছেন। কৃষিতে বিশেষ বিশেষ ক্ষেত্রে গবেষণার জন্য উন্নত দেশের মতো আমাদের দেশেও বিতিন্ন গবেষণা ইনস্টিটিউট রয়েছে।

এসব ইনস্টিটিউট ও প্রতিষ্ঠানে বিজ্ঞানীরা কৃষির বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন বর্তমানে বাংলাদেশের চারটি পূর্ণাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় ও একটি পূর্ণাঙ্গ ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় চালু রয়েছে।

প্রায় সকল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষি বিজ্ঞান পড়ানোর পাশাপাশি শিক্ষকগণ গবেষণা করে থাকেন। তাদের গবেষণায় প্রান্ত উন্নত জাত ও উৎপাদন প্রযুক্তি সম্পর্কে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও মাঠকমীয়া কৃষকদেরকে অবহিত কজেন।

৩নং প্রশ্নের উত্তর

ধান গবেষণা প্রতিষ্ঠান (BRRI) থেকে ধানের যে যে জাত উদ্ভাবন করেছেন-

বন্যার শেষে ধান চাষের জন্য বিলম্ব জাত হিসেবে ধান গবেষণা ইনস্টিটিউট ‘কিরণ ও ‘দিশারি; নামের দুইটি ধানের জাভ উদ্ধাবন করেছে। সম্প্রতি বন্যাকবলিভ এলাকার জন্য ব্রি ধান-৫১ ও ব্রি ধান-৫২ নামে আরো দুইটি জাতের ধান উদ্ধাবন করেছে। এই দুই জাতের ধান পানির নিচে ১০:১৫ দিন টিকে থাকতে গারে। বন্যা যেমন কৃষকদের একটি বড় সমস্যা . ধরা ও লবণাক্ততা আরো বড় সমস্যা।

এজন্য বিজ্ঞানীরা ব্রি ধান-৫৬, ব্রি ধান-৫৭ নামের খরা সহনশীল ধান উদ্ভাবন করেছেন। উপকূল অঞ্চলের লবণাক্ততার সমস্যা দূর করার জন্য ব্রি ধান-৫৪ ও ব্রি ধান-৪৭ উদ্ভাবন হয়েছে।

৪নং প্রশ্নের উত্তর

কৃষিবিজ্ঞানীরা ধানছাড়াও অন্যান্য যে যে জাত উদ্ভাবন করেছেন- যা কৃষকেরা মাঠে চাষাবাদ করে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন:

ফুলের পরাগায়নের সময় পিতৃ গাছের গুণাগুণ যুক্ত হওয়ার সুযোগ থাকে কিন্তু অঙ্গজ প্রজননে সে আশঙ্কা থাকে না। ফসলের বীজ ও নতুন নতুন জাত উন্নয়ন, বীজ সংরক্ষণ, রোগ-বালাইয়ের কারণ সনাক্তকরণ. ফসলের পুষ্টিমান বাড়ানো- এ সকল কাজই কৃষি বিজ্ঞানীরা করে থাকেন।

বিজ্ঞানীদের পরামর্শে কৃষকেরা কলা, আম. লিচু কমলা, গোলাপ ইত্যাদির উৎপাদনে অঙ্গজ প্রজনন ব্যবহার করে থাকেন। কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত প্রযুক্তি গুলো কৃষকরা গ্রহণ করেছেন বলে উচ্চ ফলনশীল ধান, গম. ভুটা, যব এইসব শসোর উৎপাদনশীলতা আগের তুলনায় অনেক গুন বেড়ে গিয়েছে। কৃষি কিজ্ঞানীরা নানা ধরনের ফুল. ফল. শাকসবজি ও বৃদ্ধ বিদেশ থেকে এনে এদেশের কৃষিতে সংযোজন করেছেন!

এগুলোর সাথে সংকরায়ন করে দেশীয় পরিবেশ সহনীয় নতুন জাত উদ্ধাবন করেছেন, যেগুলো এ দেশের কৃষিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। কৃষিজাত দ্রব্য উৎপাদনে কৃষিবিজ্ঞানীদের ভূমিকা অনেক ও বেকার কর্মসংস্থান তৈরিতেও সহায়ক।

৫মং প্রশ্নের উত্তরঃ

এ সময কৃষিজাভ দ্রব্য উৎপাদনের মাধ্যমে মানুষের যে ধরনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে তা হলো;

কৃষি মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে। বেকার সমস্যা সমাধানে ব্যাপক ভূমিকা পালন করে। প্রাচীনকাল থেকে কৃষিকাজ মানুষের প্রধান পেশা। বর্তমানেও এটি পৃথিবীর অধিকাংশ মানুষের প্রধান উপজীবিকা।

সুতরাং প্রাচীন পেশা হিসেবে এর বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। কৃষিকাজ মানুষের প্রাথমিক পর্যায়ের অর্থনৈতিক কর্মকাণ্ড (Primary economic avitvity))। অধ্যাপক জিমারম্যানের (১৯৫১) . মতে কৃষিকাজ মানুষের এক বিশেষ ধরনের অর্থনৈতিক প্রচেষ্টা ও একটি উৎপাদদমুখী কাজ। তাই বলা যায়, এ সমস্ত কৃষিজাত দ্রব্য উৎপাদনের মাধ্যমে বেকার মানুষের কৃষিক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে।

Follow Us On YouTube: Tech Tips

Follow Us On Facebook: সকল এসাইনমেন্ট সল্যুশন

Watch YouTube Video:

সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান 

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান 

সপ্তম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট সমাধান

সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান

অষ্টম শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান 

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান

নবম (৯ম) শ্রেণীর পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট

নবম (৯ম) শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট সমাধান

নবম (৯ম) শ্রেণী জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান

৯ম শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান

সর্বশেষ কথা

আশা করি আমাদের পোস্টের মাধ্যমে অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান পেয়ে গেছেন। তাই আপনার অষ্টম শ্রেণীর সকল বন্ধুদের সাথে কিছু শিক্ষা এসাইনমেন্ট সমাধান শেয়ার করুন। এবং এই নতুন সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর আরও দুটি বিষয়ের সমাধান আমাদের ওয়েবসাইট থেকে নিয়ে নিন। এ সপ্তাহের আরো দুটি বিষয় হচ্ছে অষ্টম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট সমাধান এবং অষ্টম শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান। সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

আরও দেখুনঃ 

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণীর খ্রিষ্টধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

সপ্তম (৭ম) শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button