প্রশ্ন সমাধান

[০৪ সেট] ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২ | দেখুন ২০০ MCQ প্রশ্নের সঠিক উত্তর

এই মাত্র প্রকাশিত হয়েছে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২। এই বছর প্রতি পদের বিপরীতে ২০৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। আজ শুক্রবার বাংলাদেশের সব বিভাগে একযোগে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৮ টি বিভাগের বিভিন্ন কেন্দ্রে আজ সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত সর্বমোট 200 নম্বরের বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সকল বিসিএস প্রিলি পরীক্ষার্থীকে সকাল ৮ টা থেকে ৯ টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে বলা হয়েছিল।

৪৪ তম বিসিএস পরীক্ষায় মোট আবেদন করেছে ৩ লক্ষ ৫০ হাজার ৭১৬ জন। অন্যদিকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ৪৪ তম বিসিএস এর বিভিন্ন ক্যাডারে সর্বমোট ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নিয়োগ দেবে। তাই সেই হিসেবে বিসিএস প্রিলি পরীক্ষার একটি পদের বিপরীতে ২০৫ জন পরীক্ষার্থী বিসিএস পরীক্ষা দিবে।

44 তম বিসিএস পরীক্ষার আবেদন শুরু হয়েছিল ডিসেম্বর মাসের 30 তারিখ। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত ফলাফল বের না হওয়ার কারণে বিসিএস পরীক্ষার আবেদন জানুয়ারি ৩১ তারিখ পর্যন্ত করা হয়।

৪৪ তম বিসিএস পরীক্ষা বিস্তারিত তথ্য

পরীক্ষার নাম: ৪৪ তম বিসিএস ২০২২

পরিচালনা করছেন: বাংলাদেশ সরকারি কর্ম কমিশন

প্রশ্নের সংখ্যা: ২০০ টি

পরীক্ষার নম্বর: ২০০

পরীক্ষার সময়: ২ ঘন্টা

পাস নম্বর: ৮০

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান

যারা বিসিএস পরীক্ষা দেওয়ার স্বপ্ন দেখেন তারা অনেকেই পূর্বের বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান গুগলে অনুসন্ধান করে থাকেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ ২৭ মে রোজ শুক্রবার অনুষ্ঠিত 44 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান উল্লেখ করা হয়েছে। অন্যদিকে ৪৩ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়েছে আগেই। তাই মনোযোগ সহকারে আমাদের পোস্ট পড়ুন আর দেখে নিন সর্বশেষ প্রকাশিত 44 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান।

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ২০২২

সর্বমোট ৩ লক্ষ ৫০ হাজার ৭১৬ জন শিক্ষার্থী 44 তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেছে। তাই ২০০ প্রশ্নের ৪৪ তম বিসিএস পরীক্ষার সম্পূর্ণ প্রশ্ন নিচে দেওয়া হয়েছে। যেখান থেকে আপনি বিভিন্ন সেটের 44 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সম্পর্কে জানতে পারবেন। নিচের লিংক থেকে অতি দ্রুত বিসিএস পরীক্ষার প্রশ্ন ডাউনলোড করে নিন।

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্নের সমাধান ২০২২

সবাই ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্নের উত্তর জানার জন্য গুগলে অনুসন্ধান করছে। তাদের সবার কথা চিন্তা করে আজকের এই পোস্টে 200 প্রশ্নের সঠিক উত্তর দিয়ে বিসিএস পরীক্ষার প্রশ্নের সমাধান উল্লেখ করা হয়েছে। তাই নিচের লিঙ্ক থেকে ৪৪ তম বিসিএস পরীক্ষার সমাধান পিডিএফ ডাউনলোড করে নিন। শেয়ার করে অন্যান্য সবাইকে উত্তর পেতে সাহায্য করুন।

