AssignmentClass 6 Assignment Answer

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ – ৪র্থ সপ্তাহের

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২। আপনাদের জন্য আজকের এই পোস্ট এ ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে। আপনি খুব সহজে ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ডাউনলোড করতে পারবেন।

বর্তমানে বাংলাদেশে করোনা মহামারী বেড়ে যাওয়ার কারণে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে বলা হয়েছে। বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৬ষ্ঠ শ্রেণী এসাইনমেন্ট। ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব পরিচয় উওর দেখুন।

বর্তমানে বেশিরভাগ শিক্ষার্থী পড়াশোনা থেকে দূরে থাকায় অনেকেই ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান নিয়ে চিন্তিত হচ্ছে। তাদের জন্য আজকের এই পোস্ট এ ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে।

এখান থেকে আপনারা খুব সহজেই ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর জানতে পারবেন। অন্যদিকে ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান সঠিকভাবে তুলে ধরা হয়েছে। ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২।

তাই যারা এখনো দ্বিতীয় সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব পরিচয় জানতে পারেননি। তারা আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৬ষ্ঠ শ্রেণি অ্যাসাইনমেন্ট ডাউনলোড করতে পারবেন।

তাই আপনার উচিত অ্যাসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর সঠিকভাবে দেখে নেওয়া। কারণ প্রত্যেক স্কুল ষষ্ঠ শ্রেণির ১ম অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় মূল্যায়ন করার মাধ্যমে ফলাফল ঘোষণা করবে। তাই ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সবার সাথে শেয়ার করবেন।

২য় সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উওর ২০২২ ও class 6 bgs assignment 2022। ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর ২ সপ্তাহ ২০২২ পেতে তোমরা গুগলে সার্চ করেছো ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় লিখে। তাই দেখে নিন ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়। ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ (২য় সপ্তাহ)।

৬ষ্ঠ শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২২ সকল বিষয়ের এসাইনমেন্ট প্রশ্নের উত্তর ও সমাধান। অ্যাসাইনমেন্ট ২০২২ প্রশ্নের উত্তর ও সমাধান ডাউনলোড। ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় দেখুন আজকের পোস্ট থেকে। অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। তারা আজকে আমাদের এই পোস্ট থেকে ষষ্ঠ শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ডাউনলোড করতে পারবেন।

Contents

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর

২য় সপ্তাহের ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর তুলে ধরেছি আমরা। এখান থেকে আপনারা খুব সহজেই ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান দেখতে পারবেন।

৪র্থ সপ্তাহের উত্তর দেখতে ক্লিক করুন 

২য় সপ্তাহের উত্তর শুরুঃ

শিরোনাম: বাঙালির মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কারণ এবং প্রতিরােধ আন্দোলন

ক) প্রতিবেদনের বিষয়ের আলােকে ভূমিকা লিখতে হবে

উত্তর: মুক্তিযুদ্ধ বাঙালিত জাতির সবচেয়ে গৌরবময় ঘটনাত। এই যুদ্ধের মধ্যত দিয়েই আমরা লাভ করেছিতস্বাধীন দেশ, নিজস্ব পতাকাত। ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলার ছাত্র-যুবক, কৃষক-শ্রমিকসহ সর্বস্তরেরত জনগণ বর্বর হানাদারত পাকবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধেতঅবতীর্ণ হয়। তারইতপরিণতিতে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বরতঅর্জিত হয়তচূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে খোদিততহয় একটা নাম- ‘স্বাধীন সার্বভৌম বাংলাদেশত’।

খ) বাঙালির মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কারণ বর্ণনা করতে হবে

উত্তর: ১। দেশকে শোষকের হাততথেকে রক্ষা করাত।

২। দেশকেতপরাধীনতার গস্নানিতথেকে মুক্ত করা।

৩। হানাদার তবাহিনীর অন্যায় ও অত্যাচারত থেকে দেশ ও দেশের মানুষকে রক্ষাতকরা।

৪। শাসক ও শোষকদের তঅন্যায় অবিচার থেকেত বাংলার মানুষকে মুক্তত করা।

৫। দেশকে স্বাধীনত ও শোষণমুক্ত করাত।

পাকিস্তান সরকার এ দেশের মানুষের ওপরতসামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে নিপীড়নতচালিয়েছিল বলেই বাঙালিরা মুক্তিযুদ্ধতকরেছিল।

