AssignmentClass 8 Assignment Answer

অষ্টম (৮ম) শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২২ – ৩য় সপ্তাহের

অষ্টম (৮ম) শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২২। আপনারা যারা অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২২ জানতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট এ অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর দেওয়া হয়েছে। দীর্ঘ সময় যাবত বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

করনা ভাইরাসের কারণে আবারো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। যার জন্য বাংলাদেশের শিক্ষা মন্ত্রী প্রত্যেক ক্লাসের অ্যাসাইনমেন্ট জমা নিয়ে ছেলে মেয়েদের অটো পাস দিবে। তাই আজকের এই পোস্টটায় অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে।

যেহেতু প্রথম সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্টের প্রশ্ন প্রকাশ হয়েছে। তাই আপনারা অনেকেই এই অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর খুজছেন। সুতরাং আপনাদের জন্য আমাদের এখানে আপনাদের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর প্রকাশ করা হয়েছে আজকে।

আপনাদের এই অ্যাসাইনমেন্ট এর উপর ভিত্তি করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে। সুতরাং অত্যন্ত গুরুত্ব দিয়ে, এই এসাইনমেন্ট তৈরি করুন এবং আপনাদের অ্যাসাইনমেন্ট তৈরি হলে গেলে, ২৫ মার্চ ২০২২ সালে আপনাদের বিদ্যালয় জমা দিতে হবে। অষ্টম শ্রেণির এসাইনমেন্ট গণিত সমাধান ২০২২ ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট ইসলাম ও নৈতিক শিক্ষা।

৮ম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর ২০২২

আপনি কি ৮ম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান খুঁজছেন? তবে আমি বলব যে আপনি সঠিক দিকে অবস্থান করছেন। 16 মার্চ ২০২২ সালে প্রথম সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর অফিশিয়াল ওয়েবসাইট।

সুতরাং অনুযায়ী আপনাদেরকে এক সপ্তাহের মধ্যেই কমপ্লিট করতে হবে। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর দেখুন। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা ২১ তম সপ্তাহ। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর ২১ তম সপ্তাহের।

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর ২০২২ ও ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা সমাধান ২০২২ জেনে নিন। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা ও ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা সমাধান।

অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ২০২২

যারা অষ্টম শ্রেণীর শিক্ষার্থী তাদের জন্য অবশ্যই বাংলা এসাইনমেন্ট সমাধান করতে হবে। তাই আপনাদের সাথে কষ্ট করে অ্যাসাইনমেন্ট সমাধান না করতে হয়। তাই আমরা আমাদের এই পোস্টে অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান করে দিয়েছে।

শিরোনাম: পাঠ্য বইয়ের সাধু ভাষারীতির রচনাকে চলিত ভাষারীতিতে রুপান্তর করা।

ক) লোকশিল্পের ধারনা ও বৈশিষ্ট্যঃ

লোকশিল্পঃ গোষ্ঠীবদ্ধ কমানুষ যারা উন্নত কসমাজের কাঠামোর মধ্যে বিরাজমান ককরে কিন্তু ভৌগোলিক অথবা সাংস্কৃতিক ককারণে শিল্পের উন্নত ধারা কথেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে ক, তাদের নির্মিত কএ শিল্পকে লোকশিল্প রূপে কবিবেচনা করা হয় ক।লোকশিল্পের ক্ষেত্রে কগঠনশৈলীতে বা স্টাইলে এবং কগ্রামীণ লৌকিক পরিবেশের সরলতা কও স্বতঃস্ফূর্ততা শিল্পের এক কপ্রধান বৈশিষ্ট্য। লোকশিল্পে কশিল্পীর সৃজনশীল মনের কআবেগের অভিব্যক্তি যেমন কথাকে , তেমনই থাকে কসৃষ্টির আনন্দ । মনোরঞ্জন , কলোকবিশ্বাস , আচার – অনুষ্ঠান , কখেলনা এবং ব্যবহার্য বস্তু কহিসাবেও তা ব্যবহৃত হয়।

