Site icon Tech Tips

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

ট্রেনের ই-টিকিট ক্রয়

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম। আমাদের অনেকেই জানেনা অনলাইনে ট্রেনের টিকিট কিভাবে কাটতে হয়। আমরা দেখতে পাই অনেকে ইন্টারনেটে অনুসন্ধান করেন ট্রেনের টিকিট কিভাবে কাটবো। আবার অনেকে জানতে চান ট্রেনের টিকিট কাটার সময় সম্পর্কে। আজকে আমরা আপনাদেরকে সাহায্য করব ট্রেনের টিকিট ক্রয় করার তথ্য দিয়ে। সম্পূর্ণ পদ্ধতিটি বোঝার জন্য আমাদের পোস্টে ভালভাবে পড়ুন। বাংলাদেশ রেলওয়ে টিকিট মূল্য নির্ধারণ করে থাকে। 

বর্তমান সময়ে করোনার কারণে মানুষ ঘরে বসে অনলাইনে টিকিট কাটার পদ্ধতি খুঁজে থাকে। বাংলাদেশ রেলওয়ে মানুষের কথা চিন্তা করে পদ্ধতিটি আরো সহজ করেছে। আপনি খুব সহজেই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময়

আপনি যদি অনলাইনে টিকিট কাটতে যান। মাঝে মাঝে দেখবেন কিছুক্ষণের মধ্যেই সব সিট বুকিং হয়ে যায়। অনেকে বুঝতে পারেন না বিষয়টি। আপনি যদি সকাল ৬ টার সময় আপনার তথ্য নিয়ে আপনি রেডি থাকেন।

তাহলে অবশ্যই আপনি অনলাইন থেকে ট্রেনের টিকেট কাটতে পারবে। অন্যথায় হয়তো আপনি টিকিট পাবেন না। কারণ বাকি মানুষ গুলো আপনার মত টিকিট কাটার জন্য অনলাইনে এসে বসে থাকে।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৩

ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম অনেকে জানতে চায়। আমরা এখানে ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়। এবং আপনি কিভাবে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। সে সকল তথ্য এখানে দিয়ে দিয়েছি। আপনি ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায় সে সকল তথ্য এখানে পাবেন।

আপনি চাইলে ট্রেনের অগ্রিম টিকিট রেলওয়ে স্টেশন ও অনলাইনে থেকে কাটতে পারবেন।

ট্রেনের টিকিট কিভাবে কাটবো?

আপনি চাইলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারেন। অথবা চাইলে রেলস্টেশনের কাউন্টার থেকেও টিকিট সংগ্রহ করতে পারেন। অনলাইন থেকে টিকিট কাটতে হলে আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। কিন্তু রেল স্টেশন কাউন্টার থেকে তাহলে আপনি আপনার গন্তব্য স্থল সম্পর্কে বলুন। তারা আপনাকে টিকিট করে দিবে।

রেজিস্ট্রেশন করুন 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে সর্বপ্রথম। বাংলাদেশ রেলওয়েল অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনাদের সুবিধার জন্য আমরা ওই ওয়েবসাইটের লিংক আমাদের পোস্টে দিয়ে দিলাম। ওয়েব সাইটে ঢোকার পর আপনি কোথায় থেকে কোথায় যাবেন সেই তথ্যটি দিন। তারপর আপনি দেখতে পারবেন কোন কোন ট্রেন আপনি যে জায়গায় যেতে চাচ্ছেন ওই রুটে চলাচল করে। সেখান থেকে আপনার প্রিয় ট্রেন টি সিলেক্ট করুন।

www_eticket_railway_gov_bd

২৬/০৩/২০২৩, তারিখ থেকে চালুকৃত বাংলাদেশ রেলওয়ের ই-টিকেটিং সিস্টেমে টিকেট ক্রয়ের নিয়মাবলী/পদ্ধতিঃ

eticket.railway.gov.bd

ক্রয় প্রক্রিয়াঃ

[ বিঃদ্রঃ ২৬ মার্চ থেকে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে ]

অনলাইনে ট্রেনের টিকিট কাটার একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম

Registration প্রক্রিয়াঃ (শুধুমাত্র একবার করতে হবে)।

www.eticket.railway.gov.bd

 

সকল তথ্যাদি সঠিক থাকলে “Registration Successful” নামে নতুন একটি Page আসবে।

আপনার ই-মেইল এর মেসেজ বক্সে Bangladesh Railway প্রদত্ত ই-মেইলটি খুলতে হবে। মেসেজের ভিতর রক্ষিত “Click” লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

তারপর আপনি দেখতে পাবেন কতগুলো সিট ফাঁকা আছে। তারপর টিকিট ক্রয় অপশনে ক্লিক করে। আপনারা সঠিক তথ্য দিয়ে টিকিট কিনে ফেলুন। এবং অবশ্যই মনে রাখবেন, আপনাকে আপনার মোবাইল নাম্বার এবং একটি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এবং বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট এ সাইন ইন করতে আপনার জিমেইল দিয়ে একাউন্ট খুলুন।

etiket railway gov bd

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

আপনি চাইলে বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন।

রকেট দিয়ে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

অনেকেই রেল সেবা টিকিট কাটার নিয়ম জানতে চান।এখানে আমরা কিছু তথ্য দিয়েছি যার মাধ্যমে আপনি রকেটের মাধ্যমে অনলাইনে রেল সেবা টিকিট কাটতে পারবেন। আমরা যেভাবে কার্যক্রমগুলো বলেছি এভাবে করার পর আপনার রকেট একাউন্টে যেয়ে পেমেন্ট অপশন থেকে রেল সিলেক্ট করে টিকিটের মূল্য পরিশোধ করুন।

ট্রেনের টিকিট প্রিন্ট আউট করতে হবে কি?

আপনি যদি নিজের NID ইউজ করে ট্রেনের টিকিট ক্রয় করে থাকেন। তাহলে আপনার ট্রেনের টিকিট প্রিন্ট আউট করার প্রয়োজন নেই। এবং আপনি চাইলে প্রিন্ট আউট করতে পারেন। কিন্তু আপনি যদি অন্য কারো এনআইডি দিয়ে টিকিট ক্রয় করে থাকেন। তাহলে নিজের সেফটির জন্য টিকিট প্রিন্ট আউট করে নিন। হতে পারে ট্রেনের ভিতর আপনাকে কোন রকম সমস্যার সম্মুখীন হতে হয় এই টিকিট প্রিন্ট আউট না করার কারণে।

আশা করি আমাদের পোস্টের মাধ্যমে অনলাইন থেকে কিভাবে ট্রেনের টিকিট করার করবেন সে সম্পর্কে ভালো ধারণা লাভ করেছেন। পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। বাংলাদেশের সকল ট্রেনের ভ্রমণ সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও পড়ুনঃ 

খুলনা টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া

ঢাকা টু যশোর ট্রেনের সময়সূচী ও ভাড়া

অনলাইনে জিডি করার নিয়ম (দেখুন ভিডিও সহ)

ঢাকা টু গাইবান্ধা ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

ঢাকা থেকে পাবনা ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

Exit mobile version