ধনী গরীব নিয়ে উক্তি, স্ট্যাটাস, কিছু কথা ও কবিতা

আজকের এই পোষ্ট ধনী সম্পর্কিত। আজকের পোস্ট এর মাধ্যমে আপনি উক্তির মাধ্যমে ধোনির সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। আপনারা যারা ধনী নিয়ে বাছাই করা উক্তি খুঁজছেন। বা সংগ্রহ করতে চান তারা আজকের এই পোস্ট এ পেয়ে যাবেন। আমরা এই পোস্টে কিছু ভালো উক্তি তুলে ধরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

জীবনে বড়লোক হওয়া নিজের লক্ষ্য নয়, নিজের মধ্যে মনুষত্ব টাই হচ্ছে বড় । ধনী হয়ে লাভ কি যদি নিজের মধ্যে মনুষত্ববোধ না থাকে। যার মধ্যে মনুষত্ববোধ আছে সে যদি গরিব হয় সে হচ্ছে ধনী মানুষ কেননা তার মধ্যে মনুষত্ববোধ আছে। আমরা সমাজে দেখতে পাই ধনীদের অত্যাচার গরিবদের প্রতি। আসলে অনেক ধনী মানুষ আছে যারা নিজেদেরকে অনেক বড় মনে করে। তারা গরিবদের অত্যাচার করতে চায়। গরিবদের অত্যাচার করলে তাদের মনে আনন্দ হয়। তাই ঐ সমস্ত ধনী হয়ে কোন লাভ নেই যারা গরিবদের সাহায্য করেনা।

আবার অনেক ধনী মানুষ আছে যারা প্রতিনিয়ত গরিবদের সাহায্য করে থাকে। আবার অনেকের সাহায্য করার চেষ্টা করে। তাই ধনী হওয়া আগে নিজের মনকে ধ্বনি করতে হবে। তাই ধনী হয়ে লাভ কি যদি নিজের মধ্যে মনুষত্ববোধ না থাকে তারাই প্রকৃত ধনী যাদের মধ্যে মনুষত্ববোধ আছে। অন্যের প্রতি মায়া-মমতা এবং সাহায্য সহযোগিতা করার মত মন মানসিকতা আছে।

ধনী নিয়ে উক্তি

আপনারা অনেকে ধনী নিয়ে উক্তি খোঁজ করে থাকেন। তাই আমরা এই পোস্টে বাছাই করা কিছু উক্তি সম্পর্কিত উক্তি তুলে ধরেছি‌। আশা করি এই উক্তিগুলো আপনারা খুব সহজেই সংগ্রহ করতে পারবেন। এবং আপনাদের কাছে ভালো লাগবে।

লিখিত আইনগুলি মাকড়সার জালের মতাে, এর দ্বারা গরীব ও কমজোরকে ধরে রাখা যায়, কিন্তু ধনী ও শক্তিমান সহজেই তা ভেঙ্গে বেড়িয়ে যেতে পারে। – অনচব্লিসিস”
শিক্ষা হয়ে যুবকের মাধুর্য, বৃদ্ধের সান্ত্বনা, গরিবের ধন এবং ধনীর অলঙ্কার। – ডঃ রাজিনিস”
উপার্জিত টাকার থেকে যার খরচ বেশি হয় সে কখনই ধনী হতে পারে না, আর সে কখনই দরিদ্র নয় যার খরচ তার উপার্জনের থেকে কম। – হ্যালি বারটন”
সেই সবচেয়ে ধনী যার নিজস্ব বলতে কিছু নাই। – ফরাসি প্রবাদ”
গরিব লােক যদি ধনী নারী বিয়ে করে তাহলে সে স্ত্রী পায় না, পায় একজন শাসক। – আলেকজেনড্রডেস”
আইন গরীবকে করে পিষ্ঠ, কেননা আইন পরিচালনা করে ধনীরাই। – গোল্ড স্মিথ”

আপনাকে বিশ্বাস করতে হবে যে, নিজের ভাগ্য আপনি নিজেই গড়বেন। আপনিই নিজের গুণের সৃষ্টি করবেন। অর্থ ও সফলতাকে কেন্দ্র করে একমাত্র আপনিই সংগ্রাম করে যাবেন। চেতন বা অবচেতনভাবে শেষ পর্যন্ত মানুষটি আপনিই – টি হার্ভ ইকার।

কর্ম আদর্শের মাধ্যমে পরিচিতি লাভ করুন। অর্থ দিয়ে কি কিনছেন তা দিয়ে নয় – গ্রান্ট কারডোন

চিন্তার অবয়ব থেকে সম্পদের অস্তিত্বের শুরু। যার চিন্তা নির্দিষ্ট গতিতে পরিচালিত হয়, তার কাছে সম্পদের পরিমাণ সীমাবদ্ধ থাকে। কিন্তু বিশ্বাস সীমাবদ্ধতাকে দূর করে দেয় – নেপোলিওন হিল।