লোকশিল্পের বৈশিষ্ট্যঃ

এই শিল্প খসাধারন লোকজন খচর্চা করেন ।
লোকশিল্প একটি খসম্প্রদায়ের সাংস্কৃতিক জীবনের খশিকড় এবং জীবন খব্যবস্থা প্রতিফলিত খহয়।
এই খশিল্প দৈনন্দিন খকাজে ব্যবহার উপযোগীখ।
সাধারণ খমানুষের সাংস্কৃতিক খমনোভাব এই শিল্পে খফুটে ওঠে।
লোকশিল্প খদৃশ্যমান ও খনান্দনিক।
লোকশিল্পে শিল্পীর খসৃজনশীল মনের খআবেগের অভিব্যক্তি খথাকে।
খ ) লোকশিল্পের বিভিন্ন উপকরণঃ
পুরাতন গশাড়ীর কাপড় ও গসুতাঃপুরাতন কাপড় একত্রে গসেলাই করে পাতলা কাঁথা গতৈরি করে তার ওপর গউপর রংবেরঙের সুতো দিয়ে গডিজাইন করে যে বিশেষ গসুন্দর কাঁথা তৈরি করা গহয় তাকে নকশিকাঁথা বলে । এই নকশীকাঁথা তৈরীর গমূল উপাদান সুতা ও পুরাতন গশাড়ীর কাপড় ।

কাঠঃ কাঠ লোকশিল্পের অতি গসাধারণ একটি উপকরণ । এটির গসাহায্যে বিভিন্ন ধরনের গপুতুল , আসবাবপত্র , গনান্দনিক ভাস্কর্য , গফুলদানী , কলমদানী গইত্যাদি তৈরি করা হয় ।

মাটিঃ মাটি হচ্ছেগ লোকশিল্পের সবচেয়ে গসহজলভ্য উপাদান। গএর সাহায্যে মাটির হাড়ি , গপাতিল , সরা , সানকি , পুতুল ইত্যাদিসহ গবিভিন্ন ধরনের মাটির গখেলনা তৈরি করা হয় ।

পাটঃ পাটের আঁশ দিয়েগ দড়ি বানিয়ে তাতে গবিনুনি পাকিয়ে হাড়ি ও গবিভিন্ন পাত্র ঝুলিয়ে রাখার গজন্য যে বিশেষ ধরনের ঝুলি বানানো গহয় তাকে শিকা গবলে । একসময় গগ্রামের প্রতিটি ঘরে ঘরে গশিকা দেখা যেত । পাটের আঁশ এবং এতে লাগানো রং , বিচিত্র নকশা ও গকারিগরি সৌন্দর্যের নিদর্শন এই গশিকা । পাট দিয়ে শুধু গশিকা নয় আরও অনেক জিনিস গতৈরি করা হয় ।

বাঁশ ও বেতঃ আমাদের দেশে বাঁশ ও গবেত অপ্রতুল নয় । গবাঁশের নানারকম ব্যবহার ছাড়া গআমাদের চলতেই পারে না । ছোটখাটো গসামান্য হাতিয়ারের সাহায্যে গআমাদের কারিগররা বাঁশ ও গবেত দিয়ে আজকাল গআধুনিক রুচির নানা ব্যবহারিক সামগ্রী গতৈরি করছে যা গশুধু আমাদের নিজেদের গদেশেই নয় , বিদেশেও গবহুল পরিমাণে ব্যবহৃত হচ্ছে । এ ছাড়া গবাঁশ ও বেত শিল্পের গউৎকৃষ্ট সৃজনশীল নমুনাও দেখা গযায় চেয়ার , চালুনি , গডালা , কুলা , খাড়ুই , চাঁই ইত্যাদির মধ্যে ।

গ) লোকশিল্প বিলুপ্তির কারণ

লোকশিল্প আমাদের জীবনেরঘ সাথে ওতপ্রোতভাবে জড়িত কিন্তু ঘবর্তমানকালে বিলুপ্তপ্রায় । এদেশের ঘমানুষের জীবন ও জীবিকার সঙ্গে ঘলোকশিল্পের এক নিবিড় সম্পর্ক ঘআছে । কিন্তু বিভিন্ন কারণে ঘআজ গ্রামীণ লোকশিল্প বিলুপ্ত হয়ে ঘযাচ্ছে । নিম্নে ঘলোকশিল্প বিলুপ্ত হবার ঘকয়েকটি কারণ তুলে ধরা হলোঃ

১। যথাযথ ঘসংরক্ষণ ও সম্প্রসারণের ঘঅভাবে আমাদের গ্রামীণ ঘলোকশিল্প বিলুপ্ত হয়ে যাচ্ছে ।

২। লোকজন গ্রামের লোকশিল্পের ঘসামগ্রীর চেয়ে শহরের ঘকলকারখানায় তৈরি জিনিসের ঘপ্রতি বেশি আকৃষ্ট হয়ে ঘপড়েছে ।

৩। আবার অনেক ঘলোকশিল্প কারিগরের আগের ঘমতো দক্ষতা ও শিল্পীমন ঘনেই ৷

৪। প্লাস্টিক ঘদ্রব্যের প্রতি ঘআকর্ষণ এসব কারণে ঘলোকশিল্প ক্রমেই বিলুপ্ত ঘহয়ে যাচ্ছে ।

ঘ) লোকশিল্প সংরক্ষণের উপায়?

