ডাচ্ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি রেজাল্ট ২০২৩ – আবেদন ফরম ও ফলাফল দেখুন

২০২৩ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের জন্য ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি সার্কুলার প্রকাশ করেছে। ইতিমধ্যে বাংলাদেশ শিক্ষা বোর্ড ২৮ নভেম্বর ২০২৩ এসএসসি পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশ করেছে। পরবর্তীতে প্রতিবছরের মত ডাচ-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি গরীব মেধাবী ছাত্র ও ছাত্রীদের জন্য প্রকাশ করা হয়। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তিতে কিছু নির্দেশনা দিয়েছে।

তাই যারা এই সার্কুলারের জন্য আবেদন করবেন। তাদেরকে অবশ্যই নিচে নিয়মগুলো ভালোভাবে জেনে নিতে হবে। ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি রেজাল্ট কবে দিবে এজাতীয় বিস্তারিত তথ্য নিচে দেওয়া হয়েছে। আরো দেখুন ডান্স বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরম।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৩

দীর্ঘ সময় যাবত ডাচ-বাংলা ব্যাংক গরিব মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রত্যেক বছর এসএসসি ও এইচএসসি ফলাফল প্রকাশের পর শিক্ষাবৃত্তি সার্কুলার প্রকাশ করে। যেখান থেকে শিক্ষার্থীর আবেদন যাচাই-বাছাই করার পর নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীদের পড়াশোনার বিভিন্ন খরচ তারা প্রদান করে থাকে। আজকের এই পোস্টে আপনাদের জানাবো এসএসসিতে কত পয়েন্ট পেলে আপনি এই ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। অন্যদিকে আবেদন কিভাবে করবেন তার বিস্তারিত তথ্য।

ডিবিবিএল এসএসসি শিক্ষাবৃত্তি আবেদনের যোগ্যতা

যারা ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করবেন তাদেরকে এসএসসিতে সিটি কর্পোরেশন এলাকার অন্তর্ভুক্ত স্কুল হতে জিপিএ ৫.০০ পেতে হবে। অন্যদিকে জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল থেকে জিপিএ ৫.০০ পেতে হবে। কিন্তু গ্রামীণ বা অনগ্রসর অঞ্চলের অন্তর্গত স্কুল থেকে ৪.৮৩ জিপিএ পেতে হবে।

Academic level Minimum CGPA (Without 4th subject), for all Groups
School/Institutions Located in city corporation areas School/Institutions Located in district town areas School/Institutions Located in rural/other areas
S.S.C. or equivalent examination 5.00 5.00 4.83

ডাচ বাংলা ব্যাংক বৃত্তির সময়কাল ও পরিমাণ

অনেকেই আছেন যারা শিক্ষাবৃত্তির জন্য আবেদন করার আগে বৃত্তির সময় কাল ও কত টাকা করে দিবে তা জানতে চান। ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের দুই বছরের জন্য শিক্ষাবৃত্তি প্রদান করে। প্রত্যেক মাসে একজন শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীকে ২৫০০ টাকা করে প্রদান করা হবে। অন্যদিকে বার্ষিক অনুদান দেয়া হবে পাঠ্য উপকরণের জন্য ২৫০০ টাকা ও পোশাক পরিচ্ছদের জন্য ১০০০ টাকা।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি নিয়মাবলী

যারা ইতিমধ্যে এসএসসি পাস করেছেন ও ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করবেন তাদেরকে নিচের নীতিমালা অনুসরণ করতে হবে।

  1. যেসব ছাত্র-ছাত্রী সরকারি ব্যক্তি ব্যতীত অন্য কোন উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তারা ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।
  2. গ্রামীণ বা অনগ্রসর অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তির শতকরা ৯০ ভাগ নির্ধারিত থাকবে এবং মোট বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।
  3. ২০২৩ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ আগ্রহী ও উপরোক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীদেরকে অনলাইনের মাধ্যমে নিম্নে সংযুক্ত ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করার জন্য অনুরোধ করা হচ্ছে।

Apply For DBBL Scholarship

এসএসসি ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র

এসএসসি পরীক্ষার্থী যারা ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করবেন তাদের নিম্নে উল্লেখিত কাগজপত্র লাগবে।

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবির স্ক্যান কপি
  • আবেদনকারীর পিতা ও মাতার পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি
  • এসএসসি বা সমমান পরীক্ষার নম্বর পত্র ও প্রশংসা পত্রের স্ক্যান কপি

DBBL এসএসসি শিক্ষাবৃত্তির গুরুত্বপূর্ণ তারিখ

৩০ নভেম্বর ২০২৩ ডাচবাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন শুরু হবে। অন্যদিকে ডিসেম্বর মাসের ২৫ তারিখ ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন শেষ হবে। তাই সবাইকে ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকার ফলাফল জানানো হবে। প্রাথমিক বাছাইকৃত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৯ ডিসেম্বর ২০২৩।

পরবর্তীতে প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীদের এক জানুয়ারি ২০২৩ থেকে ১৯ জানুয়ারি ২০২৩ এই তারিখের ভেতর প্রাইমারি সিলেকশন লেটার এবং প্রদত্ত নির্দেশিকার পিন কপি সহ সকল কাগজপত্র সত্যতা যাচাইয়ের জন্য ডাচ বাংলা ব্যাংকের যে কোন শাখা বা মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার নির্দেশ দেওয়া হয়।

  1. নাম DBBL SSC Scholarship
  2. স্তর: এসএসসি ২০২৩ পাস ছাত্র
  3. আবেদন শুরু: ৩০ নভেম্বর ২০২৩
  4. আবেদন শেষ: ২৫ ডিসেম্বর ২০২৩
  5. প্রাথমিক বাছাই তালিকা: ২৯ ডিসেম্বর ২০২৩
  6. প্রাথমিক নির্বাচন পত্র জমা দেওয়ার শেষ তারিখ: ১ জানুয়ারী থেকে ১৯ জানুয়ারী ২০২৩
  7. DBBL স্কলারশিপের ফলাফলের তারিখ: ১৭ ফেব্রুয়ারী সম্ভাব্য তারিখ
  8. অ্যাপ্লিকেশন ওয়েবসাইট: app.dutchbanglabank.com/DBBLScholarship
  9. চূড়ান্ত বৃত্তি ফলাফল লিঙ্ক: app.dutchbanglabank.com/DBBLScholarship

ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপে আবেদন করার নিয়ম

সদ্য এসএসসি পাস্কিত সকল ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে যারা ডিবিবিএল শিক্ষাবৃত্তির জন্য আবেদন করবেন। তাদেরকে নিচের নিয়ম অনুসরণ করতে হবে। সর্বপ্রথম অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে সেখান থেকে স্কলারশিপ পেজ অনুসন্ধান করতে হবে। পরবর্তীতে বাম দিক থেকে স্কলারশিপ এপ্লাই করুন অপশন এ ক্লিক করতে হবে।

DBBL SSC Scholarship Apply Link

পরবর্তীতে একটি আবেদন ফরম দেখানো হবে। সকল সঠিক তথ্য দিয়ে ডিবিবিএল এসএসসি স্কলারশিপ ফরম পূরণ করতে হবে। পরবর্তীতে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই আপনার ডিবিবিএল এসএসসির স্কলারশিপ আবেদন সম্পূর্ণ হয়ে যাবে।

dbbl scholarship circular

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৩ রেজাল্ট কখন দিবে

ডিবিবিএল বা ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য যারা আবেদন করেছেন তাদের ফলাফল প্রাথমিকভাবে বাছাইকৃতপ্রার্থীদের ফলাফল প্রকাশ করা হবে 29 ডিসেম্বর ২০২৩। অন্যদিকে ফেব্রুয়ারি মাসের ১৭ তারিখ সম্ভাব্য তারিখ চূড়ান্ত ফলাফল প্রকাশ করার। তবে চূড়ান্ত ফল প্রকাশ করা হলে আমরা অতি দ্রুত আমাদের এখানে জানিয়ে দেব।

ডিবিবিএল এসএসসি স্কলারশিপ রেজাল্ট দেখুন

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৩ রেজাল্ট

যারা ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করবেন। তাদের আবেদন থেকে যাচাই-বাছাই করে ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ একটি প্রাথমিক তালিকা প্রকাশ করবে। তালিকাটি প্রকাশ করা হবে 29 ডিসেম্বর ২০২৩। নিচের লিংকে ক্লিক করে আপনার নাম প্রাথমিক বাছাই তালিকায় রয়েছে কিনা তা জানতে পারবেন।

DBBL Primary Selection Result PDF

আজকের পোস্ট আপনার কাছের যত এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী রয়েছে তাদের সাথে শেয়ার করুন। যাতে সবাই ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *