Assignmentএইচএসসি এসাইনমেন্ট

এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ – ১০ম সপ্তাহের

সবাই এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান জানার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করছে। সবাই যাতে ঘরে বসে এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারে। তার জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট উত্তর।

দীর্ঘ সময় যাবত বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বাংলাদেশ সরকার এই উদ্যোগ নিয়েছে। তাই প্রথম সপ্তাহের এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান পাবেন আমাদের কাছে।

এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

দীর্ঘদিন যাবৎ এইচএসসি শিক্ষার্থী পড়ালেখা থেকে দূরে থাকায়। তাদের জন্য পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান করা জটিল হয়ে দাঁড়িয়েছে। তাই অনেকেই ইন্টারনেটে এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট উত্তর লিখে অনুসন্ধান করছে।

আপনারা যাতে এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান খুব দ্রুত করতে পারেন। তার জন্য নির্ভুলভাবে এইচএসসি পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর তৈরি করা হয়েছে। আজকের পোস্ট এর নিচের অংশ থেকে পেয়ে যাবেন এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান।

নবম (৯ম) শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

এইচএসসি পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর ২০২২

কিছু সংখ্যক শিক্ষার্থী এইচএসসি পৌরনীতি ও সুশাসন বিষয়ে অ্যাসাইনমেন্ট জানার জন্য অনুসন্ধান করছে। যারা এখনো এস এস সি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট উত্তর বের করতে পারেননি।

Assignment Answer PDF Download

তারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে খুব দ্রুত পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর জানতে পারবেন। তাই আজকের এই পোস্টের সাহায্যে দেখে নিন এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান।

নাগরিক সভ্যতার ক্রমবিকাশে পৌরনীতি ও সুশাসনের ধারণা বিশ্লেষণপূর্বক একটি নিবন্ধ রচনা কর

এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২২

আপনাদের সবার কথা চিন্তা করে আমরা অতি দ্রুত এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান করেই সম্পন্ন করেছি। আপনারা এখান থেকে চাইলে এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান ছবি আকারে ডাউনলোড করতে পারবেন।

অন্যদিকে চাইলে আপনারা খুব সহজেই এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করতে পারবেন। বাগিচা থেকে দেখে নিন এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১।

নাগরিক সভ্যতার ক্রমবিকাশে পৌরনীতি ও সুশাসনের ধারণা বিশ্লেষণপূর্বক একটি নিবন্ধ রচনা কর

civics-1

আর রাষ্ট্রের সাথে জড়িত সবই পৌরনীতির বিষয়বস্তু। ব্রিটিশ রাষ্ট্রবিজ্ঞানী ই. এম. হোয়াইট এর মতে, “পৌরনীতি হলো জ্ঞানের সেই মূল্যবান শাখা, যা নাগরিকের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ এবং স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মানবতার সাথে জড়িত সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করে”।
সুশাসনের আরও কিছু প্রধান বৈশিষ্ট্য গুলো হচ্ছে:-

সুশাসন ও জবাবদিহিতা: দায়বদ্ধতা সুশাসনের মৌলিক দাবী। স্থানীয় সরকার, রিপোর্ট ব্যাখ্যা এবং সিদ্ধান্ত সব কিছুর জন্য জবাবদিহি করতে একটি বাধ্যবাধকতা রয়েছে।

civics-2

civics-5

civics-4

civics-4

civics-4civics-3
সুশাসন স্বচ্ছ: মানুষ অনুসরণ করে এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া বুঝতে সক্ষম হওয়া উচিত। এর মানে হল এই যে, তারা স্পষ্ট দেখতে কিভাবে এবং কেন একটি সিদ্ধান্ত সক্ষম হবে – তথ্য, পরামর্শ এবং পরামর্শ পরিষদ বিবেচিত হতে হবে, এবং সব কিছু বিধানিক কাউন্সিল হতে অনুসৃত হবে(প্রাসঙ্গিক যখন)।

সুশাসন ও আইনের শাসন অনুসরণ: এর অর্থ এই যে সিদ্ধান্ত প্রাসঙ্গিক আইন বা প্রচলিত আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় এবং পরিষদের ক্ষমতার মধ্যে হয়। স্থানীয় সরকারের ক্ষেত্রে, প্রাসঙ্গিক আইন রয়েছে স্থানীয় সরকার আইন ১৯৮৯ এবং যেমন অন্যান্য আইন জনস্বাস্থ্য অ্যাক্ট ২০০৮, এবং সমান সুযোগ আইন ২০১০।

সুশাসন প্রতিক্রিয়াশীল: স্থানীয় সরকার সবসময় যখন একটি সময়মত উপযুক্ত এবং প্রতিক্রিয়াশীল পদ্ধতিতে প্রতিদ্বন্দ্বী স্বার্থ, সমগ্র সম্প্রদায়ের চাহিদা অনুযায়ী পরিবেশন করার চেষ্টা করবে।

সুশাসন ন্যায়সঙ্গত: রাষ্ট্র তার সদস্যদের স্বার্থে সব কমিউনিটির কল্যাণে ফলাফল লব্ধ সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় কাউন্সিল দ্বারা বিবেচনা করবে। এর অর্থ এই যে সব গ্রুপ, বিশেষ করে সবচেয়ে প্রধান, প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ থাকতে হবে।

সুশাসন কার্যকর ও দক্ষতা: স্থানীয় সরকার সিদ্ধান্ত বাস্তবায়ন এবং কার্যকর প্রক্রিয়ায় যে তাদের সম্প্রদায়ের জন্য সম্ভাব্য সর্বোত্তম ফলাফল নিশ্চিত করার জন্য পাওয়া মানুষ, সম্পদ এবং সময় সর্বোত্তম ব্যবহার নিশ্চিত ভাবে অনুসরণ করবে।

সুশাসন যেন অংশগ্রহণমূলক হয়: একটা সিদ্ধান্তে আগ্রহী দ্বারা প্রভাবিত করার লক্ষে যে কারো যে কোনো সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ থাকা উচিত। এটা বিভিন্নভাবে ঘটতে পারে – সম্প্রদায়ের সদস্যদের, কিছু ক্ষেত্রে সুপারিশ বা, প্রকৃত সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার অংশ হতে সুযোগ দেওয়া তথ্য, তাদের মতামত প্রদান করা হতে পারে।

শেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টের মাধ্যমে এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরার জন্য। আশা করি আমাদের পোস্টের মাধ্যমে আপনারা এইচএসসি পৌরনীতি ও সুশাসন এসারমেনট সমাধান খুঁজে পেয়েছেন। তাই আজকের এই পোস্ট সবার সাথে বেশি বেশি শেয়ার করুন যাতে সবাই এইচএসসি পৌরনীতি ও সুশাসনে অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করতে পারে।

আরও দেখুনঃ 

নবম (৯ম) শ্রেণীর পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট সমাধান

এইচএসসি এসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২২

এইচএসসি পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

এইচএসসি পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট সমাধান ২০২২

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট সমাধান ২০২২

এইচএসসি যুক্তিবিদ্যা এসাইনমেন্ট সমাধান ২০২২

এইচএসসি হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button