আমাদের ঘসকলকে লোকশিল্প সম্পর্কে ঘসাধারণ জনগণকে সচেতন করতে ঘহবে । লোকশিল্প চর্চা ঘঅব্যাহত রাখতে বিভিন্ন পদক্ষেপ ঘনিতে হবে যেমন :
১। লোকশিল্পের কারিগরদের ঘযথাযথ সুযোগ সুবিধা ঘপাওয়ার ব্যবস্থা করে ঘদিতে হবে ।

২। লোকশিল্প ঘকে যথাযথ মূল্যায়ন ঘকরতে হবে ।

৩। জাদুঘরে কিংবা ঘঅন্যকোন প্রদর্শনীর স্থানে লোকশিল্প ঘসংরক্ষণ করতে হবে ঘসুপরিকল্পীত উপায় এবং ঘসুরুচিপূর্ণ লোকশিল্প প্রস্তুতের ঘদিকে মনোযোগ দিতে হবে

এখান থেকে আপনারা খুব সহজেই অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান খুঁজে পাবেন। ৮ম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্নের উত্তর ও সমাধান ডাউনলোড (সকল সপ্তাহ)। ৮ম শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর ২০২২ ও  অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর উত্তর দেখুন।

চারপাশের পশু-পাখির প্রতি দায়িত্ব নিরূপণ।

আমাদের চারপাশে যেসব পশু-পাখি দেখা যায়, সেগুলোর তালিকা :

পশু :
১। গরু,
২। কুকুর,
৩। বিড়াল,
৪। বাঘ,
৫। হরিণ,
৬। কুকুর,
৭। হাতি,
৮। শিয়াল,
৯। খরগােশ,
১০| শকুর
১১। ঘােড়া,

পাখি :

১। হাঁস,
২। ময়ুর,
৩। কোকিল,
৪। মাছরাঙা,
৫। টিয়া,
৬। পোচা,
৭। বক,
৮। বেনেবউ,
৯। ফিঙে,
১০। ময়না,
১১। শালিক

> পশু-পাখির প্রতি কোন কোন ধরনের আচরণ দেখা যায় :

পশুপাখিরও ভালােভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। তাই পশুপাখির প্রতি আমাদের উচিত যত্নবান হওয়া, পশুপাখির প্রতি মনের মাঝে ভালবাসা তৈরি করা ও পশু-পাখির প্রতি সহনশীলতা সৃষ্টি করা। পশুপাখি পৃথিবীতে অন্যতম উপাদান, পৃথিবীতে মানুষের |

যেমন সব কিছুতে অধিকার রয়েছে তেমন পশুপাখিদেরও সব কিছুতে অধিকার রয়েছে। অবলা জীব বলেই কোন প্রাণীকে দূরে ঠেলে দিয়ে ভালাে ব্যবহার থেকে বঞ্চিত করা ঠিক নয়। কারণ, মহান সৃষ্টিকর্তা মানুষকে সৃষ্টির শ্রেষ্ঠ জীব হিসেবে সৃষ্টি করে জ্ঞান ও বিবেক দান করেছেন।

অন্যান্য সৃষ্ট জীবসমূহকে সঠিকভাবে যত্ন, রক্ষণাবেক্ষণ করা মানুষের দায়িত্ব ও কর্তব্য। | প্রত্যেক ধর্মই জীব প্রেমকে পুণ্যের কাজ হিসেবে আখ্যায়িত করেছে। | জীব জগতের মধ্যেই সৃষ্টিকর্তার মহত্ত্ব প্রকাশিত হয়। তাই গরিব-দুঃখী মানুষের দুঃখ মােচন, পীড়িত জীব জন্তুর সেবা এবং সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে সেবার হাত বাড়িয়ে দিয়েই স্রষ্টার সেবা করা যায়। জীব প্রেমেই রয়েছে ঈশ্বর প্রেমের প্রকৃত পথ। তাই আমাদের উচিত পশুপাখির প্রতি যত্নশীল আচরণ করা, পশুপাখিদের বাসস্থান, তাদের খাদ্য ও নিরাপত্তা প্রদান করা।

‘অতিথির স্মৃতি’ গল্পে পশুর প্রতি নির্মমতার যে চিত্র আছে, তার বিবরণ :

অতিথির স্মৃতি গল্পে অতিথি অর্থাৎ কুকুরের প্রতি অনেক নির্মম আচরণ করেছিল। মালির বউ ‘অতিথির স্মৃতি গল্পের লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় দেওঘরে বায়ু পরিবর্তনের জন্য গিয়েছিলেন। একদিন বৈকালিক ভ্রমণে গিয়ে পথের একাকিত্ব দূর করতে একটা কুকুরকে অন্ধকার পথে তার বাড়ি পর্যন্ত নিয়ে আসেন।