ধনী গরীব নিয়ে উক্তি

ধনী-গরীব নিয়ে ভেদা ভেদ করা ঠিক নয়। ধনীরাও মানুষ গরিব মানুষ তাই সকলেই সমান ভাবে বাঁচার অধিকার আছে। আজকের পোষ্টে ধনী-গরীব নিয়ে কিছু উক্তি তুলে ধরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

দরিদ্র মানুষের একমাত্র যেটি প্রয়োজন সেটি হচ্ছে সুযোগ।
— ড. মুহাম্মদ ইউনূস

যদি তোমার স্বপ্ন দেখার সাহস থাকে আর সেই স্বপ্নের জন্য তুমি মরতেও রাজি থাকো, তবে জেনে রেখো টাকার অভাবে তোমার কোনো স্বপ্নই আটকে থাকবে না।
— জ্যাক মা

ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমা-চাঁদ যেন ঝলসানো রুটি।
— সুকান্ত ভট্টাচার্য

শিক্ষা হলো সুযোগ তৈরির চাবিকাঠি। আর এর মাধ্যমেই আপনি দারিদ্রতা থেকে বেরিয়ে আসতে পারবেন।
— জর্জ বুশ

দারিদ্রতা শুধু টাকার কমতি নয়, বরং নিজের কাজ করার সামর্থ্য আছে এটা বোঝার অক্ষমতাও দারিদ্রতা।
— অমর্ত্য সেন

আপনি কত অর্থ কামাই করছেন তার ওপর নির্ভর করে না যে আপনি সম্পদ গড়তে পারবেন কি না। আপনার আয়ের অঙ্ক কত বড় তাও বিষয় নয়। সম্ভবত ধনী হওয়ার জন্যে আপনি ইতিমধ্যে যথেষ্ট কামাই করে ফেলেছেন – ডেবিড ব্যাচ।

অধিকাংশ মানুষ যা চায় তা পায় না। এক প্রথম কারণটি হলো, তারা জানেন না কি চাইছেন। ধনীরা পুরোপুরি নিশ্চিত থাকেন যে তারা সম্পদ চান – টি হার্ভ ইকার।

অর্থ উপার্জনের দ্রুততম উপায় হলো সমস্যার সমাধান করা। যত বড় সমস্যা আপনি সমাদান করবেন তত বেশি কামাই করতে পারবেন – স্টিভ সিবোল্ড

ধনীদের সম্পদ তাদের প্রতিবছরের আয় দিয়ে পরিমাপ করা হয় না। বরং তারা কতটা সঞ্চয় করেছেন এবং সময়ের সঙ্গে বিনিয়োগ করেছেন তা দিয়ে মাপা হয় – রামিত শেঠি।

ধনী গরীব নিয়ে কিছু কথা

আমরা যখন ধনী-গরীবের ভেদাভেদ ভুলে যেতে পারবো। তখন সমাজে শান্তি ফিরে আসবে। শান্তিপ্রিয় ও সুশৃঙ্খল সমাজ গড়ে ওঠার জন্য সকলের অবদান রয়েছে। তাই আমরা একসাথে সবার সাথে মিলেমিশে বসবাস করব তাহলে সমাজ সুন্দর হয়ে উঠবে। এছাড়া ধনী গরিবের বৈষম্যতা তৈরি হয় অর্থের মাধ্যমে। এই অর্থ জন্য ধনী গরিবের মধ্যে ভেদাভেদ। ধনীরা যখন তাদের অর্থ কথা চিন্তা করে আর গরিবের কথা চিন্তা করে।

তখন ধনীরা নিজেদেরকে অনেক বড় মনে করে থাকে। আর সেই কারণে গরিবদের অপছন্দ করে অনেক ধনী মানুষ। আপনি জীবনে যত অর্থ উপার্জন করেন না কেন তার পরেও আরো অর্থ উপার্জন করার ইচ্ছা থাকে। তাই অর্থের প্রতি লোভ না করাই ভাল। অর্থের প্রতি লোভ করলে মনুষত্ব চলে যায়।

ধীরে সুষ্ঠাভাবে কাজ করা বেশ সহজ। তবে দ্রুত ধনী হওয়ার সহজ নয় – ওয়ারেন বাফেট।

অধিকাংশ মানুষ জীবনে একটি বিষয় বুঝতে ভুল করেন। তা হলো, কত টাকা কামাই করলেন তা নয়, কত অর্থ নিজের কাছে রয়েছে তাই আসল ব্যাপার – রবার্ট কিয়োসাকি।

সম্পদের পাহাড়ের পথটি ফাঁদ ও নানা বিপদে পূর্ণ। আর এ কারণেই অধিকাংশ মানুষ এ পথে হাঁটতে ব্যর্থ হন। তারা এই যন্ত্রণা, দুশ্চিন্তা আর দায়িত্বিও নিতে চান না। তারা এ সমস্যা চান না – টি হার্ভ ইকার।

একজন দরিদ্র লোকও ভালো থাকার জন্যে প্রার্থনা করতে পারে।
— কোলরিজ

বিপ্লব ও অন্যায় সৃষ্টির একমাত্র কারণ হলো জনগণের দারিদ্রতা।
— এরিস্টটল

সম্পদ ছাড়া বেচে থাকাকে দারিদ্র্যতা নয়। বরং আশা ছাড়া বেচে থাকাই হলো আসল দারিদ্রতা।
— সংগৃহীত