১৯৪৭ সালে পাকিস্তানতরাষ্ট্র সৃষ্টির পর থেকেই পাকিস্তানিতশাসকরা এ দেশের মানুষেরতওপর বৈষম্যমূলক আচরণতশুরু করে। বঙ্গবন্ধু শেখতমুজিবুর রহমানের নেতৃত্বেতবাঙালিরা তখন প্রতিবাদী হয়েতওঠে। এতে পাকিস্তানি শাসকরা তবাঙালিদের দমাতে চেষ্টা করে। তারইত বাবে ১৯৭১ সালে বাঙালিরা মুক্তিযুদ্ধ শুরু করে।

গ) প্রতিরােধ আন্দোলনের উপায় বর্ণনা করতে হবে

উত্তর: স্বাধীনতাতসংগ্রামকে বেগবান করারতজন্য মুক্তিযুদ্ধের প্রধানতসেনাপতি জেনারেল আতাউল গণি ওসমানীরতনেতৃত্বে বাংলাদেশকে ১১টি সেক্টরেতভাগ করা হয়। এ দেশেরতঅগণিত ছাত্র-জনতা, পুলিশ, তইপিআর, আনসার ও তসামরিক-বেসামরিক লোকদেরতসমন্বয়ে মুক্তিবাহিনী গঠন করাত হয়।

পাকিস্তানি হানাদারতবাহিনীর কবল থেকেতদেশকে মুক্তি করার লক্ষ্যেততারা যুদ্ধ কৌশল, অস্ত্রচালনাত ও বিস্ফোরক ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণত নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেয়। যতইত দিন যেতে থাকে ততইত সুসংগঠিত হয়ত মুক্তিবাহিনী। মুক্তিবাহিনী গেরিলাত যুদ্ধে রীতি অবলম্বনত করে শত্রুদের বিপর্যস্ত করেত। বিশাল শত্রুবাহিনী আধুনিকত অস্ত্রশস্ত্র ও প্রশিক্ষণত নিয়েও মুক্তিবাহিনীরত মোকাবিলায় সক্ষমত হচ্ছিল নাত।

একজন গেরিলা হলেন একজন অর্ধসামরিক বা বেসামরিকত ব্যক্তি যে একটি ছোট দলেরত অংশ হিসেবে একটিত বড়ো সরকারী সেনাবাহিনীকে আক্রমণত করে।

গেরিলা যুদ্ধ এমন একত ধরণের যুদ্ধ পদ্ধতি যেখানেত ভূমি এবং ভৌগোলিক সুবিধাত ব্যবহার করে প্রতিপক্ষেরত ওপরে প্রাধান্য বিস্তারত করা হয়ত। গেরিলাযুদ্ধ অনেক সময়েইত দুর্গম বন-জঙ্গল এলাকায়ত হয়ে থাকে। গেরিলারাত যুদ্ধে জয় করার জন্য এবং সামরিকত বাহিনীকে মোকাবিলাত করার জন্য অনেক রকমত সামরিক কৌশল ব্যবহারত করে, যেমন অতর্কিতত আক্রমণ , অন্তর্ঘাত, হানা, ক্ষুদ্র যুদ্ধ, হিটত এবং রানত কৌশল, ইত্যাদি।

বাংলাদেশেরত মুক্তিযুদ্ধে বা স্বাধীনতাত যুদ্ধে গেরিলারাই মুখ্যত ভূমিকা পালন করেত৷ স্বাধীনতার ডাকে সাড়াত দিয়ে যুদ্ধে যারা অংশত নিয়েছিল তারাত বেশিরভাগ ই ছিলেন, এদেশেরত নিম্ন পেশাজীবী ও সাধারণত জনতা। যুদ্ধের রণত কৌশল সম্বন্ধে তারাত পুরোপুরি অজ্ঞত ছিলেন। স্বেচ্ছায় এগিয়েত আসা সাধারণ কিছুত মানুষদের ভারতের দুমকিতেত স্বল্প ট্রেনিং এরত ব্যাবস্থা করা হয়। স্কুলত, কলেজ, স্থাপনা, রাস্তা ঘাটত ছিল পাকিস্থানিদেরত দখলে।

ফলে বাঙালিত মুক্তিযোদ্ধারা ব্যাবহার করেত দুর্গম এলাকা। বনেত জঙ্গলে বসে যুদ্ধের ছোটত ছোট প্লান করেন। স্বল্প সদস্য নিয়েত শত্রু ঘাটিতে আক্রমণত করেন । যোগাযোগ ব্যবস্থা নষ্টত করে দেন। ছোট ছোটত অস্ত্র নিয়ে মুখোমুখি হয়েত যান, পাকিস্তানি দেরত বড় বড় অস্ত্রের সামনেত। প্রবল ইচ্ছা শক্তি ও গেরিলাত কৌশলের দরুণ, ভারী অস্ত্রেরত মুখেও পরাস্ত্র করে ফেলেনত পাকিস্থানি সৈন্যত বাহিনীকে।

বাংলাদেশেরত পক্ষে যে সব যোদ্ধারাত অংশ নিয়েছেন তাদের মধ্যে খুব কমত সংখ্যক সদস্যই ছিলেন সামরিকত সদস্য। পুরোপুরি অদক্ষ কিন্তুত ইচ্ছাশক্তি প্রবণত বাঙালী রক্তের কাছেত পরাজিত হতে বাধ্য হয়েছিলত পাকিস্তান। মুক্তিযোদ্ধাদের একমাত্র লক্ষ্যত হয়ে উঠে শত্রু ঘায়েলত করা। তা সে যেকোনত মূল্যেই হোকত।

যেহেতু সাধারণত মুক্তিবাহিনীর তুলনায়ত প্রশিক্ষিত সামরিক তবাহিনীর সদস্য সংখ্যাত মুক্তিযুদ্ধে অংশ নেওয়ারত সুযোগ কম ছিল বাত কম নিয়েছিল, তাইত বলা যায় গেরিলাত যোদ্ধাদের কারণেইত মূলত যুদ্ধের ফলাফলত নির্ধারিত হয়। শত্রুশিবির ধংসেরত মধ্যে দিয়ে ৭১ এরত মার্চ থেকে যেত স্বাধীনতার চেতনাত বাঙালি হৃদয়ে জেগেছিলত তা ই পরবর্তী ৯ মাস শক্তিত যুগিয়েছিল বাংলাকেত স্বাধীন বাংলাদেশে রুপান্তরের জন্য।

উত্তর শেষ।

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ – ২য় সপ্তাহের

আপনাদের সবাইকে দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট করার জন্য কয়েকটি প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে। আপনার সাথে খুব সহজেই অ্যাসাইনমেন্ট সমাধান সঠিক উত্তর জানতে পারেন। তার জন্য নিচে ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সকল প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

Class 6 BGS Assignment

পাঠ- ১ ও ২: বাংলাদেশের মুক্তিযুদ্ধ

পাঠ- ৩, ৪ ও ৫: বাংলাদেশে মানব বসতি ও রাজনৈতিক ইতিহাস

পাঠ- ৬: প্রাচীন বাংলাদেশের গৌরব:সমাজ, অর্থনীতি, ধর্ম

পাঠ- ৭: প্রাচীন বাংলাদেশের
গৌরব: বিনােদন সংস্কৃতি, স্থাপত্য, ভাস্কর্য ও চিত্রকলা

পাঠ- ৮: প্রাচীন বাংলাদেশের
গৌরব: ভাষা, সাহিত্য,শিক্ষা

পাঠ- ৯:
মধ্যযুগে বাংলাদেশ

পাঠ- ১০:
আধুনিক যুগে বাংলাদেশ

১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদানের উপর একটি সচিত্র পােস্টার তৈরি কর।

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান

ষষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে। আমরা বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের অভিজ্ঞ শিক্ষক দ্বারা দ্বিতীয় সপ্তাহের ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান বের করেছি। তাই আপনারা আজকের পোস্ট এর মাধ্যমে খুব সহজেই ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান জানতে পারবেন।

এবং অবশ্যই দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ২০২২ ষষ্ঠ শ্রেণি সবার সাথে শেয়ার করবেন। এসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয়। ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ও ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় দেখুন। ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাজ উত্তর সবার জন্য।

6 bgs

6 bgs 2

৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান দেখুন

নবম শ্রেণীর কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট ও ৭ম শ্রেণির এসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান পাবেন নিচে। আরও পাবেন সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি ও নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি উত্তর

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণী অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

নবম শ্রেণির উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৯ম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ‌২০২২

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

এখানে তুলে ধরা হয়েছে ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব পরিচয় উওর ও ষষ্ঠ শ্রেণির ২য় অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়। আপনারা খুব সহজেই ষষ্ঠ শ্রেণির ১ম অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ডাউনলোড করতে পারবেন। তাই দেখে নিন ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর উত্তর

ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর সবার সাথে শেয়ার করুন। ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ২০২২ সবার জন্য অনেক দরকারি। তাই অ্যাসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর সবার সাথে ভাগাভাগি করুন। ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকল তথ্য জানতে আমাদের সাথেই থাকুন।

ষষ্ঠ শ্রেণীর দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখুন এখানে। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান আরও পাবেন। ষষ্ঠ শ্রেণির ১ম অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ডাউনলোড করুন। বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৬ষ্ঠ শ্রেণী তুলে ধরেছি আমরা। ষষ্ঠ শ্রেণি দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট ও assignment class 6 বাংলাদেশ ও বিশ্বপরিচয় দেখে নিন। ষষ্ঠ শ্রেণীর দ্বিতীয় অ্যাসাইনমেন্ট পাবেন এখানে।

বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৬ষ্ঠ শ্রেণী অ্যাসাইনমেন্ট দেখুন। ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর পেয়ে যাবেন। ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট উওর বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাবেন আজকের পোস্টে। ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উওর ডাউনলোড করুন। ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় জানুন। ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ শ্রেণী সবার সাথে শেয়ার করুন।

আরও দেখুনঃ 

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 6 BGS Assignment Answer 2022

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 6 English Assignment Answer 2022

সপ্তম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট সমাধান ২০২২ Class 7 English Assignment Answer 2022

সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 7 BGS Assignment Answer 2022 

অষ্টম শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 8 English Assignment Answer 2022

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ Class 8 BGS Assignment Answer 2022

নবম (৯ম) শ্রেণীর পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট ২০২২

নবম (৯ম) শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম (৯ম) শ্রেণী জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৯ম শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয়

আপনারা যাতে খুব সহজেই ষষ্ঠ শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান পেতে পারেন। তার জন্য আজকের এই পোস্ট এ ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তরপত্র তুলে ধরা হয়েছে। এখান থেকে আপনারা খুব সহজেই ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান দেখতে পারবেন। তাই দেখে নিন ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়। ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর ও ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর। দেখুন এসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয়

Class 6 English Assignment Answer 2022 

সবার আগে অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন!

১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালের মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদানের উপর একটি সচিত্র পোস্টার

ভূমিকাঃ ১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয়। দেশটি ছিল দুইটি অংশে বিভক্ত-

  • পূর্ব পাকিস্তান ও
  • পশ্চিম পাকিস্তান।

পাকিস্তানের দুই অংশের মধ্যে প্রায় বারো’শ মাইলের ব্যবধান। মাঝখানে অন্য একটি দেশ ভারত।

১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয়। দেশটি ছিল দুইটি অংশে বিভক্ত, ১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালের মুক্তিযুদ্ধের আন্দোলন পোস্টার
১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয়

পাকিস্তানের রাজধানী ছিল পশ্চিম পাকিস্তানে, ক্ষমতাও ছিল পশ্চিম পাকিস্তানীদেরই হাতে।

অনেক আন্দোলন সংগ্রামের মাধ্যমে ব্রিটিশদের কাছ থেকে অর্জিত স্বাধীনতা

সত্বেও পূর্ব পাকিস্তানীরা স্বাধীনতার স্বাদ পায়নি।

পশ্চিম পাকিস্তানিরা তখন থেকে পূর্বপাকিস্তানে অর্থাৎ বাঙ্গালীদের উপর বৈষম্য ও বঞ্চনা শুরু করে।

পাকিস্তানিরা প্রথম আক্রমণ করল বাঙ্গালীদের সংস্কৃতি অর্থাৎ মাতৃভাষা বাংলার উপর। তারপর রাজনৈতিক অধিকারের উপর।

পাকিস্তানি শাসকরা আঘাত হানল আমাদের অর্থনীতির উপর, ১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালের মুক্তিযুদ্ধের আন্দোলন পোস্টার
পাকিস্তানি শাসকরা আঘাত হানল আমাদের অর্থনীতির উপর

একতরফা ক্ষমতা ভোগ করে পাকিস্তানি শাসকরা আঘাত হানল আমাদের অর্থনীতির উপর। পাশাপাশি চলল বাঙালি সংস্কৃতির বিরুদ্ধে কুৎসা আর তা ধ্বংসের প্রয়াস।

এ অবস্থায় পাকিস্তান সরকারের বিরুদ্ধে সর্বস্তরের বাঙালি ঐক্যবদ্ধ হওয়া শুরু করে।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো এক সাহসী, ত্যাগী ও দূরদর্শী নেতার আবির্ভাব হয়। তার নেতৃত্বে বাঙালি ঐক্যবদ্ধ হয় এবং স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত হয়ে ওঠে।

১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালের মুক্তিযুদ্ধের আন্দোলন

৫২’র ভাষা আন্দোলন :

১৯৫২ সালে ঢাকায় প্রাদেশিক পরিষদের অধিবেশনে ছাত্ররা গণপরিষদ ঘেরাও করে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে স্মারকলিপি দেয়ার সিদ্ধান্ত নেয়। দিনটি ছিল একুশে ফেব্রুয়ারি।

পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী নুরুল আমিনের নেতৃত্বে মুসলিম লীগ সরকার ছাত্রদের বাধা দেওয়ার সিদ্ধান্ত নেয়। সরকার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ১৪৪ ধারা জারি করে।

২০ শে ফেব্রুয়ারি রাতে সভা করে ছাত্ররা ১৪৪ ধারা ভেঙে মিছিল বের করার সিদ্ধান্ত নেয়।

২২ শে ফেব্রুয়ারি ছাত্র জনতার মিছিলে শফিউর রহমান সহ ৯ বছরের কিশোর অলিউল্লাহও পুলিশের গুলিতে নিহত হয়েছিল।

এছাড়া নাম না জানা আরো অনেকে ২১ শে ও ২২ শে ফেব্রুয়ারীতে নিহত হয়েছিল। তারা সবাই ভাষা শহীদ।

ছয় দফা আন্দোলন :

ছয় দফা আন্দোলন
ছয় দফা আন্দোলন

১৯৬৬ সালের ৫ ই ফেব্রুয়ারি লাহোরে বিরোধী দলের এক সম্মেলন অনুষ্ঠিত হয়।

এখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্বপাকিস্তানে বাঙালির সব ধরনের অধিকার ফিরে পাওয়ার জন্য ছয় দফা কর্মসূচি ঘোষণা করেন।

ছয় দফা ছিল মূলত স্বায়ত্তশাসনের দাবি। অর্থাৎ পাকিস্তানের সাথে যুক্ত থেকেই পূর্ব পাকিস্তানের শাসন এর দায়িত্ব ও ক্ষমতা থাকবে পূর্ব পাকিস্তানের মানুষের হাতে।

এই ছয় দফাকে বাঙালির জাতির মুক্তির সনদ বলা হয়।

ঊনসত্তরের গণঅভ্যুত্থান

জেনারেল আইয়ুব খানের পতনের লক্ষ্যে ১৯৬৯ সালের জানুয়ারিতে ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন ও জাতীয় ছাত্র ফেডারেশন ঐক্যবদ্ধ হয়ে একটি সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ গঠন করে।

ঊনসত্তরের গণঅভ্যুত্থান
ঊনসত্তরের গণঅভ্যুত্থান

ছাত্র সংগ্রাম পরিষদের ১১ দফার সাথে আওয়ামী লীগের ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে ছাত্র আন্দোলন শুরু হয়।

সরকার এ আন্দোলনকে দমন করার জন্য পুলিশি নির্যাতন শুরু করেছিলেন।

আন্দোলনের তীব্রতায় ভীত হয়ে ক্ষমতায় টিকে থাকার কোনো উপায় খুঁজে না পেয়ে ২৫ শে মার্চ ১৯৬৯ সালে জেনারেল আইয়ুব খান তার সেনাপ্রধান জেনারেল ইয়াহিয়া খানের হাতে ক্ষমতা হস্তান্তর করে পদত্যাগ করতে বাধ্য হন।

বাংলার ছাত্র-জনতা এভাবেই তাদের আন্দোলনে সফলতা লাভ করে।

১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালের মুক্তিযুদ্ধের আন্দোলন

৭০’ এর সাধারণ নির্বাচন

বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ১৯৭০ সালের সাধারণ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাইলফলক।

৭০' এর সাধারণ নির্বাচন
৭০’ এর সাধারণ নির্বাচন

সামরিক শাসন এবং পাকিস্তানী সামরিক জান্তার গণতন্ত্র বিরোধী অপশাসনের বিরুদ্ধে দীর্ঘ আন্দোলনের পর আসে ওই

নির্বাচন।

সেই নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ প্রাদেশিক আইনসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

জাতীয় পরিষদের ১৬৯টি আসনের মধ্যে ১৬৭টিতে এবং প্রাদেশিক পরিষদের ৩০০টি আসনের মধ্যে ২৮৮টি আসনে জয় লাভ করে আওয়ামী লীগ।

৭১’ এর মুক্তিযুদ্ধ

একাত্তরের মুক্তিযুদ্ধকালে মুক্তিযােদ্ধাদের উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করতে এবং জনমত গঠনে দেশ – বিদেশ থেকে অসংখ্য পত্রপত্রিকা প্রকাশিত হয়েছে ।

মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের বিভিন্ন অঞ্চল , মুজিবনগর সরকার ও প্রবাসী বাঙালিদের প্রকাশিত পত্রপত্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের সংবাদপত্রে পাকিস্তানি বাহিনীর গণহত্যা , ধর্ষণ , ধ্বংসলীলা , সাধারণ মানুষের দুর্ভোগ , শরণার্থী শিবিরের বর্ণনা ও মুক্তিযুদ্ধের ঘটনাপ্রবাহের বিবরণ গুরুত্বের সঙ্গে তুলে ধরে।

৭১’ এর মুক্তিযুদ্ধ :
৭১’ এর মুক্তিযুদ্ধ

এছাড়াও মুক্তিযুদ্ধে মানুষকে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে শিল্পী সাহিত্যিক – বুদ্ধিজীবীদের ভূমিকা ও অবদান ছিল খুবই প্রশংসনীয়।

১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালের মুক্তিযুদ্ধের আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি।

তিনি আমাদের স্বাধীনতার প্রতীক। মুক্তির দিশারি। বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতাকে কখনও বিচ্ছিন্ন করে ভাবা যায় না।

তিনিই ছিলেন আমাদের মুক্তিযুদ্ধের প্রধান কাণ্ডারি।

তার ডাকেই আমরা যুদ্ধে গেছি। তার নামেই আমরা যুদ্ধ করেছি। স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ের এক মহান নায়ক তিনি।

বাঙালি জাতীয়তাবাদের শ্রেষ্ঠতম প্রবক্তা। বাঙালির হাজার বছরের ইতিহাস ও সংগ্রাম তিনি নিজের চেতনায় লালন করেছেন। ১৯৭১ সালে পশ্চিম পাকিস্তানের কারাগারে মৃত্যুর দ্বারপ্রান্তে দাঁড়িয়ে তিনি ঠিক করেছিলেন,

‘ফাঁসির মঞ্চে যাওয়ার সময় আমি বলব, আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা, জয় বাংলা।’

সুপ্রিয় বন্ধুরা এই ছিল তোমাদের জন্য ৬ষ্ঠ শ্রেণির দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে এ্যাসাইনমেন্ট ১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালের মুক্তিযুদ্ধের আন্দোলন পোস্টার;

তোমরা এখান থেকে আইডিয়া সংগ্রহ করে নিজের মত করে লেখার চেষ্টা করবে।

ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয়

বর্তমানে ষষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীর জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান অনেক গুরুত্বপূর্ণ। তাই তাদের জন্য আমরা বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান সঠিকভাবে এখানে দিয়েছি। এখান থেকে আপনারা খুব সহজেই ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ডাউনলোড করতে পারবেন।

class 6 assignment

Class 6 BGS Assignment Answer 2022 

ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২২

ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২২

২য় সপ্তাহের ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২২ সমাধান দেখতে পারবেন নিচের অংশ থেকে। বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান ২০২২ লিখে সবাই সার্চ করছে। তাই আপনাদের জন্য এখানে নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে। তাই নিজে থেকে ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান সংগ্রহ করুন।

Class 6 English Assignment Answer 2022 PDF Download

Watch YouTube Video: 

সর্বশেষ কথা

আশা করি আমাদের পোস্টের মাধ্যমে ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান জানতে পেরেছেন। এবং অবশ্যই সবার সাথে নতুন সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান শেয়ার করবেন। ষষ্ঠ শ্রেণির সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

সকল অ্যাসাইনমেন্ট সমাধান জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সকল এসাইনমেন্ট সল্যুশন

আরও দেখুনঃ 

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম (৯ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

নবম (৯ম) শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

অষ্টম (৮ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

সপ্তম (৭ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

Tech Tips

টিপস নেট বিডি সকল ধরনের প্রয়োজনীয় বিষয় নিয়ে কাজ করে। বিভিন্ন ধরনের শিক্ষামূলক, কৃষি, প্রযুক্তি, বিনোদনমূলক, কুইজ প্রতিযোগিতা, পরীক্ষার রেজাল্ট। সকল ধরনের তথ্য দিয়ে আমরা সাহায্য করে থাকি। নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button