গেট খুলে লেখক তাকে ‘অতিথি’ বলে ভেতরে ডাকলেও সে বাইরে দাঁড়িয়ে লেজ নাড়তে থাকে। অপরিচিত পরিবেশ বলে হঠাৎ করে সে কিছুতেই ভেতরে ঢােকার ভরসা পায় না।

লেখক কুকুরটিকে সব সময় খাবার দিত এবং সেই বাড়ির কর্মচারীদেরকে নির্দেশ দিয়েছিল তাকে খাবার দিতে কিন্তু অতিরিক্ত খাবারের সবথেকে বড় অংশীদার দাবি করে সে কুকুরকে খাবার না দিয়ে তাকে মেরে ধরে বের করে দেয়। অতিথির স্মৃতি গল্পের এই ঘটনাটি খুবই নির্মম ও হৃদয়বিদারক ছিল।

> পশু-পাখির প্রতি কোন ধরনের দায়িত্ব পালন করা উচিত :

মানুষ সৃষ্টির সেরা জীব আর সেজন্যই সৃষ্টির অন্যান্য পশুপাখির প্রতি রয়েছে মানুষের দায়িত্ব।পশুপাখির প্রতি মানুষের কিছু দায়িত্ব নিম্নে তুলে ধরা হলাে-

১। পশুপাখির নিরাপত্তা প্রদানঃ পশুপাখি, মানুষ ও প্রকৃতি নিয়েই পৃথিবী। পশুপাখির জীবন | সুরক্ষার জন্য সমস্ত ব্যবস্থা করা, পশুপাখি যে স্থানে থাকে তাকে সেই স্থানেই থকাতে দিতে হবে। পশুপাখিকে অন্যায় ভাবে হত্যা করা যাবে না বরং তাদেরকে ভালবাসা দিয়ে পুশতে হবে, নিজের অনুগত করতে হবে, প্রতিটা পশুপাখি মানুষের অনুকরন প্রিয় তাদের কে সহানুভতি দেখাইলে তারা মানুষের প্রতি আকৃষ্ট হয়ে মানুষের সাথে নিজেকে মিশে ফেলে। তবে একটা কথা মাথায় রাখতে হবে ভাল মন্দ নিয়েই পৃথিবীতে সবকিছু চলে, পশুপাখির মধ্যেও তেমন রয়েছে তাই সবার অধিকার সমান সব পশুপাখি কে সমান চোখে দেখতে হবে। পশুপাখির স্বাস্থ্য সেবা ও যত্ন সমুহ করতে হবে।

২। পশুপাখিদের স্বাধীনতা প্রদানঃ পৃথিবীতে সব কিছুই নিজের গতিতে চলতে ভালবাসে এবং নিজের স্বাধীনতা অনুযায়ী চলতেই প্রফুল্লতা অনুভব করে। তাই পশুপাখিদের ক্ষেত্রেও স্বাধীনতা আছে। কোনও পােষা প্রাণী যখন এটি খাচ্ছে বা তার খাবার বা পানি দূরে টেনে তুলবে তখন কখনই বিরক্ত করা যাবে না। কুকুর বা বিড়ালটিকে জ্বালাতন করা যাবে না বা এর লেজ বা কান টানা টানি করা যাবে না। ঘুমন্ত অবস্থায় কোনও পােষা প্রাণীকে কখনই বিরক্ত করা যাবে না।

খেলনা বা হাড়টিকে বিড়াল বা কুকুরের কাছ থেকে দূরে নিয়ে যাবে বা প্রাণীর নাগালের বাইরে রাখা যাবে না। প্রতিটা সময় তাদের কে সহানুভুতি দিয়ে তাদের নিজের গতিতে চলতে সাহায্য করতে হবে।

৩। পশুপাখির স্বাস্থ্য সেবা প্রদানঃ পৃথিবী সৃষ্টি থেকে পশুপাখি ও মানুষ সবকিছুতে অসুস্থ্যতা রয়েছে। তাই পশুপাখি অসুস্থ্য হইলে তার সেবা করতে হবে। পশুপাখি স্বাস্থ্যের উপর নজরদারি করতে হবে এবং পশুপাখির রােগের | প্রকোপ রােধ করা এমন কি প্রয়ােজন হলে চিকিৎসা করতে হবে। সুস্থ্যতা অমুল্য সম্পদ তাই পশুপাখি কে সুস্থ রাখতে মানুষের ভুমিকা পালন করতে হবে।

