বয়স্ক ভাতা অনলাইন আবেদন ফরম ডাউনলোড – Boyosko Vata আবেদন করুন

বর্তমানে বাংলাদেশে বয়স্ক ভাতার জন্য অসংখ্য মানুষ অনলাইনে আবেদন করার পদ্ধতি খুঁজে থাকে। বাংলাদেশ সরকার এই কর্মসূচি টি দেশের বয়োজ্যেষ্ঠ দুস্থ ও স্বল্প উপার্জন কম অথবা উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তার বিধানে বয়স্ক ভাতা চালু করেছে। সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭-১৯৯৮ অর্থ বছরে বয়স্ক ভাতা কর্মসূচি চালু করা হয়। বর্তমানে সমাজকল্যাণ মন্ত্রণালয় এর অধীনে সমাজসেবা অধিদপ্তর এই কর্মসূচি বাস্তবায়ন করে থাকে।

সর্বপ্রথম প্রাথমিকভাবে দেশের সকল ইউনিয়ন পরিষদের প্রতিটি ওয়ার্ডে পাঁচ জন পুরুষ ও পাঁচজন মহিলা সহ ১০ জন দরিদ্র ব্যক্তিকে প্রতি মাসে ১০০ টাকা হারে ভাতা প্রদানের। পরবর্তীতে পৌরসভা ও সিটি কর্পোরেশনে এই কর্মসূচি আওতাভুক্ত করা হয়। ২০১৬ থেকে ১৭ অর্থ বছরে ৩১ লক্ষ ৫০ হাজার বয়স্ক ব্যক্তিকে জনপ্রতি মাসিক 500 টাকা হারে বয়স্ক ভাতা প্রদান করা হয়। তাই আপনার পরিচিত কারো বয়স্ক ভাতা অনলাইন আবেদন করতে চাইলে। আজকের পোস্ট থেকে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

Boyosko Vata

সর্বশেষ ২০২৩-২৩ অর্থবছরে বয়স্ক ভাতা খাতে বরাদ্দ করা হয়েছে ৩৪৪৪.৫৪ কোটি টাকা। যেখানে বয়স্ক ভাতা কার্যক্রমে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং সর্বমুহলে গ্রহণযোগ্য করে তোলার জন্য সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ২০১৩ সালের প্রণীত ও বাস্তবায়নের নীতিমালা সংশোধন করে অধিক সংখ্যক মহিলাকে ভাতা কার্যক্রমের আওতায় অন্তর্ভুক্তির লক্ষ্যে মহিলাদের বয়স্ক ভাতা আবেদন করার বয়স 65 বছর থেকে কমিয়ে 62 বছর নির্ধারণ করা হয়েছে।

ভাতার জন্য আবেদন

আমাদের পরিচিত অনেক বয়স্ক মানুষ রয়েছে যারা কর্মক্ষম নয়। তাই আমরা যদি কারো বয়স্ক ভাতার আবেদন অনলাইনের মাধ্যমে করে দেয়। তাহলে হতে পারে সেই ব্যক্তিটি বয়স্ক ভাতা পাবে। তাই আপনি ভাতার জন্য আবেদন করতে চাইলে এই পোস্টে দেখুন কিভাবে বয়স্ক ভাতার আবেদন করতে হয়।

Apply For Boyosko Vata

বয়স্ক ভাতা অনলাইন আবেদন

বর্তমানে দুটি পদ্ধতিতে বয়স্ক ভাতার জন্য আবেদন করা যায়। আপনি চাইলে বয়স্ক ভাতা আবেদন ফরম ডাউনলোড করে আবেদন ফরমটি পূরণ করে আপনার নিকটস্থ সমাজসেবা অফিসে জমা দিতে পারবেন। অন্যদিকে অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে বিস্তারিত তথ্য সম্পূর্ণ করে বয়স্ক ভাতা অনলাইন আবেদন সম্পূর্ণ করা যায়।

Boyosko Vata Online Application 2023

২০২৩-২৩ অর্থবছরে বাংলাদেশ সরকার বয়স্ক মানুষদের জন্য ভাতার বিশাল কাজ হাতে নিয়েছে। তাই আজকের পোস্ট থেকে বয়স্ক ভাতার আবেদন ফরম ডাউনলোড করুন। অন্যদিকে যারা অনলাইন থেকে আবেদন করতে চাচ্ছেন তারা জেনে নিন কিভাবে বয়স্ক ভাতার অনলাইন আবেদন করতে হয়। সম্পূর্ণ নিয়ম ভালোভাবে জেনে বয়স্ক ভাতা অনলাইন অ্যাপ্লিকেশন সম্পূর্ণ করুন।

বয়স্ক ভাতা আবেদন ফরম ডাউনলোড

সমাজসেবা অধিদপ্তর থেকে প্রকাশ করা হয়েছে বয়স্ক ভাতা আবেদন ফরম। নিচে আপনাদের সুবিধার্থে সর্বশেষ প্রকাশিত বয়স্ক ভাতার আবেদন ফরম যুক্ত করা হয়েছে। নিচে থেকে বয়স্ক ভাতার আবেদন ফরম ডাউনলোড করুন। পরবর্তীতে সেই ফরমের বিস্তারিত খালি ঘরে তথ্য দিয়ে সম্পন্ন করুন।

Download Boyosko Vata Form

বয়স্ক ভাতা আবেদন ফরম pdf

যারা পিডিএফ আকারে বয়স্ক ভাতা আবেদন ফরম ডাউনলোড করতে চান। তাদের জন্য এখানে বয়স্ক ভাতা অনলাইন আবেদন ফরম উল্লেখ করা হয়েছে। তাই আপনারা খুব সহজে বয়স্ক ভাতা আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন। সবাইকে শেয়ার করে বয়স্ক ভাতা আবেদন ফরম পেতে সাহায্য করুন।

PDF File Download

বয়স্ক ভাতার আবেদন করার পদ্ধতি

অনেকে আছেন যারা বয়স্ক ভাতার আবেদন কিভাবে করবেন তা জানেন না। আপনারা যাতে ঘরে বসে অতি দ্রুত বয়স্ক ভাতার অনলাইন আবেদন সম্পন্ন করতে পারেন। তাদের জন্য এখানে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে কিভাবে বয়স্ক ভাতার আবেদন করবেন তার সম্পূর্ণ নিয়ম।

বয়স্ক ভাতার আবেদন করার নিয়ম দেখতে এখানে ভিজিট করুন…

বয়স্ক ভাতা কার্ড ডাউনলোড

যারা ইতিমধ্যে বয়স্ক ভাতার জন্য আবেদন করেছিলেন ও আপনার নাম সেখানে সিলেক্ট করা হয়েছে। তারা এখন অনলাইনের মাধ্যমে বয়স্ক ভাতা কার্ড ডাউনলোড করতে পারবেন। এই কার্ড দেখানোর মাধ্যমে আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট অংকের টাকা ভাতা হিসেবে পাবেন। নিচের লিংকে ক্লিক করে বয়স্ক ভাতা কার্ড ডাউনলোড করুন।

বয়স্ক ভাতা আবেদন ফরম ও অনলাইন আবেদন সম্পর্কে যেকোনো জিজ্ঞাসা থাকলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন। সবাইকে শেয়ার করে জানিয়ে দিন কিভাবে বয়স্ক ভাতা আবেদন করতে হবে ও আবেদন ফরম পূরণ করতে হবে।

Exit mobile version