11 day quiz answer

দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল?

শুরু হয়ে গেল বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ 11 তম পর্ব।মুজিব কুইজ 11 ডিসেম্বর এর প্রশ্ন এবং উত্তর নিয়ে। যারা আজকের প্রশ্নের উত্তর খুঁজে পেতে চান। তারা এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন। আমরা প্রতিদিন রাত বারোটায় প্রশ্ন সহ উত্তর আমাদের ওয়েবসাইটে উল্লেখ করে। এবং আমরা বিজয়ীদের তালিকা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি। তাই বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এই কুইজ খেলে প্রতিদিন প্রথম 5 জন বিজয়ী জিতে নিতে পারবে একটি করে স্মার্টফোন। এবং বাকি 100 বিজয়ী পাবে 100 জিবি করে ইন্টারনেট।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা ২০২০

ডিসেম্বরের 1 তারিখ থেকে এই কুইজ প্রতিযোগিতা শুরু হয়েছে। প্রতিদিন হাজার হাজার মানুষ এই কুইজে অংশগ্রহণ করে।কারণ একটি সঠিক প্রশ্নের উত্তর দিয়ে জিতে নেয়া যায় একটি স্মার্টফোন অথবা 100 জিবি ইন্টারনেট। আর আমরা প্রতিদিন প্রশ্ন সহ উত্তর আমাদের ওয়েবসাইটে দিয়ে থাকি। মোট 100 দিনেই কুইজ প্রতিযোগিতা চলবে। 100 দিনের ভিতরে যে যত বেশি প্রশ্নের সঠিক উত্তর দিবে। তাদের জন্য থাকবে একটি করে ল্যাপটপ। তাই এই সুযোগ হাতছাড়া করবেন না।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজে রেজিস্ট্রেশন করার নিয়ম

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজে এখনো রেজিস্টেশন না করে থাকলে। আপনি খুব সহজেই রেজিস্ট্রেশন করতে পারবেন। আমরা রেজিস্ট্রেশন লিংক এখানে দিয়ে দিব। ওইখানে ক্লিক করে আপনার প্রয়োজনীয় কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন। ব্যক্তিগত তথ্যের মধ্যে আপনার মোবাইল নাম্বার, আপনার নাম, জন্ম তারিখ, আপনার ছবি, আপনি যে প্রতিষ্ঠান জড়িত আছেন সেই প্রতিষ্ঠানের নাম। আপনার বর্তমান ঠিকানা। এ যাবতীয় তথ্য সঠিক দিয়ে রেজিস্ট্রেশন কমপ্লিট করুন।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের পুরস্কার সমূহ

প্রতিদিনের প্রশ্নের সঠিক উত্তর সবার আগে দিয়ে। প্রথম 5 জন বিজয়ী পাবেন একটি করে স্মার্টফোন। এবং বাকী একশ জন বিজয়ী পাবেন 100 জিবি করে ফ্রি ইন্টারনেট। এই পুরস্কার প্রতিদিন জেতার সুযোগ রয়েছে।

গতকালকের শেখ মুজিব কুইজের বিজয়ীদের তালিকা (১০ই ডিসেম্বর)

প্রতিদিনের কুইজ শেষে। আমরা প্রতিদিনের বিজয়ীদের তালিকা আমাদের পোস্টে উল্লেখ করে থাকি। আপনি যদি বিজয়ীদের তালিকা দেখতে চান। তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন। বিজয়ীদের তালিকা হাতে পাওয়ার সাথে সাথে আমরা তা আমাদের ওয়েবসাইট প্রকাশ করি। বিজয়ীদের তালিকা পেতে সাথেই থাকুন।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের আজকের প্রশ্ন

১৯৪০ পরবর্তী সময়ে দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষ। এ সময় লাখ লাখ লোক খাবারের অন্বেষণে শহরের দিকে ছুটে যান। তাঁদের পরনের কাপড়ও ছিল না ঠিকমতো। সবকিছু মিলিয়ে একটা ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। দুর্ভিক্ষের সময় হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন সিভিল সাপ্লাই মন্ত্রী। তিনি কন্ট্রোল দোকান ও লঙ্গরখানা খোলার বন্দোবস্ত করেন এবং কেন্দ্রীয় সরকারকে ভয়াবহ অবস্থার কথা জানিয়ে সাহায্য দিতে বলেন। এ সময় শেখ মুজিব নিজেকে নিয়োজিত করেন দুর্ভিক্ষ পীড়িতদের সেবায়। তিনি মুসলিম লীগ অফিস, কলকাতা মাদরাসা ও আরও অনেক জায়গায় লঙ্গরখানা খোলেন। এ সময় গোপালগঞ্জেও ত্রাণকাজে অংশগ্রহণ করেন তিনি। দুর্ভিক্ষটি কোন সালে হয়েছিল?

আজকের কুইজের উত্তর: ১৯৪৩

প্রতিদিন ঠিক রাত বারোটায় প্রতিদিনের প্রশ্নের উত্তর পাওয়ার জন্য। আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এবং পোস্টটি সবার সাথে শেয়ার করুন। যাতে সবাই প্রশ্নটির সঠিক উত্তর দিতে পারে। কুইজ নিয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *