২১ শে ফেব্রুয়ারি কি দিবস । 21 February ki Dibosh

একুশে ফেব্রুয়ারি ২০২৩ সকল বাংলাদেশিসহ পশ্চিমবঙ্গ ও বাংলা ভাষা ব্যবহারকারী মানুষের জন্য একটি গৌরব উদযাপন করার দিন। কারণ এই দিনে অনেক বাঙালি গুলিতে শহীদ হয়েছিলেন শুধুমাত্র তাদের বাংলা ভাষা স্বীকৃতি পাওয়ার জন্য।

একুশে ফেব্রুয়ারি আমাদের কাছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পরিচিত। আমরা অনেকেই জানি ১৯৫২ সালের ( ৮ ফাল্গুন, ১৩৫৮, রোজ বৃহস্পতিবার ) এই দিনে বাংলাভাষাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশ গুলিবর্ষণ চালিয়েছিল।

এইগুলির কারণে অনেক তরুণ-তরুণী শহীদ হন। তার মধ্যে আমরা অনেকেই কিছু অন্যতম মানুষের নাম জানি তারা হলেন রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ অনেকেই। আর তারপর থেকেই এই দিনটি আমাদের কাছে একুশে ফেব্রুয়ারি হিসেবে পরিচিত।

একুশে ফেব্রুয়ারী কি দিবস

সর্বপ্রথম ৫ ই আগস্ট ২০১০ সালে জাতিসংঘ কর্তৃক সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালন করা হয়। অর্থাৎ প্রতি বছর ফেব্রুয়ারি মাসের ২১ তারিখ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়।

২১ শে ফেব্রুয়ারি কি দিবস

আমরা অনেকেই আছি যারা ভুলে গেছি একুশে ফেব্রুয়ারি কি দিবস। তাদেরকে জানাতে চাই ১৯৫২ সালের ভাষা আন্দোলনের যে ত্যাগ স্বীকার করা হয়েছিল। তাদের স্মরণে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে এই দিনটি পালন করা হয়।

এখানে দেখুনঃ ২১ শে ফেব্রুয়ারি শুভেচ্ছা এসএমএস, বাণী ও উক্তি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে?

আপনারা অনেকেই আছেন যারা জিজ্ঞাসা করে থাকেন একুশে ফেব্রুয়ারি কি দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। আবার হয়তো আপনার মনে জাগতে পারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কত তারিখ। তাদের সুবিধার্থে আজকের পোস্টে উল্লেখ করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ শে ফেব্রুয়ারি ২০২৩ পালন করা হবে।

এখানে দেখুনঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কবিতা, শুভেচ্ছা ও ছবি

21 February ki dibosh?

প্রতিবছর ফেব্রুয়ারি মাসের ২১ তারিখ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পুরো পৃথিবীতে পালন করা হয়। আমরা অনেকেই এই দিবসটিকে শহীদ দিবস ও একুশে ফেব্রুয়ারি হিসেবে চিনি।

21 ফেব্রুয়ারি কী দিবস

১৯৫২ সাল থেকে প্রতিবছর এই দিনটি জাতীয় শহীদ দিবস হিসেবে পুরো বাংলাদেশসহ পৃথিবীতে উদযাপন করা হয়। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালনায় একুশে ফেব্রুয়ারি রাত ১২ টা 1 মিনিটে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল

উত্তরঃ ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী রোজ বৃহস্পতিবার ছিল।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারী কে কে শহীদ হয়েছিলেন

উত্তরঃ রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ অনেকেই

১৯৫২ সাল বাংলা কত সাল ছিল

উত্তরঃ ৮ ফাল্গুন, ১৩৫৮।

আশা করি আজকের পোস্ট এর সাহায্যে আপনারা জানতে পেরেছেন একুশে ফেব্রুয়ারি কি দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে। আজকের পর সবার সাথে শেয়ার করুন যাতে যারা শহীদের আত্মত্যাগ ভুলে গেছে অর্থাৎ একুশে ফেব্রুয়ারি কি দিবস জানেনা। তারা যেন খুব সহজেই সবার কাছে বলতে পারে একুশে ফেব্রুয়ারি কি দিবস হিসেবে পালন করা হয়।

Read More

২১ শে ফেব্রুয়ারি শুভেচ্ছা এসএমএস, বাণী ও উক্তি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কবিতা, শুভেচ্ছা ও ছবি

শহীদ দিবস অনুচ্ছেদ রচনা

২১ শে ফেব্রুয়ারি ফেসবুক স্ট্যাটাস, শুভেচ্ছা বার্তা ও উক্তি

Exit mobile version