সৌদি আরবে শবে কদর কবে ২০২৩ – দেখুন কোন দেশে শবে কদর কবে

দীর্ঘ একটি বছর পর আবারও সৌদি আরবে পালিত হচ্ছে শবে কদর। সকল ধর্মপ্রাণ মুসলমান রমজান মাসের এই রাত্রিতে দোয়া জিকির ও নামাযের মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে। সৌদি আরব সহ দুবাই, কাতার, কুয়েত, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র আরো অনেক দেশেই পালিত হচ্ছে শবে কদর ২০২৩। এসব দেশে রয়েছে হাজারো প্রবাসী যাদের ধর্ম ইসলাম। তাই সবাই গুগলে অনুসন্ধান করছে সৌদি আরবে শবে কদর কবে ২০২৩। তার আজকের এই পোস্ট থেকে সৌদি আরবে শবে কদর কবে জেনে নিন বিস্তারিত।

রমজান মাসের মধ্যে এমন একটি রাত্রি রয়েছে যে রাতের ফজিলত হাজার বছর ইবাদত করার সমান সব পাওয়া যাবে এক রাতে ইবাদত করার মাধ্যমে। যার জন্য সৌদি প্রবাসী ও সকল মুসলমান এই রাত্রিতে বিভিন্ন ইবাদতের মাধ্যমে রাত্রি জাগরণ করে। তাই আপনাদেরকে আজ তুলে ধরব শবে কদর কবে পালন করা হবে ও শবে কদরের ইসলামিক হাদিস।

সৌদি আরবে শবে কদর কবে ২০২৩

অনেক প্রবাসী রয়েছে যারা কাজ করার পাশাপাশি এই রমজান পালন করে ও শবে কদরের রাতের ইবাদত করে থাকে। কিন্তু জানেনা সৌদি আরবের শবে কদর কবে হবে। সৌদি আরব চাঁদ দেখা কমিটি এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে ২৮ এপ্রিল রোজ বৃহস্পতিবার শবে কদর পালন করা হবে সৌদি আরবে।

শবে কদর কবে ২০২৩ সৌদি আরবে

দুবাই ও সৌদি আরব একই দিনে শবে কদর পালন করা হয়। এই বছর শবে কদরের রাত্রি নির্ধারণ করা হয়েছে ২৮ এপ্রিল। কিন্তু শবে কদর রাত্রি খোঁজার সঠিক নিয়ম হচ্ছে ২১, ২৩, ২৫, ২৭, ২৯ রমজানের রাত্রিগুলোতে রাত জেগে ইবাদত করে। কারণ সহিহ হাদিসের মাধ্যমে জানা যায় শবে কদর শেষ ১০ দিনের বেজোড় রাত্রিগুলো হতে হতে পারে। আরো হাদিসের মাধ্যমে বলা হয়ে থাকে শবে কদরের রাত্রির রয়েছে বিশেষ কিছু গুণাবলী।

সৌদি আরবে শবে কদর ২৮ এপ্রিল 

লাইলাতুল কদরের বেজোড় রাতগুলো হচ্ছে- ২১, ২৩, ২৫, ২৭, ২৯ শে এপ্রিল অর্থাৎ বৃহস্পতি, শনিবার, সোমবার, বুধবার, শুক্রবার দিবাগত (দিন শেষে) রাত

শবে কদর নামাজের নিয়ম, নিয়ত ও কত রাকাত

আরও জেনে নিনঃ 

আশা করি আজকের পর থেকে জানতে পেরেছেন সৌদি আরব, দুবাই, কাতার, কুয়েত, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, ইতালি সহ অনেক দেশের শবে কদরের তারিখ। সবাইকে আজকের পোস্ট শেয়ার করে জানতে সাহায্য করুন বাইরের দেশগুলোতে শবে কদর কবে পালন করা হবে। শবে কদরের নামাজ ও নিয়ত সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Exit mobile version