এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম [ ২ মিনিটে ফলাফল দেখুন ]

অবশেষে প্রকাশিত হল এইচএসসি রেজাল্ট ২০২৩। এখন ২০২৩ সালের শিক্ষার্থীরা ইন্টারনেটে অনুসন্ধান করছে কিভাবে এইচএসসি রেজাল্ট দেখা যাবে। আজকের এই পোস্টে আমরা উল্লেখ করেছি কিভাবে আপনি ঘরে বসে ১ মিনিটে এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন। এবছর সর্বমোট 16 লাখ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল।

যার পরিপ্রেক্ষিতে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল ডিসেম্বর মাসের 2 তারিখ থেকে। পরবর্তীতে এইচএসসি পরীক্ষা ডিসেম্বর মাসের ৩০ তারিখ শেষ হয়। দীর্ঘ 28 দিন এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় বিভিন্ন শিক্ষা কেন্দ্রে। 10 ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি প্রেস ব্রিফিংয়ে বলেন এইচএসসি রেজাল্ট প্রকাশ করা হবে ১৩ ফেব্রুয়ারি ২০২৩ রোজ রবিবার সকাল ১০:৩০ মিনিটে।

তাই যারা এই বছর পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। তাদের জন্য এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম জানা অনেক গুরুত্বপূর্ণ। তাই এক মিনিটে খুব সহজে এইচএসসি ফলাফল দেখার নিয়ম উল্লেখ করেছি আমরা। নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি এর মাধ্যমে আপনারা করোনা পরিস্থিতিতে ঘরে বসে এইচএসসি ফলাফল দেখতে পারবেন।

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

এখানে দুইটি পদ্ধতি রয়েছে যার সাহায্যে আপনি এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন। আমরা আস্তে আস্তে দুটি পদ্ধতি সম্পর্কে আপনাদের পূর্ণ ধারণা দিব। আপনারা অনলাইনের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখতে পারেন। অন্যদিকে মোবাইলে এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখা যাবে।

এইচএসসি রেজাল্ট ২০২৩ – কখন দিবে জানালো শিক্ষা মন্ত্রী [ HSC Result 2023 ]

অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

যারা ২০২১ এইচএসসি পরীক্ষার পরীক্ষার্থী রয়েছেন। তারা ঘরে বসে অনলাইনের মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক করতে পারবেন। এখানে আমরা তার পদ্ধতি সম্পর্কে ইনস্ট্রাকশন উল্লেখ করেছি। আপনাকে পর্যায়ক্রমে প্রতিটি ধাপ সঠিক ভাবে পালন করতে হবে।

[contact-form-7 id=”10644″ title=”Contact form 1″]
  1. প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd/ ভিজিট করুন।
  2. তারপর এইচএসসি নিবার্চন করুন।
  3. এবার বছর এর ঘরে ২০২৩ সিলেক্ট করুন
  4. তারপরের ঘরে আপনাকে বোর্ড এর নাম নির্বাচন করতে হবে। এখান থেকে বোর্ডের নাম সিলেক্ট করুন।
  5. আপনার রোল নাম্বার লিখুন।
  6. এরপরের ঘরে আপনার এইচএসসি রেজিস্ট্রেশন নাম্বার লিখুন
  7. তারপরে ক্যাপচা পূরণ করুন। এজন্য বামে ঘরে পদর্শিত অংকের যোগফল লিখুন। যেমন (১+৪=৫)
  8. পরিশেষে Submit বাটনে Click দিয়ে রেজাল্ট দেখুন।

এসএমএস দিয়ে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

যারা জানেন না কিভাবে মোবাইলে এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখা যায়। তাদের জন্য এখানে আমরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ইনস্ট্রাকশন মোতাবেক এসএমএস ফরম্যাট উল্লেখ করা হয়েছে। আশা করি এই এসএমএস ফরমেট এর মাধ্যমে আপনারা এইচএসসি রেজাল্ট ঘরে বসে দেখতে পারবেন।

উদাহরণঃ HSC DHA 276552 2023 মেসেজ পাঠান ১৬২২২ নাম্বারে। 

অ্যাপসের মাধ্যমে এইচ এস সি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

ঘরে বসে মোবাইল অ্যাপসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখা যাবে এখন। কিন্তু তার আগে আপনাকে গুগল প্লে স্টোর থেকে এইচএসসি রেজাল্ট অ্যাপ ডাউনলোড করতে হবে। ডাউনলোড করে নিচের ইন্সট্রাকশন গুলো অনুসরন করুন। আশা করি আপনি আপনার এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন।

আজকের পোস্ট এর সাহায্যে আপনাদেরকে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে। পোষ্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে তারা ঘরে বসে এইচএসসি ফলাফল দেখতে পারে। আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি রেজাল্ট সম্পর্কিত পরবর্তী সকল আপডেট পেতে আমাদের সাথেই থাকুন।

আরও দেখুনঃ

এইচএসসি রেজাল্ট ২০২৩ ঢাকা বোর্ড [ ফলাফল দেখুন ]

Exit mobile version