এসএসসি ফলাফল পাশের হার

এসএসসি ফলাফল পাশের হার ২০২৩ | এসএসসি রেজাল্ট দেখুন

এইমাত্র প্রকাশিত হয়েছে এসএসসি ফলাফল ২০২৩। ফলাফল প্রকাশ হওয়ার পর থেকে বাংলাদেশের সকল মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা তাদের এসএসসি ফলাফল জানার জন্য অফিশিয়াল ওয়েবসাইট গুলোতে ভিজিট করছে। কিন্তু ফলাফল ঘোষণার সাথে সাথে সকল ফলাফল সার্ভারে আপলোড করা হয় না। আস্তে আস্তে সকল বোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল সার্ভারে আপলোড করা হয়। তারপরে সেখান থেকে একজন এসএসসি বা সমমানের পরীক্ষার্থী তার ফলাফল জানতে পারে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রেস ব্রিফিংএ বলেন ১১ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ফলাফল হস্তান্তর করা হবে। পরবর্তীতে দুপুর 12 টায় নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে সকল শিক্ষার্থী তাদের এসএসসি ফলাফল দেখতে পারবে।

এবছর এসএসসি পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি। যেখানে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ ই সেপ্টেম্বর শুরু হয়েছিল। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এই বছর অসংখ্য শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেছিল।

এসএসসি ফলাফল পাশের হার ২০২৩

এবছরের এসএসসি ও সমমানের পাশের হার ৮৭.৪৪% পারসেন্ট। তথ্যটি সংগ্রহ করা হয়েছে মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে। একইভাবে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এর পাশের হার ৮৮ দশমিক ১০ শতাংশ। অন্যদিকে কারিগরি পাসের হার ৮৯ দশমিক ৫৫ শতাংশ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ ভালো ফলাফল হয়েছে।

আজকের পোস্টে উল্লেখ করা হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার। অন্যদিকে আরও জানতে পারবেন ঢাকা শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার। বরিশাল শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ও খুলনা শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার।

এবছর এসএসসিতে জিপিএ 5 পেয়েছে ২ লক্ষ ৬৯ হাজার ৬০২ জন। এইমাত্র মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এসএসসি ও সমমানের পরীক্ষার পাশের হার প্রকাশ করা হয়েছে। সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। এবছর গড় পাশের হার ৮৭.৪৪ শতাংশ। অন্যদিকে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের পাশের হার ৮৮.১০ শতাংশ। যেখানে মাদ্রাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮২.২২ শতাংশ।

সকল বোর্ডের পাশের হার

  1. রাজশাহী শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষায় পাশের হার ২০২৩
  2. ঢাকা শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  3. চট্টগ্রাম শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  4. বরিশাল শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  5. খুলনা শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  6. যশোর শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  7. দিনাজপুর শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  8. সিলেট শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  9. কারিগরি শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  10. মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩
  11. রংপুর বিভাগ এসএসসি পরীক্ষার পাশের হার ২০২৩

এসএসসি রেজাল্ট ২০২৩ প্রকাশিত

অবশেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এবারের এসএসসি ফলাফল প্রকাশিত হয়েছে। যেখানে সকল বোর্ডের মোট পাশের হার হচ্ছে 93.58 শতাংশ। ফলাফল প্রকাশের পর থেকে এসএসসি পরীক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে তাদের ফলাফল জানার চেষ্টা করছে।

SSC Result Check With Marksheet 

এখানে উল্লেখ করা হয়েছে কিভাবে আপনি ঘরে বসে অতি দ্রুত এসএসসি রেজাল্ট পাবেন তার বিস্তারিত তথ্য। ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেয়া হয়েছে কি কি মাধ্যমে আপনি নিজের এসএসসি ও সম্মানের ফলাফল জানতে পারবেন।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