খালি পকেট কখনই কাউকে পিছনে রাখেনি। শুধুমাত্র ফাঁকা মাথা এবং খালি অন্তর তা করতে পারে। – নরম্যান ভিনসেন্ট পিল

শিক্ষা হলো সুযোগ তৈরির চাবিকাঠি। আর এর মাধ্যমেই আপনি দারিদ্রতা থেকে বেরিয়ে আসতে পারবেন। — জর্জ বুশ

ধনী নিয়ে স্ট্যাটাস

আপনি যদি ধনি নিয়ে স্ট্যাটাস খোঁজ করে থাকেন। তাহলে আজকের এই পোস্ট পেয়ে যাবেন। এই পোস্টে আপনাদের জন্য বাছাই করা কিছু স্ট্যাটাস করে ধরেছি। আশা করি স্ট্যাটাস গুলো আপনাদের কাছে ভালো লাগবে।

ধনী লােকের সম্পদই হচ্ছে তার প্রধান শত্রু। – জন রে”
উপার্জিত টাকার থেকে যার খরচ বেশি হয় সে কখনই ধনী হতে পারে না, আর সে কখনই দরিদ্র নয় যার খরচ তার উপার্জনের থেকে কম। – হ্যালি বারটন”
আইন দরিদ্রদের পিষে ফেলে এবং ধনী লোকেরা আইনকে শাসন করে। – অলিভার স্বর্ণকার”
কর্মবিমুখ মেয়েরাই ধনীর ছেলে বিয়ে করতে চায়। – হেলেন বাউল্যান্ড”

ধনী ঘরে ছেলে জন্মগ্রহণ করে বটে, কিন্তু ধনীর ছেলে বলিয়া বিশেষ কিছু লইয়া কেহ জন্মায় না। ধনীর ছেলে ধনী এবং দরিদ্রের কোনাে প্রভেদ লইয়া আসে না। জন্মের পরদিন হইতে মানুষ সেই প্রভেদ নিজের হাতে তৈরি করিয়া তুলিতে থাকে। – রবীন্দ্রনাথ ঠাকুর”

ধনীদের ধন সম্পদ হচ্ছে তাদের স্বাস্থ্যের সবচেয়ে বড় শত্রু। – জর্জ ওয়েট স্টোন

একটি মানুষকে তখনই ধনী বলা যায় যখন অন্যের তুলনায় তার নিজের জন্য অনেক ধরনের জিনিস সে কিনতে পারে বা ব্যবহার করতে পারে। – থােরে”

উত্তরাধিকারসূত্রে যে ধনী যে মর্যাদাবান নয়। – ওয়াল্ট হুইটম্যান”

ধনী গরীব নিয়ে কবিতা

আপনারা যারা ধনী-গরীব নিয়ে কবিতা খোঁজ করছেন তারা এ পোস্ট থেকে সংগ্রহ করে নিন। আমরা এই পোস্টটি আপনাদের জন্য ধনী-গরীব নিয়ে কবিতা তুলে ধরেছি। আশা করি কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে।

গরীব ধনী
– অতনু সেনগুপ্ত

কিছু ব্যাপারী ডাকাতি করে,
যাকে মোরা বলি ব্যবসা –
আর হকের লড়াই গরীব করে;
মোরা তাকে বলি হিংসা।
পরাধীনতার রুদ্র শিকলে,
দিন গরীবের বাঁধা-
আর রুদ্র সাগর বিত্ত বাসরে;

ধনীর জীবন সাজা।
মজুর-কুলিই কাজের শক্তি,
আজও কি বোঝে ধনী ?
তাই মজুরকূলের কর্মে লুপ্তি;
কমে যে ধনীর পুঁজি।
একই বৃন্তে গরীব ও ধনী,
কড়ির এপিঠ আর ওপিঠ-

অর্থ তবুও মাপন বিধি;
এই বিচার কি সঠিক ?
তাইতো আগে গরীব কদর,
পরে ধনীর আসন-
মানব এ ধরম পাক সমাদর;
চলুক এরূপই শাসন।

শেষ কথা

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্টের ধনী-গরীব সম্পর্কিত উক্তি তুলে ধরার। আজকের এই পোস্ট থেকে আশা করি আপনারা খুব সহজেই নিয়ে উক্তি গুলো সংগ্রহ করতে পেরেছেন। যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন।

আরও দেখুনঃ

জীবন নিয়ে সুন্দর কিছু কথা, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

আবেগি মনের কিছু কথা

তোমাকে নিয়ে কিছু কথা

জীবনের কিছু বাস্তব কথা

বাংলা কষ্টের স্ট্যাটাস [ Bangla Koster Status ]

কিছু কষ্টের কথা ও আবেগি মনের কিছু কথা

কষ্টের ফেসবুক স্ট্যাটাস

কিছু কষ্টের কথা

Exit mobile version