৪।পশুপাখিদের খাবার সরবরাহ প্রতিটা প্রাণী তার শরীরে শক্তি সঞ্চার করতে খাবার খায়। তাই পশুপাখিও তাদের শক্তি সঞ্চার করতে খাবার খায়। সেই খাবার যদি ঠিক মত সরবরাহ করা হয় তবে তাদের শরীর স্বাস্থ্য ভাল থাকে।

প্রকৃতি তে পশুপাখি ছাড়া মানায় না তাই প্রকৃতি সুন্দর কে ধরে রাখতে পশুপাখি কে সুস্থ্য রাখতে হবে। তাই সঠিক সময় তাদের খাদ্য সরবরাহ করে তাদের শক্তি সঞ্চার করার জন্য মানুষ কে সাহায্য করতে হবে। মানুষ যদি সাহায্য সহযােগিতা করে তবেই পশুপাখি সুন্দর ভাবে জীবনযাপন করতে পারবে। তাই সর্বপরি এটাই বলবাে আসুন পশুপাখির পাশে দাঁড়াই, সুন্দর। | পরিবেশ গড়তে দশে মিলে হাত বাড়াই। পশুপাখি কে আপন করুন প্রকৃতিকে ভালবাসুন।

৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান দেখুন

৯ম শ্রেণীর গণিত এসাইনমেন্ট সমাধান, সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গণিত। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট দেখুন। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান ২০২২, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি উত্তর ও ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণী অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণির উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৯ম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ‌২০২২

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

 

উত্তরঃ

ভূমিকা : বিশ্ব সম্মোহনীদের নামের তালিকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বাগ্রে ও স্বগৌরবে অবস্থান করছেন। সম্মোহনীতা বলতে অত্যাকর্ষণজনীত মহিনী শক্তিকে বুঝায়। আর এই মহিনী শক্তি যুগে যুগে কোনো না কোনো ব্যাক্তিত্বে প্রকাশ পায়। আর এসব ব্যাক্তিত্বের আঙ্গুলের ইশারায় পৃথিবীতে মহা বিপ্লব সংঘটিত হয়। ফলে সমগ্র মানব জাতির মুক্তি আসে।

জন্ম ও পারিবারিক পরিচয় : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ই মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা শেখ লুৎফর রহমান ও মাতা সায়েরা খাতুন। দুই ভাই ও চার বোনের মধ্যে তিনি ছিলেনপিতা মাতার তৃতীয় সন্তান। সবাই আদর করে খোকা বলে ডাকতেন।

শিক্ষা জীবন : ১৯২৭ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বয়স ৭ বছর তখন তাকে স্থানীয় গিমাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করা হয়। তাপর ৯ বছর বয়সে ১৯২৯ সালে গোপালগঞ্জ পাবলিক স্কুলে ভর্তি করা হয়। পরে তিনি মিশনারি স্কুলে ভর্তি হন। কিন্তু ১৯৩৪ সালে তিনি বেরিবেরি রোগে আক্রান্ত হলে ৪ বছর তাঁর পড়ালেখা বন্ধ থাকে। ১৯৪২ সালে তিনি মিশনারি স্কুল থেকে ম্যাট্রিক পাশ করেন। পরে তিনি কলকাতা ইসলামিয়া কলেজে ভর্তি হন। কলকাতা ইসলামিয়া কলেজ থেকে ১৯৪৪ সালে আইএ পাশ করেন। এছাড়া কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেন। পরে তিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তি হন। এখানে থাকাকালীন সময়ে চতুর্থ ও কর্মচারীদের আন্দোলনে যোগদানের কারণে তাঁর ছাত্রত্ব বাতিল করা হয়। ফলে তাঁর ছাত্রজীবনের পরিসমাপ্তি ঘটে।

আরও দেখুনঃ মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ৭ই মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের তাৎপর্য

পাক রাজনৈতিক জীবন : বিশ্ব রাজনীতির অবিসংবাদিত নেতা বাংলা ও বাঙালি জাতির অমর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজনৈতিক জীবন শুরু করার আগে থেকেই গ্রামের মানুষের দুঃখ দেখে নিজের ভিতর এক প্রকার কষ্ট অনুভব করতেন। ক্ষুধার্তদের মুখে নিজের খাবার তুলে দিয়েছেন। শীত আসলেই শীতার্তদের নিজের চাদর দিয়ে সাহায্য করতেন। তখন থেকেই তিনি ন্যায়ের কথা বলতেন। অন্যায় বা অন্যায়কারী যত শক্তিশালী হোকনা কেন তার প্রতিবাদ করতে তিনি বিন্দু মাত্র ভয় পেতেন না। তাঁর একটাই স্বপ্ন ছিল বাঙালি জাতিকে মুক্ত করা।

রাজনৈতিক জীবনের শুরু ও বিশেষ বিশেষ অবদান : ছাত্র অবস্থাতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের সুত্রপাত ঘটে। আর তার রাজনৈতিক জীবনে রয়েছে বিশেষ বিশেষ অবদান।

মুক্তিযুদ্ধ : ১৯৭০ সালের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলেও পাকিস্তান সরকার নির্বাচিত প্রতিনিধির হাতে ক্ষমতা হস্তান্তর করতে নানা তালবাহানা শুরু করে। এর ধারাবাহিকতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চ রেসকোর্সময়দানে সর্ববৃহৎ জনসভায় দাঁড়িয়ে ঘোষণা করেন,

“এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা।”

২০১৭ সালে তাঁর এই ১৮ মিনিটের ভাষণকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের সংস্কৃতি হিসেবে স্বীকৃতি দেয়। এরই ধারাবাহিকতায় ২৫ মার্চ দিবাগত রাতে পাকিস্তানি সেনাবাহিনী অপারেশন সার্চ লাইট নামে নিরস্ত্র বাঙালির ওপর হামলা চালায়। এমতাবস্থায় ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এরপর তাকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয়। শুরু হয় মুক্তি সংগ্রাম। দীর্ঘ নয় মাস যুদ্ধের পর ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের মাধ্যমে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। পরে পাকিস্তান সরকার বন্ধুবন্ধুকে মুক্ত করে দেশে পাঠিয়ে দেয়।

জাতি গঠনে অন্যতম অবদান : যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের দায়িত্ব ভার গ্রহণের পর বঙ্গবন্ধুর সামনে জাতি গঠনের আরেক যুদ্ধ এসে দাঁড়ায়। তিনি ১৬৫০০০ হাজার প্রাথমিক শিক্ষকদের চাকরি সরকারিকরণ করেন। এছাড়া তিনি প্রাথমিক শিক্ষকদের জন্য চাল, ডাল ও রেশনের ব্যবস্থা করেন। মুক্তিযোদ্ধাদের পূনর্বাসনের জন্য মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট গঠন করেন। ২৫ বিঘা জমির খাজনা মওকুফ করেন। সমস্ত বিধ্বস্ত কলকারখানা, রাস্তা, ব্রিজ ইত্যাদির পূর্ণনিমান ও মেরামত করেন। শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠা করেন। কাজী নজরুল ইসলামকে দেশে নিয়ে এসে তাঁর চিকিৎসার জন্য বোর্ড গঠন করেন। পবিত্র ইসলাম ধর্মের সেবায় তিনি ‍যুগান্তকারি পদক্ষেপ গ্রহণ করেন।

ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড : ১৫ই আগস্টের সেই ভয়াবহ কালরাত। পবিত্র শুক্রবার। রাতের নিস্তব্ধ নিরবতা ভেঙ্গে মসজিদে মসজিদে ফজরের আজান ধ্বনিত হচ্ছে। দেশীয় ও আন্তর্জাতিক চক্রান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর কিছু বিপথগামী সেনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধানমন্ডির ৩২নং বাড়িতে আক্রমণ চালিয়ে ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ডটি ঘটায়। সেই দিন শেখ হাসিনা ও শেখ রেহানা ছাড়া ঐ বাড়িতে থাকা সকলে শহীদ হন।

উপসংহার : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার প্রতি আমাদের অঙ্গীকার হচ্ছে,
সেনার বাংলা গড়বো পিতা
পিতা কথা দিলাম তোমায়,
চেতনা থেকে বিচ্যুত হব না
গ্রেনেড তবা বোমায়।

আরোও পড়ুন: 

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির অ্যাসাইনমেন্ট উত্তর (১০০% সঠিক)

সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট উত্তর (১০০% সঠিক)

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট উত্তর (১০০% সঠিক)

নবম (৯ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট উত্তর (১০০% সঠিক)

অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর বাংলা ২০২২

আপনারা অনেকে আছেন যারা অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর উত্তর জানতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট এ অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ২০২২ দেয়া হয়েছে। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ধর্ম উত্তর পাবেন।

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ডাউনলোড করুন। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম উত্তর। ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর। ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ হিন্দু ধর্ম উত্তর। ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা দেখুন।

class 8 bangla

কেস স্টাডি: রিনা ও মলি স্কুলে নতুন বই আনতে গিয়েছে। বই নিয়ে বের হওয়ার সময় তারা স্কুলের মাঠে একটি দামি মােবাইল ফোন পেল। তারা তাদের সহপাঠী | রনির সাথে বিষয়টি নিয়ে আলােচনা করে। তারা সিদ্ধান্ত নেয় যে, ফোনের প্রকৃত মালিককে এটি ফেরত দেবে। কোন প্রক্রিয়ার মাধ্যমে তারা প্রকৃত মালিককে ফেরত দিতে পারে, সেই ধাপসমূহের বর্ণনা

৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম অ্যাসাইনমেন্ট সমাধান পেতে নিচের লিংকে ক্লিক  করুন  

নবম (৯ম) শ্রেণীর পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট ২০২২ 

নবম (৯ম) শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম (৯ম) শ্রেণী জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

৯ম শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

সপ্তম (৭ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

আরও দেখুনঃ 

অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম শ্রেণীর বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম শ্রেণীর খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ‌২০২২

৮ম শ্রেণীর এসাইনমেন্ট বাংলা সমাধান ২০২২

আপনাদের জন্য অষ্টম শ্রেণীর এসাইনমেন্ট উত্তর বাংলা দেওয়া হয়েছে। আপনারা এখান থেকে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর উত্তর জানতে পারবেন। এবং অবশ্যই অষ্টম শ্রেণির বাংলা সেমেন্ট উত্তর সবার সাথে শেয়ার করবেন।

৮ম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্নের উত্তর ও সমাধান

class 8 bangla assignment answers

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম উত্তর

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর

Class 8 Assignment 2022 Hindu Dhormo

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিন্দু ধর্ম উত্তর

ষষ্ঠ শ্রেণীর (৬ষ্ঠ) অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

যারা ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর পেতে চান। তাদের জন্য নিচের অংশে ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ‌২০২২ তুলে ধরা হয়েছে। এখান থেকে আপনারা ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর হিন্দুধর্ম পাবেন। এবং ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম উত্তর জানতে পারবেন। তাই দেখে নিন সঠিক উত্তরগুলো।

Class 6 Assignment Answer 2022 Islam  ষষ্ঠ শ্রেণি ইসলাম এসাইনমেন্ট সমাধান ‌২০২২

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিন্দু ধর্ম Class 6 Hindu Dhormo Assignment Answer 2022 

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলা  Class 6 Bangla Assignment Answer 2022 

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা সমাধান

ষষ্ঠ শ্রেণির বৌদ্ধ ধর্ম এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 6 Buddhism Assignment Answer 2022 

ষষ্ঠ শ্রেণি খ্রিষ্ট ধর্ম এসাইনমেন্ট সমাধান ২০২২  Class 6 Christanity Assignment Answer 2022 

৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

আমরা দেখতে পাচ্ছি অনেকেই সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট পাওয়ার জন্য অনুসন্ধান করছেন। তাই আপনাদের জন্য ৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিন্দু ধর্ম এবং ৭ম শ্রেণীর ইসলাম ধর্ম এসাইনমেন্ট উত্তর দেওয়া হয়েছে এখানে। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর বাংলা দেখে নিন নিচের অংশ থেকে।

৭ম শ্রেণির এসাইনমেন্ট হিন্দু ধর্ম Class 7 Hindu Dhormo Assignment Answer 2022

৭ম শ্রেণির ইসলাম ধর্ম এসাইনমেন্ট উত্তর Class 7 Islam Assignment Answer 2022

৭ম শ্রেণি এসাইনমেন্ট উত্তর বাংলা ২০২২  Class 7 Bangla Assignment Answer 2022 

৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলা সমাধান Class 7 Assignment Answer 2022 Bangla

৭ম শ্রেণির বৌদ্ধ ধর্ম এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 7 Buddhism Assignment Answer 2022 

৭ম শ্রেণি খ্রিষ্ট ধর্ম এসাইনমেন্ট সমাধান ২০২২  Class 7 Christanity Assignment Answer 2022 

৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৯ম‌ শ্রেণী এসাইনমেন্ট উত্তর সবাই পেতে চায়। তাই সবার জন্য নবম শ্রেণী এসাইনমেন্ট উত্তর বাংলা হয়েছে এখানে। এখান থেকে আপনারা নবম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান ডাউনলোড করতে পারবেন। এবং নবম শ্রেণী বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে নিচের অংশে।

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২২ Class 9 Bangla Assignment Answer 2022

৯ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২২ Class 9 Science Assignment Answer 2022 

৯ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়‌ এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 9 BGS Assignment Answer 2022

উত্তর:

মােবাইল ফোন ফিরিয়ে দেওয়ার বিভিন্ন ধাপ বা উপায় নিম্নে তুলে ধরা হলাে

প্রথম ধাপ বা উপায়: স্কুলের যদি প্রচারণার জন্য মাইক থাকে তাহলে সেই মাইকে সবার দৃষ্টি আকর্ষণ করে বলতে হবে- “একটি হারানাে বিজ্ঞপ্তি, স্কুলের মাঠে একটি মােবাইল ফোন পাওয়া গিয়েছে। যথাযথ তথ্য সাপেক্ষে স্কুলের অফিস কক্ষ থেকে ইহার মালিককে মােবাইল ফোনটি গ্রহণ করার জন্য বলা যাচ্ছে।” আর যদি মাইক না থাকে তাহলে সবার উদ্দেশ্যে তা উচ্চকণ্ঠে বলতে হবে।

দ্বিতীয় ধাপ বা উপায়: প্রত্যেক ক্লাস রুমে গিয়ে বলতে হবে- “আমরা একটি মােবাইল ফোন পেয়েছি। কারাে মােবাইল ফোন হারিয়ে গেলে আমাদের সাথে যােগাযােগ করবেন। যথাযথ তথ্য সাপেক্ষে ইহার মালিককে মােবাইল ফোনটি
‘ দেওয়া হবে।”

তৃতীয় ধাপ বা উপায়: মানুষকে জানানাে যে, “আমরা একটি মােবাইল ফোন পেয়েছি। কেউ মােবাইল ফোন খুঁজলে আমাদের কথা বলবেন যে, আমরা মােবাইল ফোনটি পেয়েছি। যথাযথ তথ্য সাপেক্ষে তাকে আমরা মােবাইল ফোনটি দিয়ে দিব।

চতুর্থ ধাপ বা উপায়: মােবাইল ফোনের নম্বর বের করে তার মােবাইল ফোনের মালিক)। নিকটতম লােকের নম্বর বের করে তাকে ফোন দিয়ে জানতে হবে যে, ‘এই ফোনটি কার তার সঠিক পরিচয় নেওয়া।

পঞ্চম ধাপ বা উপায়: এলাকার দেওয়ালে পােস্টার মেরে মানুষকে জানিয়ে দেওয়া যে, “একটি মােবাইল ফোন পাওয়া গিয়েছে। যথাযথ তথ্য সাপেক্ষে ফোনটির মালিককে মােবাইল ফোনটি দেওয়া হবে।

ষষ্ঠ ধাপ বা উপায়: প্রধান শিক্ষককের কাছে ফোনটি জমা দেওয়া এবং স্যারকে বলা যে, আমরা এটি কুড়িয়ে পেয়েছি। কেউ খোঁজ করলে যাচাই করে ফোনের মালিককে দয়া করে ফোনটি দিয়ে দিবেন।

সপ্তম ধাপ বা উপায়: ফোনটি নিকটতম থানায় জমা দেওয়া। যাতে তারা আসল মালিককে সনাক্ত করে মােবাইল ফোনটি দিয়ে দিতে পারে।

আসল মালিক চেনার জন্য তাকে কয়েকটি প্রশ্ন করতে হবে। যথা-

  • মােবাইল ফোনটি কোন রঙের?
  • মােবাইল ফোনটি কোন মডেলের?
  • মােবাইল ফোনে থাকা সিমের নম্বরটা বলেন?

এই প্রশ্নগুলের সঠিক উত্তর দিতে পারলে তাকে মােবাইল ফোনটি দিয়ে দেওয়া যাবে।

Class 6 Assignment Answer PDF Download 2022

Class 7 Assignment Answer PDF Download 2022

Class 8 Assignment Answer PDF Download 2022

Class 9 Assignment Answer PDF Download 2022

৮ম শ্রেণীর এসাইনমেন্ট বাংলা সমাধান ২০২২ ছবি 

class 8 bangla assignment class 8 bangla answer class 8 bangla solution class 8 bangla question answer class 8 bangla assignment answers

class 8 bangla subject asnwer

class 8 bangla question solution class 8 solution

সবার আগে এসাইনমেন্ট সমাধান জানতে এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

সর্বশেষ কথা

আশা করি আমাদের কাছ থেকে অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান পেয়েছেন। এবং পরবর্তী সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের সাথেই থাকুন। আজকের পোস্ট অষ্টম শ্রেণীর সকল শিক্ষার্থীর সাথে শেয়ার করুন যাতে সবাই অতি দ্রুত অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারে।

আরও দেখুনঃ 

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর বাংলা ২০২২

ষষ্ঠ শ্রেণীর (৬ষ্ঠ) অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণীর বৌদ্ধধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ‌২০২২

অষ্টম (৮ম) শ্রেণীর খ্রিষ্টধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

৭ম শ্রেণী ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button