যারা এখনো নিজের এসএসসি ফলাফল জানতে পারেননি তারা ঘরে বসে অতি দ্রুত এসএসসি রেজাল্ট জানতে পারবেন। সর্বপ্রথম আপনি আপনার বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন। এখন রেজাল্ট কর্নারে ক্লিক করতে হবে। পরবর্তীতে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠান ভিত্তিক রেজাল্ট শীট ডাউনলোড করতে পারবেন।

অন্যদিকে এডুকেশন বোর্ড রেজাল্ট গভ বিডি ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর এর মাধ্যমে আপনি আপনার রেজাল্ট শীট ডাউনলোড করতে পারবেন। আরো একটি পদ্ধতি হচ্ছে পরীক্ষার ফল প্রকাশের পর এসএমএসের মাধ্যমে নিজের ফলাফল জানতে পারবেন।

SSC Result Check

এসএমএস দিয়ে এসএসসি রেজাল্ট

আপনাকে একটি সহজ কাজ করতে হবে প্রথমে আপনার মোবাইল ফোনের এসএমএস অপশনে প্রবেশ করে। সেখানে নিচের এসএমএস ফরমেট টাইপ করে একটি এসএমএস পাঠাতে হবে ১৬২২২ নাম্বারে। পরবর্তী ফিরতি মেসেজে আপনাকে আপনার এসএসসি রেজাল্ট জানিয়ে দেয়া হবে।

এসএসসি, তারপর বোর্ড এর নামের প্রথম তিন অক্ষর, রোল নাম্বার ও পরীক্ষার সাল।

SSC Dha 123456 2023

এসএমএসটি প্রেরণ করবেন ১৬২২২ নাম্বারে।

11 টি শিক্ষা বোর্ডের এসএসসি রেজাল্ট পাশের হার সবার সাথে শেয়ার করুন। নিজের রেজাল্ট জানুন ও অন্যকে রেজাল্ট জানিয়ে দিন। নিচে থেকে জিপিএ বা গ্রেড পয়েন্ট অ্যাভারেজ সম্পর্কে জেনে নিন। কত নাম্বার পেলে আপনি কোন গ্রেড পেয়েছেন তা বুঝবেন নিচের তালিকা দেখে।

  • 80–100 =A+ 5
  • 70–79= A 4
  • 60-69 =A- 3.5
  • 50–59= B 3
  • 40–49= C 2
  • 33–39= D 1
  • 0–32 =F 0

অনলাইনে এসএসসি রেজাল্ট

যারা অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে নিজের এসএসসি ফলাফল দেখতে চান। তাদের জন্য এখানে উল্লেখ করা হয়েছে কিভাবে আপনি আপনার ফলাফলটি দ্রুত দেখতে পারবেন তার বিস্তারিত তথ্য। সর্বপ্রথম নিম্নে উল্লেখিত ওয়েবসাইটে প্রবেশ করবেন পরবর্তীতে আপনার পরীক্ষার বিভিন্ন তথ্য দেবেন। সর্বশেষ সাবমিট বাটনে ক্লিক করলে আপনি আপনার ফলাফল জানতে পারবেন।

  • সর্বপ্রথম আপনারা আপনাদের ক্রোম ব্রাউজারটি ব্যবহার করুন
  • www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন
  • আপনাদের পরীক্ষার নাম এস এস সি পরীক্ষা দিন
  • পরীক্ষার বছর ২০২৩ সিলেক্ট করুন
  • পরীক্ষার বোর্ডের নাম সিলেক্ট করুন
  • আপনাদের রোল নাম্বার দিন
  • রেজিস্ট্রেশন নাম্বার দিন
  • অংক captch পূরণ করুন
  • সাবমিট বাটন এ ক্লিক করে ফলাফল দেখুন

এবারের এসএসসি ও সমমানের ফলাফল সম্পর্কে আরো নতুন আপডেট জানতে আমাদের সাথেই থাকুন। যারা নিজেদের এসএসসি ফলাফল নিয়ে সন্তুষ্ট না তারা চাইলে বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। আমাদের ওয়েবসাইটে বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পর্কে ব্লগ রয়েছে দেখে নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *