AssignmentClass 8 Assignment Answer

অষ্টম (৮ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ – ৪র্থ সপ্তাহের

অষ্টম (৮ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২। আজকে আমরা কথা বলবো অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান Class 8 BGS Assignment Answer 2022 নিয়ে। বর্তমানে বাংলাদেশের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ৬ষ্ঠ থেকে নবম পর্যন্ত সকল ক্লাসের অ্যাসাইনমেন্ট সমাধান করতে বলা হয়েছে।

তাই সবাই অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর জানার জন্য অনুসন্ধান করছে। অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ (২য় সপ্তাহ)।

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২২ সকল বিষয়ের এসাইনমেন্ট প্রশ্নের উত্তর ও সমাধান। অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্নের উত্তর ও সমাধান ডাউনলোড। অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় দেখুন আজকের পোস্ট থেকে। অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান।

এখানে আমরা তুলে ধরেছি ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উওর ও ৮ম শ্রেণির ২য় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২। তাই দেখে নিন বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৮ম শ্রেণির assignment ও ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহ।

নিচে পাবেন ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০ ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট ইংরেজি উওর। তাই শেয়ার করুন অষ্টম শ্রেণির এসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর ও অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়। আরও দেখুন অষ্টম শ্রেণীর তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

আপনারা যারা সঠিকভাবে নির্ভুল অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান Class 8 BGS Assignment Answer 2022 তৈরি করতে চান। তাদের জন্য আমরা আছি সবসময়। কারন অনেকেই দীর্ঘসময় প্রতিষ্ঠান বন্ধ থাকা কালিন পড়াশোনা করতে পারেনি।

আপনারা যদি খুব সহজেই সঠিকভাবে এসাইনমেন্ট তৈরি করে অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় বেশি নাম্বার পেতে পারেন। তার জন্য আজকে আমাদের এই পোস্টে অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান দেয়া হয়েছে। দেখে নিন ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব

এখান থেকে আপনারা খুব সহজেই অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ডাউনলোড করতে পারবেন। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সবার 2nd Week Class 8 BGS Assignment Answer 2022 জন্য উন্মুক্ত করা হয়েছে।

তাই ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ১ম উত্তর দেখে নিন। আপনাদের কথা চিন্তা করে আমরা আমাদের পোস্টে ‌৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর দিয়েছি। এখান থেকে আপনারা খুব সহজেই ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ডাউনলোড করতে পারবেন।

৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ২০২২

দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় ‌৮ম শ্রেণীর ‌assignment যারা সকল প্রশ্নের উত্তর জানতে চান। তাদের জন্য আজকে আমাদের এই পোস্টে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর দেয়া হয়েছে।

আপনারা খুব দ্রুত ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর সংগ্রহ করে নিন। এবং অবশ্যই সবার সাথে ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহের উত্তর সবার সাথে শেয়ার করবেন। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব দেখুন নিচে। এখানে পাবেন অষ্টম শ্রেণির এসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর উওর।

আরও দেখুনঃ 

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 6 English Assignment Answer 2022

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২  Class 6 BGS Assignment Answer 2022

সপ্তম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 7 English Assignment Answer 2022 

সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 7 BGS Assignment Answer 2022

অষ্টম শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 8 English Assignment Answer 2022

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 8 BGS Assignment Answer 2022

নবম (৯ম) শ্রেণীর পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট ২০২২

নবম (৯ম) শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম (৯ম) শ্রেণী জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৯ম শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর শুরুঃ 

বাংলাদেশ ও বিশ্বপরিচয়ের পাশাপাশি সাহিত্য কণিকা বই থেকে এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ রচনাটি পড়। রচনায় উল্লিখিত সালগুলাের সাথে সংশ্লিষ্ট ঘটনাবলিসহ একটি ফ্লোচার্ট তৈরি করাে।

1971 flow chart

৭ই মার্চের ভাষণের গুরুত্ব ব্যাখ্যা করাে।

উত্তর:

এ ভাষণের মধ্য দিয়ে বাঙালি জাতি বিশ্ব ইতিহাসে নতুন এক শিকরে পৌঁছে যায়। ৭ মার্চ বঙ্গবন্ধুর উদ্দীপ্ত ঘোষণায় বাঙালি জাতি পেয়ে যায় স্বাধীনতা ও গেরিলাযুদ্ধের দিক-নির্দেশনা। এর পরই দেশের মুক্তিকামী মানুষ ঘরে ঘরে চূড়ান্ত লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ বজ্র নিনাদে আসন্ন মহামুক্তির আনন্দে বাঙালি জাতি উজ্জীবিত হয়ে ওঠে। যুগ যুগ ধরে শোষিত- বঞ্চিত বাঙালি ইস্পাতকঠিন দৃঢ়তা নিয়ে এগিয়ে যায় কাঙ্ক্ষিত মুক্তির লক্ষ্যে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে রাজনৈতিক দিক-নির্দেশনার পথ ধরেই ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে লাখো প্রাণের বিনিময়ে বিশ্বমানচিত্রে আত্মপ্রকাশ করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের গুরুত্ব নিচে তুলে ধরা হলো :

১. গণতন্ত্রের ডাক : বঙ্গবন্ধু তার ১০৯৫ তথা ১১০৮ শব্দের ভাষণে গণতন্ত্র প্রতিষ্ঠা এবং দেশের শাসনতন্ত্র তৈরির আকুল আবেদন ও তীব্র আকাঙ্খা পেশ করেন। তিনি বলেন, ‘নির্বাচনের পর বাংলাদেশের মানুষ সম্পূর্ণভাবে আমাকে ও আওয়ামী লীগকে ভোট দেন। আমাদের ন্যাশনাল অ্যাসেম্বলি বসবে, আমরা সেখানে শাসনতন্ত্র তৈরি করবো এবং এ দেশকে আমরা গড়ে তুলবো’।গণতন্ত্র প্রতিষ্ঠায় তার এ ভাষণের গুরুত্ব অপরিসীম।

২. বৈষম্যের ইতিহাস উপস্থাপন : বঙ্গবন্ধু ভাষণের প্রথম পাকিস্তান আমলের দীর্ঘ তেইশ বছরের বৈষম্যমূলক ইতিহাস তুলে ধরেন। ১৯৪৭ সালে ভারতবর্ষ বিভক্তির মধ্য দিয়ে পাকিস্তান রাষ্ট্রের জন্ম হওয়ার পর থেকে পশ্চিম পাকিস্তান তৎকালীন পূর্ব পাকিস্তানকে শোষণ ও শাসন করতে থাকে, গড়ে ওঠে বৈষম্যের পাহাড়। সামরিক বাহিনীর তিনটি সদর দপ্তরই ছিল পশ্চিম পাকিস্তানে। সেনাবাহিনীতে ৯৫ ভাগই ছিল পশ্চিম পাকিস্তানি, অর্থনৈতি ক্ষেত্রে এ বৈষম্য ছিল আরও 0ব্যাপক।

৩. নির্যাতনের পর্ণাঙ্গ চিত্র : বঙ্গবন্ধুর ভাষণে বাঙালি জাতির ‍ওপর দীর্ঘ 0তেইশ বছরে যে নির্মম নির্যাতন চালানো 0হয়েছে তার চিত্র ফুটে 0উঠেছে। জাতির 0জনক তার ভাষণের তৃতীয় লাইনেই বলেন 0কিন্তু দুঃখের বিষয় আজ ঢাকা, 0চট্টগ্রাম রাজশাহী রংপুরে আমার ভাইয়ের 0রক্তে রাজপথ রঞ্জিত হয়েছে- তিনি 0ভাষণে পাকিস্তানী শাসকগোষ্ঠীর ২৩ বছরের শাসনামলকে বাংলার 0মানুষের রক্তের ইতিহাস হিসেবে উল্লেখ 0করেন।

৪. সংগ্রামী চেতনার ডাক : স্বায়ত্তশাসন ও স্বাধিকারের দাবিতে 0বাঙালি জাতি যে সংগ্রামের 0সূচনা করে 0আত্মাহুতি দেয় বঙ্গবন্ধু তার 0ভাষণে তা তুলে ধরেছেন0। নানাদিক থেকে বঞ্চিত, 0নিপীড়িত, লাঞ্ছিত জনগণ তাদের দাবি 0মেনে নেয়ার জন্য আন্দোলন চালাতে থাকে। মৃত্যুর 0মুখেও নির্ভয়ে এগিয়ে যায় 0এবং রক্তে রঞ্জিত হয় রাজপথ0। দেশকে মুক্ত করার জন্য জনগণ নিয়মতান্ত্রিক আন্দোলন 0চালালেও পাক সামরিক বাহিনী 0গুলি চালায় নিরীহ জনগণের ওপর0। তবুও সংগ্রামী জনগণ পিছপা হয়নি।

৫. বাঙালি জাতীয়তাবাদ : বঙ্গবন্ধু তার 0ভাষণে বাঙালি জাতীয়তাবাদের চেতনা ফুটিয়ে 0তুলেছেন। তিনি বাঙালি 0জাতীয়তাবাদ প্রতিষ্ঠায় হিন্দু, মুসলমান, বাঙালি, 0অবাঙালি সবার কথাই বলেছেন। 0বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে বাঙালি জাতীয়তাবাদ যেভাবে 0ফুটিয়ে তুলেছেন, তা আজ 0পর্যন্ত বিশ্বের কোনো নেতা করতে 0পারেনি। তিন সেদিন সমগ্র বাঙালি জাতির মধ্যে একতার 0জলন্ত শিখার বিস্ফোরণ ঘটাতে সক্ষম হয়েছিলেন 0তার সম্মোহনী বক্তব্যের মাধ্যমে, যা 0পরবর্তীতে স্বাধীনতা যুদ্ধের 0প্রধান হাতিয়ার হিসেবে কাজ 0করেছিল।

৬. গেরিলা যুদ্ধের নির্দেশনা : তিনি অস্ত্রে সজ্জিত পাকিস্তানি 0হানাদার বাহিনীর আক্রমণকে প্রতিহত 0করে বিজয় ছিনিয়ে আনতে যে 0কৌশল প্রয়োগের নির্দেশনার দিয়েছেন তা, 0খুবই গরুত্ববহ। তিনি বলেন, 0‘প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল, তোমাদের 0যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা 0করতে হবে, রাস্তাঘাট যা যা আছে 0আমি যদি হুকুম দেবার না পারি তোমরা বন্ধ 0করে দেবে, আমরা ভাতে মারব, আমরা 0পানিতে মারব’।

০৭ . মুক্তি সংগ্রামের ঘোষণা : জাতির 0জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে এই বলে 0মুক্তির সংগ্রাম ঘোষণা করেছিলেন যে, ‘0এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, 0এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। 0তার এই নিষ্কম্প ঘোষণা বাঙালি জাতিকে 0মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রেরণা দিয়েছিল। জাতির উদ্দেশ্যে 0এই ছিল তার যুদ্ধপূর্ব শেষ 0ভাষণ। তাই এতে তিনি যুদ্ধের দিকনির্দেশনা 0দিয়ে পস্তুতির কথা বলেছিলেন। তখন 0বাঙালির হাতে কোনো অস্ত্র ছিল না। তাই 0যার যা আছে তা নিয়ে ঘরে ঘরে দুর্গ 0গড়ে তোলার আহ্বান জানান। 0তার এই সংগ্রাম ঘোষণায় যে পশ্চিমাদের অত্যাচার বৃদ্ধি 0পাবে তা তিনি ধারণা করেছিলেন। 0সেজন্য তৎকালীন হানাদার শাসকদের সঙ্গে সম্পূর্ণ 0অসহযোগিতা প্রদর্শনের নির্দেশ দেন। তিনি 0তার অনন্য ভাষণে মুক্তিসংগ্রামের যৌক্তিকতা 0তুলে ধরেছিলেন।

উপসংহার : পরিশেষে 0বলা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব 0১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার ঐতিহাসিক 0রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ 0জনতার সামনে যে তেজোদ্বীপ্ত জ্বালাময়ী 0কাব্যিক ভাষণ দিয়েছিলেন তা বাঙালির 0মনে আগুন ধরিয়ে দিয়েছিল। 0বাঙালিকে স্বাধীনতা লাভের জন্য উন্মত্ত 0করেছিল্ বাংলার মানুষ বর্ণ-0গোত্র ও ধর্ম ভুলে গিয়ে দেশের 0জন্য হাসিমুখে জীবন দিতে 0শপথ করেছিল। ইউনেস্কো এ ভাষণকে 0পৃথিবীর গুরুত্বপূর্ণ দালিলিক ঐতিহ্য হিসেবে 0স্বীকৃতি দেয়ার এর মাধুর্য, 0শ্রেষ্ঠত্ব ও গরুত্ব এবং বাঙালি জাতির সংগ্রামের 0ইতিহাস এখন পৃথিবীর নানা প্রান্তে-ছড়িয়ে বহু-0ভাষী মানুষের মধ্যে ছড়িয়ে পড়বে। 0এটি এখন শুধু বাংলাদেশের নয় 0বরং সারা বিশ্বের সম্পদে পরিণত 0হয়েছে। বিশ্ব সংস্থার স্বীকৃতির মাধ্যমে বিশ্বব্যাপী 0গবেষণা হবে, বিশেষ করে জ্ঞানান্বেষী 0তরুণ সমাজের মনে এটি 0স্থান পাবে।

অষ্টম (৮ম) শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ – ২য় সপ্তাহের উত্তর দেখুন

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহের উত্তর

অষ্টম শ্রেণীর জন্য দ্বিতীয় সপ্তাহ হিসেবে দুটি বিষয়ের এসাইনমেন্ট দেয়া হয়েছে। প্রথমত হচ্ছে অষ্টম শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান। এবং অন্যদিকে অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান করতে হবে। তাই আপনারা ঘরে বসে খুব সহজেই আমাদের থেকে দেখে দেখে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারবেন।

তাই নিচের অংশ থেকে অষ্টম শ্রেণীর দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান দেখে নিন। ২০২২ সালের ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১৬ সপ্তাহের অ্যাসাইনমেন্ট। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব দেখে নিন।

class 8 bgs assignment

৮ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Class 8 BGS Assignment Answer 2022

সবার আগে অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন!

৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর ২০২২

নতুন বছরের অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তরপত্র দেখে নিন। আবার যারা অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। তাদের জন্য নিচের অংশে খুব সহজেই তুলে ধরা হয়েছে সকল প্রশ্নের উত্তর।

তাই আজকের এই পোস্ট থেকে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকল প্রশ্নের উত্তর সংগ্রহ করবেন। দেখে নিন অষ্টম শ্রেণির এসাইনমেন্ট ইংরেজি। আরও জানুন অষ্টম শ্রেণির এসাইনমেন্ট ইংরেজির উত্তর। আজকের পোস্টে অষ্টম শ্রেণির এসাইনমেন্ট ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট ইংরেজি উওর। দেওয়া হয়েছে। তাই দেখে নিন ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট।

৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান দেখুন

৯ম শ্রেণীর গণিত এসাইনমেন্ট সমাধান, সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গণিত। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট দেখুন। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান ২০২২, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি উত্তর ও ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট।

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণী অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণির উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৯ম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ‌২০২২

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট ২০২২

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ (২য় সপ্তাহ)। ৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২২ সকল বিষয়ের এসাইনমেন্ট প্রশ্নের উত্তর ও সমাধান। অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্নের উত্তর ও সমাধান ডাউনলোড।

অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় দেখুন আজকের পোস্ট থেকে। অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। তারা আজকে আমাদের এই পোস্ট থেকে ৮ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ডাউনলোড করতে পারবেন।

পাঠ- ১: বাংলায়
ইউরােপীয়দের আগমন ও
ঔপনিবেশিক শাসনের পটভূমি

পাঠ- ২: বাংলায়
ইউরােপীয়দের
বাণিজ্য বিস্তার

পাঠ- ৩:
বাংলায় ঔপনিবেশিক
শক্তির বিজয়ের কারণ

পাঠ- ৪ ও ৫:
ইস্ট ইন্ডিয়া
কোম্পানির শােষণ ও
ব্রিটিশ শাসনের প্রভাব

পাঠ- ৬:
ইস্ট ইন্ডিয়া কোম্পানি
ও ব্রিটিশ শাসন
বিরােধী আন্দোলন

পাঠ- ৭ ও ৮:
বাংলার নবজাগরণ ও
পাকিস্তান রাষ্ট্রের উদ্ভব

১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত যে কোনাে ১০টি উল্লেখযোগ্য ঘটনার সময়কালসহ একটি পােস্টার তৈরি কর।

সংকেত:

১। সাল উল্লেখ

২। ঘটনার বর্ণনা

৩। উপস্থাপনায় বৈচিত্র্য

অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান ২০২২

যারা ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান ২০২২ ডাউনলোড করতে চান। তারা খুব সহজেই ‌৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় দেখতে পারবেন আজকের পোস্ট থেকে। এখান থেকে আপনারা খুব সহজেই অতি দ্রুত অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারবেন।

এবং আজকের এই সমাধান আপনাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় অনেক বেশি নাম্বার পেতে সাহায্য করবে। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট ইংরেজি দেখে নিন। অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি পাবেন।

১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত যে কোনাে ১০টি উল্লেখযোগ্য ঘটনার সময়কালসহ একটি পােস্টার তৈরি কর।

১৭৫৭ থেকে ১৯৪৭ দশটি উল্লেখযোগ্য ঘটনা

১৭৫৭-পলাশীর যুদ্ধঃ 

বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার সাথে ব্রিটিশ ইন্ট ইন্ডিয়া কোম্পানির পলাশী নামক স্থানে যে যুদ্ধ সংঘটিত হযেছিল তাই পলাশীর যুদ্ধ নামে পরিচিত। ১৭৫৭ সালের জুন ২৩ তারিখে এই যুদ্ধ সংঘটিত হযেছিল। এই যুদ্ধে সিরাজউদ্দৌলা পরাজিত হন এবং ভারতবর্ষে ইংরেজ শাসন প্রতিষ্ঠার পথ সুচিত হয়। এটি ব্রিটিশদের দ্বিতীয় যুদ্ধ ছিল দক্ষিণ এশিয়াতে ইঙ্গ-মুঘল যুদ্ধের পর।

১৭৬৫-দৈত শাসনঃ 

দ্বৈত শাসন ব্যবস্থা ১৭৬৫ সালে লর্ড ক্লাইভ বাংলার নবাব থেকে দেওয়ানি সনদ প্রাপ্ত হলে যে শাসন প্রণালীর উদ্ভব হয়, তা ইতিহাসে দ্বৈত শাসন নামে পরিচিত। মীর জাফরের মৃত্যুর পর লর্ড ক্রাইভ ১৭৬৫ সালে মোগল সম্রাট দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও উড্ষ্যার দেওয়ানি লাভ করে। এ সময় কিছু শর্ত সাপেক্ষে মীরজাফরের পুত্র নাজিম-উদ-দৌলাকে বাংলার সিংহাসনে বসানো হয়।

১৭৭০-ছিয়াত্তরের মন্বন্তরঃ 

ছিয়াত্তরের মন্বন্তর বাংলার ইতিহাসে সর্বাপেক্ষা ভয়াবহ দুর্ভিক্ষ নামে পরিচিত। ১১৭৬ বঙ্গাব্দে ( খ্রি. ১৭৭০) এই দুর্ভিক্ষ হযেছিল বলে একে ‘ছিয়াত্তরের মন্বন্তর’ বলা হয়।

১৭৯৩-চিরস্থায়ী বন্দোবস্তঃ 

চিরস্থায়ি বন্দোবস্ত ১৭৯৩ সালে কর্নওয়ালিস প্রশাসন কর্তৃক ইন্ট ইন্ডিয়া কোম্পানি সরকার ও বাংলার ভূমি মালিকদের (সকল শ্রেণির জমিদার ও স্বতন্ত্র তালুকদারদের) মধ্যে সম্পাদিত একটি স্থাযী চুক্তি। এর প্রবক্তা লর্ড কর্নওয়ালিস । এ চুক্তির আওতায় জমিদার উপনিবেশিক রাষ্ট্রব্যবস্থা‌ ভূ-সম্পত্তির নিরঙ্কুশ স্বত্বাধিকারী হন। জমির স্বত্বাধিকারী হওয়া ছাড়াও জমিদারগণ স্বত্বাধিকারের সুবিধার সাথে চিরস্থায়ীভাবে অপরিবর্তনীয়‌ এক নির্ধারিত হারের রাজস্বে জমিদারিত্ব লাভ করেন। জমিদারদের জমি বিক্রয়, বন্ধক, দান ইত্যাদি উপায়ে অবাধে হস্তান্তরের অধিকার থাকলেও তাদের প্রজা বা রাযতদের সে অধিকার দেওয়া হয়নি।

১৮২১-শ্রীরামপুরে মূদ্রণ যন্ত্র স্থাপনঃ 

বাংলা নবজাগরপের জন্য বাংলাই প্রথম বারের মতো ১৮২১ সালে শ্রীরামপুরে স্থাপিত হয় মুদ্রণযন্ত্র। এতে অনেক কিছু ছাপানো যেতো বলে বাংলায় তখন শিক্ষাব্যবস্থার উন্নতি হতে থাকে।

১৮৫৭-সিপাহি বিদ্রোহঃ 

সিপাহি বিদ্রোহ বা সৈনিক বিদ্রোহ ১৮৫৭ সালের ১০ মে মিরাট শহরে শুরু হওয়া ব্রিটিশ ইন্ট ইন্ডিয়া কোম্পানির সেনাবাহিনীর সিপাহিদের বিরুদ্ধে একটি বিদ্রোহ। যার মধ্যে আলেম ওলামাদের অবদান অপরিসীম। ক্রমশ এই বিদ্রোহ গোটা উত্তর ও মধ্য ভারতে (অধুনা উত্তরপ্রদেশ, বিহার, উত্তর মধ্যপ্রদেশ ও দিল্লি অঞ্চল ) ছড়িয়ে পডেছিল। বিদ্রোহটি ১৮৫৭ সালের বিদ্রোহ ও ১৮৫৮ সালের গপ-অভ্যু্থান নামেও অভিহিত করা হযে থাকে। এই বিদ্রোহ দমন করা হয় নির্মমভাবে। বহ নিরপরাধ নরনারী, শিশু বৃদ্ধদের নির্বিচারে হত্যা করা হয়।

১৮৬১-বঙ্গীয় আইনসভাঃ 

বঙ্গীয় আইন পরিষদ ব্রিটিশ বঙ্গের (বর্তমানে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য) আইনসভা ছিল। এটি ১৯ শতকের শেষ এবং ২০ শতকের গোড়ার দিকে বেঙ্গল প্রেসিডেক্সির আইনসভা ছিল। ১৯৩৭ সালে সংস্কার গৃহীত হওয়ার পর থেকে ভারত বিভক্ত হওয়ার আগ পর্যন্ত বঙ্গীয় আইনসভার উচ্চকক্ষ হিসাবে কাজ করে

১৯০৫-বঙ্গভঙ্গঃ 

১৯০৫ সালের ১৬ই অক্টোবর ভারতের ভাইসরয়‌ লর্ড কার্জনের আদেশে ১ম বঙ্গভঙ্গ সম্পন্ন হয্‌। বাংলা বিভক্ত করে ফেলার ধারনার্টি অবশ্য কার্জন থেকে শুরু হয়নি। ১৭৬৫ দিলের পর থেকেই বিহার ও উড়িষ্যা বাংলার অন্তর্ভুক্ত ছিল।

১৯৪০-লাহোর প্রস্তাবঃ 

লাহোর প্রস্তাব বা পাকিস্তান প্রস্তাব, যাকে পাকিস্তানের স্বাধীনতার ঘোষণাপত্র বলা হয়, তা হচ্ছে ভারতীয় উপমহাদেশে বসবাসকারী মুসলিমদের জন্য একটি পৃথক রাষ্ট্রের দাবী জানিয়ে উত্থাপিত প্রস্তাবনা।

১৯৪৭-ভারত বিভাজনঃ 

ভারত বিভাজন বা দেশভাগ হল ব্রিটিশ ভারতের রাজনৈতিক বিভাজন। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ ভারত ভেঙে পাকিস্তান অধিরাজ্য ও ভারত অধিরাজ্য নামে দু’টি সার্বভৌম রাষ্ট্র গঠন করা হয়। পাকিস্তান পরবর্তীকালে আবার দ্বিধাবিভক্ত হয়ে পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান তথা বাংলাদেশ নামে দুটি রাষ্ট্রে পরিণত হয় ।

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২২

২য় সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান দেখুন আজকের এখানে। আপনাদের জন্য অনেক কষ্ট করে অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করা হয়েছে।

আপনারা আমাদের আজকের পোস্ট এর নিচের অংশ থেকে খুব দ্রুত অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান দেখতে পারবেন। এবং অবশ্যই আজকের অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্নের উত্তর সবার সাথে শেয়ার করবেন।

Class 8 BGS Assignment Answer

Watch YouTube Video: 

সর্বশেষ কথা

আশাকরি আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেয়েছেন। তাই যত দ্রুত সম্ভব আপনার সহপাঠী সাথে অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর শেয়ার করুন। এবং অষ্টম শ্রেণীর পরবর্তী সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

সকল অ্যাসাইনমেন্ট সমাধান জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সকল এসাইনমেন্ট সল্যুশন

আরও দেখুনঃ 

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম (৯ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান

অষ্টম (৮ম) শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণীর খ্রিষ্টধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button