৪৪ তম বিসিএস রেজাল্ট ২০২৩ – দেখুন BCS PDF ফলাফল

প্রকাশিত হয়ে গেল ৪৪ তম বিসিএস প্রিলির ফলাফল ২০২৩। আপনারা যারা 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। তারা খুব সহজেই আজকের পোস্ট এর সাহায্যে 44 তম বিসিএস প্রিলি পরীক্ষার ফলাফল জানতে পারবেন। বাংলাদেশের বেশীরভাগ শিক্ষিত যুবকের স্বপ্ন থাকে বিসিএস ক্যাডার হওয়া। সেই সুবাদে কিছুদিন আগে অনুষ্ঠিত হয় 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা 2023। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এবছরের 44 তম বিসিএস ফলাফল দেখার তথ্য প্রকাশ করেছে।

আবার অনেকেই জানতে চেয়েছেন 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল কবে দিবে?। ২২ জুন 2023, 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ বছর ৪৪ তম বিসিএসে আবেদন জমা পড়েছিল ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি।

তাই আপনারা চাইলে ঘরে বসে অফিশিয়াল ওয়েবসাইট লিংক এর মাধ্যমে ফলাফল দেখতে পারেন। অন্যদিকে আমাদের পোষ্ট থেকে পিডিএফ ডাউনলোড করে আপনার বিসিএস পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। তাই আপনি যদি একজন বিসিএস প্রিলি এর পরীক্ষার্থী হয়ে থাকেন। তাহলে আজকের এই পোস্ট আপনার জন্য।

৪৪ তম বিসিএস ফলাফল 2023

গত ২৭ শে মে ২০২৩ তারিখে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবং এই পরীক্ষায় সর্বমোট 4 লক্ষ 35 হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। অবশেষে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ঘোষণা করেছে তারা 44 তম বিসিএস প্রিলি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে। তাই আপনারা সরকারি কর্মকমিশন অফিশিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারবেন।

Check Your Result 

৪৪ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২৩

আমরা দেখতে পাচ্ছি অনেকেই 44 তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল 2023 লিখে অনুসন্ধান করছেন। আপনাদের সবার সুবিধার্থে আমাদের পোস্টে আমরা উল্লেখ করেছি ৪৪ তম বিসিএস প্রিলি ফলাফল ২০২৩। তাই কিছু নিয়ম অনুসরণ করে আপনারা খুব সহজেই 44 তম বিসিএস ফলাফল চেক করতে পারবেন।

৪৪ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল চেক করার নিয়ম

আপনি হয়তো চিন্তা করছেন আপনি কিভাবে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল চেক করবেন। তাই আমরা আপনাদেরকে দুটি সহজ নিয়ম দিব।

Check BCS MCQ Preliminary Result

যার সাহায্যে আপনারা অনলাইনে এবং অফলাইনে এর মাধ্যমে 44 তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল দেখতে পারবেন। আপনারা চাইলে মোবাইলে এসএমএসের মাধ্যমে 44 তম বিসিএস ফলাফল চেক করতে পারবেন।

অনলাইনে বিসিএস রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

আমরা এখন যাই চিন্তা করি না কেন সবকিছু অনলাইনে হয়ে থাকে। তাই আপনি অনলাইনের মাধ্যমে বিসিএস প্রিলি রেজাল্ট দেখতে পারবেন। তাই আপনি যদি অনলাইনের মাধ্যমে বাংলাদেশ সরকারি কর্মকমিশন বিসিএস প্রিলি ফলাফল দেখতে চান। তাহলে নিচে থেকে নিয়ম অনুসরণ করুন।

Check BCS MCQ Result

নিয়ম ১ঃ 

নিয়ম ২ঃ 

এসএমএস দিয়ে বিসিএস রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

যারা এসএমএসের মাধ্যমে বিসিএস প্রিলিমিনারি ফলাফল দেখতে চান। তাদের জন্য আমরা উল্লেখ করেছি কিভাবে মোবাইল অপশন থেকে মেসেজ পাঠাতে হবে। আপনি যদি সঠিকভাবে আমি মেসেজ প্রেরণ করেন আশা করি 44 তম বিসিএস প্রিলিমিনারি রেজাল্ট দেখতে পারবেন।

নিচে 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট দেখার SMS ফরমেট উল্লেখ করা হলো:

উদাহরণ: PSC <space > ৪৪ <রেজিস্ট্রেশন নাম্বার>১৬২২২ নাম্বারে।

৪৪ তম বিসিএস ফলাফল pdf download

আমরা এতক্ষণে আপনাদের কে জানিয়েছি কিভাবে অনলাইন এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে 44 তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল দেখা যায়। অন্যদিকে আপনারা চাইলে পিডিএফ ডাউনলোড করে আপনারা আপনাদের রোল নাম্বার এর মাধ্যমে 44 তম বিসিএস প্রিলি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

তাই আমরা আমাদের পোস্টে 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল পিডিএফ আকারে উল্লেখ করেছি। নিচে থেকে 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল পিডিএফ ডাউনলোড করুন।

PDF Download 

BCS Result Drive Link – 1

BCS Result Drive Link -2

৪৪ তম বিসিএস কত জনকে নিয়োগ দেবে?

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে এ বছর বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কত জনকে নিয়োগ দেবে। তাদের জন্য আমরা গোপন তথ্যের ভিত্তিতে উল্লেখ করেছি এ বছর কোন ক্যাটাগরিতে কতজন ক্যাডার নিয়োগ দেওয়া হবে।

44 তম বিসিএস পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে সর্বমোট 1814 জন কর্মকর্তা নিয়োগ দেবে পিএসসি। যার মধ্যে রয়েছে প্রশাসন ক্যাডার ৩০০, পুলিশ ক্যাডার ১০০, পররাষ্ট্র ক্যাডার ২৫, শিক্ষা ক্যাডার ৮৪৪, অডিটে ৩৫ জন, তথ্য ক্যাডারে ২২, ট্যাক্স ক্যাডারে ১৯, কাস্টমস ১৪ এবং সমবায় ক্যাডার ১৯ জন।

৪৪ তম প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বন্টন

যারা এ বছর 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। তাদের কাছ থেকে আমরা তথ্য নিয়ে তুলে ধরেছি 44 তম প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বন্টন।

নম্বর বন্টন:

বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০নম্বরে ৪৪ তম বিসিএস প্রিলি পরীক্ষাটি অনুষ্ঠিত হয়।

Follow us On Facebook: Education Board Result Bangladesh

Follow us on YouTube: Tech Tips

শেষ কথা

আশা করি আমাদের পোস্ট এর সাহায্যে 44 তম বিসিএস প্রিলি পরীক্ষার রেজাল্ট দেখতে পেরেছেন। আমাদের পোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। যাতে সবাই 44 তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল জানতে পারে। এবং আপনারা চাইলে কমেন্ট বক্সে আপনাদের রোল নাম্বার শেয়ার করে আমাদের মাধ্যমে ফলাফল দেখতে পারেন।

আরও দেখুনঃ 

44 BCS MCQ Preliminary Result 2023 – BCS Result PDF Download

Exit mobile version