Site icon Tech Tips

দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই ও বের করার উপায়

ভূমি মন্ত্রণালয়

প্রযুক্তির সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় তাদের সকল কার্যক্রম এখন অনলাইনের মাধ্যমে করার সকল কার্যক্রম বাস্তবায়ন করেছে। অনেকেই আছেন যারা জমির মালিকানা বের করার জন্য অনলাইনে অনুসন্ধান করেন। আপনারা দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন। অন্যদিকে জমির দাগ নম্বর থেকে খতিয়ান বের করা যাবে। জমির দাগ নম্বর ও খতিয়ান সকল জমির মালিকানার কাছে অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই তথ্য ছাড়া আপনি জমির নামজারি ও দলিল করতে পারবেন না।

জমির রেকর্ড যাচাই করার জন্য খতিয়ানের প্রয়োজন পড়ে। তাই জমির দাগ নাম্বার থেকে আপনি যদি খতিয়ান বের করতে চান তাহলে আজকেই দেখে নিন আপনার জমির দাগ সুচি। জমির দাগ নম্বর কিভাবে দেখব আপনার প্রশ্ন যদি এটা হয়ে থাকে তাহলে আজকের পোস্টে জমির খতিয়ান চেক পদ্ধতি দেখুন। ঘরে বসে সবার আগে দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম জানার উপায় দেখুন।

জমির মালিকানা বের করার উপায়

অনলাইন থেকে যারা দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করতে চান। তাদের জন্য এখানে সহজ পদ্ধতি উল্লেখ করা হয়েছে। যেখানে আপনি দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম জানতে পারবেন। নিচের পদ্ধতিটি অনুসরণ করে সবার আগে জমির মালিকানা নাম যাচাই করে নিন।

জমির দাগ নম্বর থেকে খতিয়ানটি বের করুন দাগসূচি

অসংখ্য মানুষ প্রতিদিন জমির প্রকৃত মালিকের নাম জানার জন্য গুগলে অনুসন্ধান করে। আপনি যদি আপনার মোবাইল অথবা ল্যাপটপের মাধ্যমে জমির দাগ নম্বর থেকে খতিয়ান বের করতে চান। তাহলে সর্বপ্রথম আপনার স্মার্টফোন থেকে যেকোনো ব্রাউজার ওপেন করে সার্চ করুন land.gov.bd। মোবাইল থেকে ভিজিট করলে পরবর্তীতে ডেক্সটপ মোড অন করে নিবেন। পরবর্তী ধাপগুলো নিচে দেয়া হল;

সকল ধাপ সঠিক ভাবে শেষ করলে ওই জমির সমস্ত খতিয়ান নাম্বার গুলো পেয়ে যাবেন।

দাগ নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই

আপনি যদি ইতিমধ্যে কোন জমির খতিয়ান নাম্বার সংগ্রহ করে থাকেন। তাহলে আপনি খতিয়ান নম্বর থেকে মালিকানা নাম জানতে পারবেন। আপনাকে পূর্বের ইন্টারফেস থেকে যেখানে আপনি দাগ নম্বর দিয়ে খতিয়ান নম্বরগুলো বের করলেন সেখানে যেতে হবে।

খতিয়ান নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই

পরবর্তীতে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে –

খতিয়ান নম্বর দিয়ে জমির মালিকানা যাচাই করতে এখানে ভিজিট করুন 

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে আপনারা খুব সহজেই জমির দাগ নম্বর থেকে খতিয়ান বের করতে পারবেন ও খতিয়ান নম্বর ব্যবহার করে মালিকানা যাচাই করতে পারবেন। আপনাদের এই সকল কার্যক্রম করতে যে কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন। আমরা যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দিয়ে সাহায্য করবো।

Exit mobile version