Site icon Tech Tips

(প্রকাশিত) ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট রেজাল্ট ২০২৩ – দেখুন ঢাবি ডি ইউনিট ফলাফল PDF

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ  ইউনিট

আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানতে চান। তাদের জন্য আজকের এই পোস্টে উল্লেখ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি ফলাফল ২০২৩। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে থাকেন।০৫ জুলাই প্রকাশ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩।

তাই যারা ঢাবি ঘ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা আজকের এই পোস্ট থেকে নিজের ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে প্রকাশিত রেজাল্ট সংগ্রহ করে নিন। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তি মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছে পিডিএফ আকারে সকল শিক্ষার্থীর রেজাল্ট প্রকাশ করা হবে।

তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিট ভর্তি ফলাফল ২০২৩। তাই আপনাদের সবার সুবিধার্থে আজকের পোস্টে আমরা তুলে ধরেছি ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি ফলাফল ২০২৩।

Contents

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট রেজাল্ট ২০২৩

যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ঘ ইউনিট ফলাফল পাওয়ার জন্য অনুসন্ধান করছেন। তাদের যাতে অনেক কষ্ট করে খোঁজাখুঁজি করে ফলাফল না বের করতে হয়। তার জন্য আজকের এই পোস্টে আমরা উল্লেখ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় D ইউনিট ভর্তি ফলাফল

DU D Unit Result 2023

এ বছর অসংখ্য শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছে। যাদের পরীক্ষার খাতা মূল্যায়ন করার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষার ফলাফল প্রস্তুত করেছে। তাই আজকের এই পোস্ট থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রকাশিত ঘ ইউনিটের রেজাল্ট দেখে নিন।

DU D Unit Result Date 2023

অনেকেই আছেন যারা গুগলে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট রেজাল্ট কবে দিবে জানার জন্য অনুসন্ধান করছেন। তাদের জানানো যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ০৫ জুলাই রোজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে। তাই সবার আগে ঘ ইউনিটের পিডিএফ ডাউনলোড করতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে।

DU Admission Result D Unit 2023

ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট থেকে ঘ ইউনিটের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হয়েছে। আপনারা যারা নিজের রেজাল্ট জানতে চান তারা পিডিএফ সংগ্রহ করে নিন। নিচে আপনাদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট রেজাল্ট দেখার পিডিএফ দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ  ইউনিট গুরুত্বপূর্ণ ভর্তি তথ্য ২০২৩

আপনারা অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষা দিয়েছিলেন তাদের জন্য ঘ ইউনিট ভর্তি তথ্য উল্লেখ করেছি আমরা। তাই কিছু গুরুত্বপূর্ণ ইউনিট ভর্তি তথ্য নিচে থেকে দেখে নিন। এখানে দেখুন ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট পরীক্ষার তারিখ – ১১ জুন ২০২৩।

DU D Unit Exam Date 2023

ভর্তি পরীক্ষার তারিখ: ১১ জুন ২০২৩

ভর্তি পরীক্ষার সময়ঃ সকাল ১১ঃ০০ টা

অনুষদ: ১১ টি

বিভাগ: ৫৫ টি

মোট আসন: ১৩৩৬ টি

আবেদনের লিংক: admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি যোগ্যতা ২০২০-২০২৩

এ বছর যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষা দিবেন। তাদেরকে অবশ্যই নিচে উল্লেখিত যোগ্যতা থাকতে হবে। অন্যথায় আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট পাশ নম্বর ২০২৩

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট থেকে পাস করতে হলে আপনাকে অবশ্যই নিম্নে উল্লেখিত মার্ক পেতে হবে। তবে কেবল আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট থেকে পাস করতে পারবেন।

ক) MCQ পরীক্ষায় বাংলায়/ Advance English ন্যূনতম -০৫ নম্বর, ইংরেজী ন্যূনতম -০৫ নম্বর, সাধারণ জ্ঞানে ন্যূনতম -১০ নম্বর এবং সর্বমোট ২৪ নম্বর পেলে উত্তীর্ণ বলে বিবেচিত হবে। MCQ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে প্রাপ্ত নম্বরের ক্রম অনুযায়ী প্রত্যেক গ্রুপের (বিজ্ঞন, ব্যবসায় ও মানবিক শাখার) মোট আসন সংখ্যার কমপক্ষে পাঁচ (০৫) গুন লিখিত উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

খ) লিখিত পরীক্ষার অংশে ন্যূনতম ১০ নম্বর পেতে হবে। MCQ ও লিখিত উভয় পরীক্ষা মিলিয়ে সর্বমোট পাশ নম্বর ৪০ হবে।

গ) উল্লেখিত (ক) ও (খ) নং বিধি সকল কোটার (ওয়ার্ড, মুক্তি্যোদ্ধা, ক্ষুদ্র নৃগোষ্ঠি, হরিজন ও দলিত সম্প্রদায়, প্রতিবন্ধী ও খেলোয়ার) ক্ষেত্রে প্রযোজ্য হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট আসন সংখ্যা ২০২৩

