Technology

এইচএসসি পরীক্ষা ২০২০ হচ্ছে না: শিক্ষামন্ত্রী

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে না তথ্যটি নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার দুপুরে ভার্চুয়াল ব্রিফিংয়ের মাধ্যমে তিনি এই তথ্যটি নিশ্চিত করেন। তিনি ব্রিফিংয়ের মাধ্যমে আরও বলেন এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা সরাসরি নেওয়া হবে না।আমরা বিকল্প ব্যবস্থার মাধ্যমে এ পরীক্ষার ফলাফল ঘোষণা করবো। তিনি আরো বলেন, জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের মূল্যায়নের ভিত্তিতে এবছরের রেজাল্ট প্রকাশ করা হবে।

এবং এই ফলাফল এ বছরের ডিসেম্বর মাসের মধ্যেই প্রকাশ করা হবে। অনেক ছাত্র-ছাত্রী চিন্তায় পড়ে গেছেন,কারণ অনেক জন তাদের বিভাগ পরিবর্তন করেছিল। এই প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রী ডক্টর দীপু মনি বলেন যারা বিভাগ পরিবর্তন করেছেন তাদের বিষয়ে একটি কমিটি গঠন করা হবে এবং সেই কমিটি থেকে চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশ করা হবে খুব শীঘ্রই।
উক্ত কমিটিতে উপস্থিত থাকবেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট এবং মেডিকেল কলেজের প্রধান ব্যক্তিবর্গ। তারা নভেম্বর মাসের মধ্যেই এই পরামর্শ প্রকাশ করবেন।

এই পরীক্ষা বাতিলের কারণ হিসেবে, শিক্ষামন্ত্রী উল্লেখ করেন পরীক্ষার্থী এবং তাদের পরিবারের সবার কথা চিন্তা করেই 2020 সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। এবং যারা এবার এসএসসি পরীক্ষা দিবেন তারা এর আগে দুটি পরীক্ষা দিয়ে এসেছেন। যার ফলে আমরা তাদের পূর্ববর্তী জেএসসি এবং এসএসসি পরীক্ষার রেজাল্ট মূল্যায়নের মাধ্যমে তাদের এবারের রেজাল্ট প্রকাশ করব।

সমাজসেবা অধিদপ্তর অফিস সহায়ক নিয়োগ ফলাফল

BTEB পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড

কিছু সাংবাদিক প্রশ্ন করেন যারা এবার ভালো প্রস্তুতি নিয়েছিল গতবারের চাইতে তাদের ক্ষেত্রে কি কোন ধরনের বৈষম্য তৈরী হবে না এবার?এই প্রশ্নের পরিপ্রেক্ষিতে ডক্টর দীপু মনি বলেন।এমন হয় যে আগের পরীক্ষায় ভালো করেছে এবং পরেরটায় তেমন কিছু করতে পারে না তোর সার্বিক দিক থেকে বিবেচনা করে আমরা এই পদক্ষেপটি নিয়েছি।

আমরা আগে যখন যখন পরীক্ষা নিতাম তখন এক বেঞ্চে দুইজন বসার ব্যবস্থা করতাম। কিন্তু এবারের পরিস্থিতিতে আমরা প্ল্যান করেছিলাম এক বেঞ্চে একজন পরীক্ষার্থী বসিয়ে পরীক্ষা নেওয়ার কিন্তু এর দ্বারা পরীক্ষা হল এর পরিমাণ আরো বাড়িয়ে দিতে হবে যা অনেক কষ্টকর। আপনার যদি অন্য দেশের অবস্থা দেখেন যে তারা কিভাবে তাদের শিক্ষা অবস্থা নিয়ন্ত্রণ করছে তাহলে আপনি দেখতে পাবেন অন্যান্য দেশ তাদের শিক্ষার্থীদের পরীক্ষা বাতিল করেছে।

এইচএসসি পরীক্ষা ২০২০ হচ্ছে না: শিক্ষামন্ত্রী

শিক্ষা মন্ত্রী আরো বলেন, COVID-19 যে কবে স্বাভাবিকভাবে তা বলা অনিশ্চিত। এর জন্য আমরা পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করতে পারছিনা। স্বাভাবিকভাবে প্রতিবছর এপ্রিলের 1 তারিখ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবং এই বছর 12 লাখ পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ছিল। কোভিদ নাইনটিন এর কারণে গত 22 শে মার্চ পরীক্ষা স্থগিত করা হয়। আজকের ব্রেকিং এর মাধ্যমে এইচএসসি 2020 পরীক্ষার চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হলো।

এইচএসসি পরীক্ষার সর্বশেষ তথ্য পেতে আমাদের সাথে থাকুন।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button