৪৪ তম বিসিএস ২০২২

পিএসসি কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে ৪৪ তম বিসিএস পরীক্ষায় সর্বমোট ১৭১০ পদে বিভিন্ন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। তাই এখানে উল্লেখ করা হয়েছে কোন পদে কতজন লোক নিয়োগ দেওয়া হবে।

  • প্রশাসন ক্যাডারে ২৫০ জন,
  • পুলিশ ক্যাডারে ৫০,
  • পররাষ্ট্র ক্যাডারে ১০,
  • আনসার ক্যাডারে ১৪,
  • নিরীক্ষা ও হিসাবে ৩০,
  • করে ১১,
  • সমবায়ে ৮,
  • রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭,
  • তথ্যে ১০,
  • ডাকে ২৩,
  • বাণিজ্যে ৬,
  • পরিবার পরিকল্পনায় ২৭,
  • খাদ্যে ৩,
  • টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫
  • শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন

[৮ বিভাগের] ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস PDF ডাউনলোড করুন

৪৪ তম বিসিএস প্রশ্ন ২০২২

অনেকেই আছেন যারা বিসিএস পরীক্ষা দেওয়ার পর সমাধানের সাথে নিজের দেওয়া উত্তর মিলিয়ে থাকেন। তাই আপনাদের কাজকে সহজ করার জন্য 44 তম বিসিএস প্রশ্ন নিচে দেওয়া হয়েছে। অন্যদিকে যারা সামনের বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছেন। তাদের জন্য 44 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন অনেক ভালো ভূমিকা রাখবে। তাই 44 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সংরক্ষণ করে রাখুন। নিচে 40 তম বিসিএস পরীক্ষা 200 নম্বরের নৈবিত্তিক প্রশ্ন দেওয়া হয়েছে।

44 BCS MCQ Question PDF

আজকের ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও উত্তর

অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও উত্তর তৈরি করা হয়েছে। তাই এখান থেকে খুব সহজেই আজকের 44 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান পিডিএফ ডাউনলোড করতে পারবেন। তাই নিচে থেকে খুব সহজেই অতি দ্রুত 44 তম বিসিএস প্রিলিমিনারি নৈবিত্তিক প্রশ্নের উত্তর সংগ্রহ করে নিন। ৪৪ তম BCS পরীক্ষার MCQ উত্তর সম্পূর্ণ নিচের অংশে দেওয়া হয়েছে।

44th BCS MCQ Question & Solution

৪৪ তম বিসিএস পরীক্ষার বিষয় ভিত্তিক নম্বর বন্টন

অনেকেই আছেন যারা বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় কোন বিষয়ের উপরে কত নম্বরের প্রশ্ন করা হয় জানতে চান। এখানে উল্লেখ করা হয়েছে 44 তম বিসিএস পরীক্ষায় বাংলা ভাষা ও সাহিত্য থেকে 35 নম্বরের প্রশ্ন হয়। ইংলিশ ল্যাঙ্গুয়েজ ও লিটারেচার থেকে 35 নম্বর, বাংলাদেশ বিষয়াবলী থেকে 30 নম্বর, আন্তর্জাতিক বিষয়াবলী থেকে 20 নম্বর, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা থেকে 10 নম্বর। অন্যদিকে সাধারণ জ্ঞান থেকে 15 নম্বর, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি থেকে 15 নম্বর, গাণিতিক যুক্তি থেকে 15 নম্বর, কোথা থেকে 15 নম্বর ও নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন থেকে 10 নম্বর। এই হলো সর্বমোট 200 নম্বরের mcq বিসিএস পরীক্ষার নম্বর বন্টন।

bcs cover

bcs 1 bcs 2 bcs 3 bcs 4 bcs 5 bcs 6

আমরা চেষ্টা করেছি আজকের পোস্ট এর সাহায্যে সবাইকে ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান তুলে ধরার জন্য। তাই আপনাদের যদি পোস্টটি ভাল লেগে থাকে। তাহলে কাছের মানুষদের সাথে শেয়ার করে 44 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন পেতে সাহায্য করুন।

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button