প্রকাশিত হয়ে গেল ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট আসন সংখ্যা। যারা এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষা দিবেন তাদের জন্য নিচে উল্লেখ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক’ ইউনিটের আসন বিন্যাস। তাই এ বছর অক্টোবরে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় যারা যাবেন তারা অবশ্যই নিজে থেকে নিজেদের ভর্তি পরীক্ষার আসনবিন্যাস জেনে নিবেন।

দেখুন ঘ ইউনিট আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

আপনি অনলাইন পদ্ধতি অনুসরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল দেখতে পারবেন। নিচের নিয়মগুলো অনুসরণ করুন আর অনলাইন পদ্ধতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ফলাফল দেখুন।

  1. প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিষয়ক ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করতে ক্লিক করন
  2. এরপর লগইন পেইজে প্রবেশ করতে হবে। লগইন পেইজে প্রবেশ করতে ক্লিক কর।
  3. এসএসসি ও এইসএসসি এর তথ্যগুলো সঠিকভাবে দিয়ে সাবমিট কর।
  4. এরপর ড্যাসবোর্ডে ‘দাখিল করুন’ এ ক্লিক করে দেখে নাও ফলাফল বিস্তারিত।

এস এম এস পদ্ধতির মাধ্যমে ও ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল দেখা যায়। তাই নিজে থেকে এসএমএস পদ্ধতি দেখুন আর সেভাবে নিজের ফলাফল দেখে নিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

অনেক শিক্ষার্থী রয়েছেন যারা জানেননা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য কি কি মান বন্টন এর প্রয়োজন রয়েছে। তাই আপনি যদি এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে চান তাহলে অবশ্যই নিচে থেকে দেখে নিন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩।

২০২০-২১ ‍শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টনে পরিবর্তন আনা হয়েছে ।

ভর্তি পরীক্ষার মোট নম্বরঃ ১০০।
সময় ১ ঘন্টা ৩০ মিনিট
MCQ -৬০ নম্বর। যেখানে প্রতিটা প্রশ্নের মান ১ এবং প্রতিটা ভুল উত্তরে জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। সময় ৪৫ মিনিট।
লিখিত পরীক্ষা ৪০ নম্বরের হবে এবং সময় থাকবে ৪৫ মিনিট।

 বহুনির্বাচনী (MCQ) এর নম্বর বন্টন

বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর
বাংলা / Advanced English* ১৫ ১৫
 ইংরেজি ১৫ ১৫
সাধারণ জ্ঞান ৩০ ৩০
মোট ৬০টি ৬০ নম্বর
* যারা A-Level পাশ করেছে কেবল তারাই Advanced English উত্তর দিবে।

লিখিত পরীক্ষার নম্বর বন্টন

বাংলা/ Advanced English* ১৫
ইংরেজি ১৫
সাধারণ জ্ঞান (বিশ্লেষণধর্মী) ১০
মোট ৪০ নম্বর।
*যারা A-Level পাশ করেছে কেবল তারাই Advanced English উত্তর দিবে। |

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি ফলাফল ২০২৩

সবার সুবিধার কথা চিন্তা করে আজকের পোস্টে আমরা উল্লেখ করেছি কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি ফলাফল পাওয়া যাবে। আপনারা এখান থেকে অতি দ্রুত ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি ফলাফল পেয়ে যাবেন আমাদের কাছে। তাই নিচে থেকে দেখুন ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি ফলাফল পিডিএফ।

Check DU A Unit Admission Result

Check DU B Unit Admission Result

Check DU C Unit Admission Result

Check DU D Unit Admission Result

Check DU E Unit Admission Result

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩

এবছর অনেক শিক্ষার্থী ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। আমরা এ পর্যন্ত জানতে পেরেছি ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষায় মোট ১৯৭৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। তাই আপনাদের জন্য আজকের এই পোস্টে আমরা কমেন্ট ভর্তি ফলাফল ছবিও পিডিএফ ফরমেটে রেজাল্ট উল্লেখ করেছি। তাই অতি দ্রুত সংগ্রহ করুন।

ফলাফল দেখুনঃ admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি রেজাল্ট ২০২৩ PDF Download

অনেকেই আছেন যারা ভর্তি রেজাল্ট পিডিএফ ডাউনলোড করতে ভালোবাসেন। কিন্তু আপনি হয়তো কোথাও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিট ভর্তি ফলাফল পিডিএফ ডাউনলোড লিঙ্ক খুজে পাননি। তাদের জন্য আমরা উল্লেখ করেছি ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট পিডিএফ ডাউনলোড লিনক।

PDF Download 

শেষ কথা

আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি ফলাফল জানতে পেরেছেন। আপনাদের কাছে যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। যাতে সবাই ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি রেজাল্ট খুঁজে পায়। এতক্ষণ কষ্ট করে আমাদের পোস্ট পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

আরও দেখুনঃ 

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি ফলাফল ২০২৩ – Download PDF

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি ফলাফল ২০২৩ – Download PDF

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি ফলাফল ২০২৩ – Download PDF

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি ফলাফল ২০২৩ – Download PDF

Exit mobile version